Thikana News
০৭ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৭ জুলাই ২০২৪

বাংলাদেশের যুক্তরাষ্ট্রের ভিসা নীতিতে পরিবর্তন প্রসঙ্গে

বাংলাদেশের যুক্তরাষ্ট্রের ভিসা নীতিতে পরিবর্তন প্রসঙ্গে
গত ২৪ মে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের সেক্রেটারি ব্লিঙ্কেন এক টুইট বার্তায় বাংলাদেশে যুক্তরাষ্ট্রের ভিসা ইস্যুর নীতিতে পরিবর্তনের কথা উল্লেখ করেছেন। বিভিন্ন সংবাদমাধ্যম এবং প্রেস কনফারেন্সের মাধ্যমে ডেপুটি সেক্রেটারি মিস্টার লু এ ব্যাপারে পুরোপুরি বিস্ফোরণ ঘটিয়েছেন। নতুন নীতিমালার ফলে যুক্তরাষ্ট্রের নাগরিকদের মধ্যে যারা বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন-প্রক্রিয়ায় হস্তক্ষেপ, বাধা, বিশৃঙ্খলা সৃষ্টি করবেন-সবাইকে ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের ভিসা পেতে বেগ পেতে হবে। এমনকি ভিসা প্রত্যাখ্যানও করা হতে পারে। পরিবর্তিত ভিসা নীতিমালা গত ৩ মে ২০২৩ থেকে বলবৎ এবং এই নীতিমালা সব সরকারি-বেসরকারি কর্মচারী-কর্মকর্তা, সামরিক ও বেসামরিক কর্মচারী, বিচার বিভাগ, সরকারি ও বিরোধী দলের সব নেতাকর্মী এবং সাধারণ মানুষের জন্য প্রযোজ্য হবে।

যাদের ভাই-বোন, পিতা-মাতা, স্বামী-স্ত্রীর মাধ্যমে ইমিগ্রেশন পিটিশন পেন্ডিং আছে এবং যাদের ট্যুরিস্ট ভিসা, বিজনেস ভিসা, ইনভেস্টমেন্ট ভিসার মাধ্যমে যুক্তরাষ্ট্রে আসার পরিকল্পনা আছে, এমনকি যারা যুক্তরাষ্ট্রে ভ্রমণ ভিসায় এসে সন্তানাদির জন্ম দিয়েছেন এবং এই সন্তানাদির মাধ্যমে ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব দাবি তথা অ্যাডজাস্টমেন্ট অব স্ট্যাটাস ফাইল করতে চান, তাদেরকে যুক্তরাষ্ট্র সরকারের সম্প্রতি আরোপিত নীতিমালা তথা বাংলাদেশের নির্বাচনী প্রক্রিয়ায় বাধাদানকারী বা বিঘ্ন সৃষ্টিকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন আইন যুক্তরাষ্ট্রের ভিসা ইস্যুতে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারবে।

বাংলাদেশের রাজনীতিবিদেরা বিভিন্ন দল ও গোষ্ঠী এবং টকশোতে অংশগ্রহণকারী বিভিন্ন নেতৃবৃন্দ তাদের ইচ্ছামতো যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন ও ভিসা ইস্যুতে বিধিনিষেধ আরোপের বিষয়টি বিশ্লেষণ করলেও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য এবং তাদের ৩ মের মেমোতে এটি পরিষ্কার, ইলেকশনে হস্তক্ষেপকারী, বাধা সৃষ্টিকারী ও নির্বাচনের ফলাফলকে প্রভাবিতকারী সবাই এই বিধিনিষেধের আওতাধীন থাকবেন। এমনকি আদালতসমূহও এই বিধিনিষেধের আওতাধীন থাকবেন।
সুতরাং যুক্তরাষ্ট্রের ভিসা নীতি সম্পর্কিত সব বিষয়ে রাজনীতিবিদ, টকশোতে অংশগ্রহণকারী ব্যক্তিদের কথায় কর্ণপাত না করে যুক্তরাষ্ট্রের USCIS.GOV ওয়েবসাইটে দেওয়া তথ্য এবং উপযুক্ত ল’ ফার্মের শরণাপন্ন হোন।

কমেন্ট বক্স