Thikana News
২৩ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪


 

এআই সংক্রান্ত অন্তর্বর্তী প্রতিবেদনটি  জানুয়ারিতে প্রকাশ করবে জাতিসংঘ

এআই সংক্রান্ত অন্তর্বর্তী প্রতিবেদনটি  জানুয়ারিতে প্রকাশ করবে জাতিসংঘ


নাশরাত আর্শিয়ানা চৌধুরী : গোটা বিশ্বজুড়ে এখন আলোচনা হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এআই)-এর বিষয়টি। এই বিষয়ে এখন অনেক কাজ চলছে।  এই সংক্রান্ত কমিটি একাধিক বৈঠক করেছে। বৈঠক করে তারা নীতি নির্ধারণ ও সুপারিশমালা তৈরি করবে। এই সংক্রান্ত বিষয়ে আ জানুয়ারি মাসের শুরুতে এই আই সংন্ত্রাকন্ত অন্তবর্তী রিপোর্ট প্রকাশ করবে। সেটি প্রকাশ করার পর আরো বিস্তারিত জানানো হবে। 
জাতিসংঘ মহাসচিবের মুখপাত্রের কার্যালয় এ মহাসচিব-এর মুখপাত্র স্টিফেন ডুজারিক তার এক ব্রিফিংয়ের এই তথ্য জানান। 
ব্রিফিংয়ে তিনি বিভিন্ন তুলে ধরেন। এর পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তা (এধাই) এর বিষয়টিও তুলে ধরেন। সেখানে তিনি বকৃত্রিম বুদ্ধিমত্তা সংক্রান্ত উচ্চ-স্তরের উপদেষ্টা সংস্থা (এআই) যেটি ৭ ডিসেম্বর বৈঠক করা  ৮ ডিসেম্বর তার বৈঠক চালিয়ে যাওয়ার কথা উল্লেখ করেন। সদস্যরা কৃত্রিম বুদ্ধিমত্তার সুবিধাগুলি সর্বাধিক করার এবং এর ঝুঁকিগুলি হ্রাস করা নিশ্চিত করার বিষয়ে আলোচনা করছেন বলেও তখন উল্লেখ করেন।
মহাসচিব ৮ ডিসেম্বর গ্রুপকে বলছেন যে তিনি তাদের সুপারিশের অপেক্ষায় রয়েছেন। অন্তর্বর্তী প্রতিবেদন - প্রাথমিক সুপারিশ সমন্বিত - এই বছরের শেষ নাগাদ চূড়ান্ত করা হবে।
মহাসচিব-এর মুখপাত্র স্টিফেন ডুজারিক  একজন তাকে এই বিষয়ে তার কাছে জানতে চাওয়ার বিষয়টি উল্লেখ করে বলেন, আপনাদের মধ্যে কেউ কেউ আমাকে এই সম্পর্কে জিজ্ঞাসা করেছেন, এবং আমি আপনাকে বলতে পারি যে অন্তর্বর্তী প্রতিবেদনটি জানুয়ারির শুরুতে প্রকাশ করা হবে। তবে সঠিক প্রকাশের তারিখটি এখনও প্রকাশ করা হয়নি। আগামী গ্রীষ্মে ভবিষ্যতের শীর্ষ সম্মেলনের আগে একটি বিস্তৃত এবং গভীর প্রতিবেদন প্রকাশ করা হবে।
অন্তর্বর্তী প্রতিবেদনটি এআই এর শাসন, সুযোগ এবং ঝুঁকি সম্পর্কে বিশেষজ্ঞদের গ্রুপের মতামত উপস্থাপন করবে।
সমস্ত স্টেকহোল্ডার তাদের মতামত দেওয়ার এবং আগামী বছর সংস্থাটির কাজের সাথে জড়িত হওয়ার সুযোগ পাবেন।
আমি আপনাকে আরও বলতে চাই যে এই গ্রুপটি এই বছরের ২৬ অক্টোবর চালু হওয়ার পর থেকে সদস্যরা ছোট ওয়ার্কিং গ্রুপ ফর্ম্যাটে প্রায় ৪০ টি মিটিং করেছে। তারা ২৭ অক্টোবর অনলাইনে সামগ্রিকভাবে দেখা করেছে। তিনি সেখানে আগামী বৈঠকের বিষয়টিও অবহিত করেন। 
 

কমেন্ট বক্স