Thikana News
১৮ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪


 
১৪ দলে ভাগ-বাঁটোয়ারা সংকট

নামসর্বস্ব দলও ৪-৫টি আসনে মনোনয়ন চায়

নামসর্বস্ব দলও ৪-৫টি আসনে মনোনয়ন চায়


১৪ দলের শরিকরা আওয়ামী লীগের কাছে অধিক সংখ্যক আসন চাচ্ছে। শরিক কোনো কোনো দল রীতিমতো চাপ দিচ্ছে। আবার দেশের অধিকাংশ জেলা-উপজেলায় কমিটি নেই, কোনো কেন্দ্রীয় বা শীর্ষস্থানীয় নেতার নির্বাচনী এলাকাও নেই, স্থানীয়ভাবে উল্লেখ করার মতো পরিচিতিও নেই- এমন দলের নেতারাও চার-পাঁচটি আসনে ছাড় চাচ্ছেন।
১৪ দলীয় জোটে নামে ১৪ দল থাকলেও বাস্তব চিত্র তা নয়। তিন-চারটি দলের রাজধানীতে এবং চার-পাঁচটির মহানগরে অফিস আছে। কিন্তু পূর্ণাঙ্গ কমিটি অনেক জায়গায়ই নেই। এ ছাড়া দেশের অন্য সব জেলা শহর, পৌরসভা, উপজেলা, ইউনিয়নে কমিটি নেই। দলের অফিস, সাইনবোর্ডও নেই। সেসব দলও আসন্ন নির্বাচনে বেশ কয়েকটি নির্বাচনী এলাকায় দলীয় প্রার্থীদের পক্ষে ১৪ দলের মনোনয়ন চাচ্ছে। এতে আওয়ামী লীগের নেতারা বিস্মিত হলেও উপর মহলের নির্দেশনা অনুযায়ী তারা নীরব থাকছেন।
কমরেড দিলীপ বড়ুয়ার সাম্যবাদী দলের ঢাকা ও চট্টগ্রামে অফিস, কমিটি থাকলেও দুই মহানগরীর অন্য কোথাও অফিসই নেই। কমিটিও নেই। একসঙ্গে বসার মতো নেতাকর্মীও নেই। সাম্যবাদী দলের প্রধান দিলীপ বড়ুয়ার নির্দিষ্ট নির্বাচনী এলাকাও নেই। চট্টগ্রামের অধিবাসী হলেও চট্টগ্রাম মহানগর ও জেলায় কার্যত তার নির্বাচনী এলাকা নেই। কখনো জাতীয় এমনকি স্থানীয় পর্যায়ের কোনো নির্বাচনেও তিনি অংশ নেননি। তাই নিজের ও দলের জনপ্রিয়তা যাচাই করার কোনো সুযোগ নেই। তার পরও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিলীপ বড়ুয়াকে মন্ত্রী করেছিলেন। কারণ অবশ্য ভিন্ন। চীনের শীর্ষ পর্যায়ের অনুরোধে চীনপন্থী এই নেতাকে সরকারে স্থান দেওয়া হয়। পাঁচ বছর সরকারে থাকলেও তিনি তার কোনো কর্মকাণ্ডে, সিদ্ধান্তে নিজের প্রজ্ঞা, দক্ষতা, যোগ্যতা দেখাতে পারেননি। সেই দিলীপ বড়ুয়াও আসন্ন নির্বাচনে চট্টগ্রামে তার নিজের ও অন্য জায়গায় আরও দুজনসহ তিনটি আসনে ১৪ দলের মনোনয়ন চাচ্ছেন।
গণতন্ত্রী পার্টির বর্তমানে দুটি আসন রয়েছে। তারা পাঁচটি আসন চাচ্ছে। ন্যাশনাল আওয়ামী পার্টির (মোজাফফর) সংরক্ষিত আসনসহ তিনজন সংসদ সদস্য রয়েছেন। তারা পাঁচটি আসন চাচ্ছে। আনোয়ার হোসেন মঞ্জুর জেপি চারটি আসনে ১৪ দলের মনোনয়ন চাচ্ছে। শারীরিকভাবে সুস্থ নন আনোয়ার হোসেন মঞ্জু। তার পরও নিজের বর্তমান আসন ধরে রাখা, তা না হলে তার স্ত্রী বা কন্যাকে মনোনয়ন দেওয়ার প্রস্তাব দিয়েছেন। তার কন্যাকে বরিশালে, পার্টির মহাসচিব শেখ শহীদুল ইসলামের জন্য গোপালগঞ্জের একটি আসনে ১৪ দলের মনোনয়ন চাচ্ছেন।
রাশেদ খান মেননের বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির তিনটি আসনে দলীয় এমপি রয়েছেন। তারা ছয়টি আসন চাচ্ছে। মেনন নিজে আরেক মেয়াদে এমপি হতে আগ্রহী। ঢাকায় তার মনোনয়ন নিশ্চিত না হলেও বরিশালে তিনি ছাড় পাবেন। দলের সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশাও বহাল থাকবেন। তারা আরও চারটি আসন চাচ্ছেন।
হাসানুল হক ইনুর জাসদের তিনটি আসন রয়েছে। তারা এসব আসন ধরে রাখার পাশাপাশি আরও তিনটি আসন চাচ্ছেন। জাসদ থেকে বিচ্ছিন্ন আম্বিয়ার দল তিনটি আসনে জোটগত মনোনয়নপ্রত্যাশী। আ ফ ম মাহবুবুল হকের জাসদ নাম বদলে বাসদ হয়। ১৪ দলে ফিরে আসার আগ্রহ রয়েছে তাদের। মনোনয়ন চাচ্ছেন কমপক্ষে দুই আসনে। আসন নিয়ে দর-কষাকষি এখনো শুরু হয়নি। এ নিয়ে বড় রকমের সমস্যা হবে না বলেই মনে করা হচ্ছে। তবে কোনো কোনো দল কয়েকটি আসনে জটিলতা সৃষ্টি করতে পারে। শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ জরুরি হয়ে দেখা দিতে পারে বলে জোটের কয়েকজন নেতা জানান।

কমেন্ট বক্স