Thikana News
১৮ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪


 

শেখ হাসিনার অবস্থান কোথায়, জানাল ভারত

শেখ হাসিনার অবস্থান কোথায়, জানাল ভারত ছবি : সংগৃহীত


ছাত্র বিক্ষোভ ও গণঅভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট দেশ ছেড়ে পালিয়ে ভারতে আশ্রয় নেন শেখ হাসিনা। তার সর্বশেষ অবস্থান নিয়ে রয়েছে ধোঁয়াশা। এর মধ্যেই জুলাই-অগাস্টে সংঘটিত গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

১৭ অক্টোবর (বৃহস্পতিবার) দুইটি পৃথক আবেদনের প্রেক্ষাপটে শেখ হাসিনা এবং ওবায়দুল কাদেরসহ মোট ৪৬ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। আগামী ১৮ নভেম্বরের মধ্যে তাদের ট্রাইব্যুনালে হাজির করারও নির্দেশ দিয়েছে আদালত।

এদিকে শেখ হাসিনার বর্তমান অবস্থানের বিষয়ে কথা বলেছে ভারতের পররাষ্ট্র দপ্তর। আদালত গ্রেপ্তারের নির্দেশ দেয়ার পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, "শেখ হাসিনার থাকার বিষয়ে আমি আগেই বলেছিলাম যে তিনি একটি সংক্ষিপ্ত নোটিশে এখানে (ভারতে) এসেছিলেন এবং তিনি এখানেই রয়েছেন।" তবে ভারত সরকার এখনো উল্লেখ করেনি, তিনি কতদিন থাকবেন এবং তার চূড়ান্ত গন্তব্য কোথায়।

শেখ হাসিনাকে ভারতে আশ্রয় দেয়ার পর দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন, "খুব সংক্ষিপ্ত নোটিশে, তিনি ভারতে প্রবেশের অনুমোদন পেতে অনুরোধ করেছিলেন। আমরা একইসঙ্গে বাংলাদেশ কর্তৃপক্ষের কাছ থেকেও ফ্লাইট ক্লিয়ারেন্সের জন্য একটি অনুরোধ পেয়েছি। তিনি গতকাল (৫ আগস্ট) সন্ধ্যায় দিল্লিতে পৌঁছেছেন।"

সূত্র : এনডিটিভি


ঠিকানা/এএস 

কমেন্ট বক্স