Thikana News
১৮ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪


 

হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত

হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত ছবি সংগৃহীত


ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত হয়েছেন বলে জানিয়েছেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাতে এই খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এক বিবৃতিতে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ বলেছেন, ৭ অক্টোবরের গণহত্যা ও নৃশংসতার জন্য দায়ী ইয়াহিয়া সিনওয়ার ইসরায়েলি সামরিক সৈন্যদের হাতে নিহত হয়েছেন।

তবে তাৎক্ষণিকভাবে এই খবর নিশ্চিত করতে সক্ষম হয়নি রয়টার্স। এ ছাড়া হামাসের পক্ষ থেকেও আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এর আগে সিনওয়ার নিহতের বিষয় নিশ্চিতে ডিএনএ টেস্ট করে ইসরায়েল। নিহত ওই ব্যক্তি আসলেই ইয়াহিয়া সিনওয়ার কি না, তা নিশ্চিত করার জন্য ইসরায়েলি কর্তৃপক্ষ গুরুত্বসহকারে কাজ করে।

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এবং দেশটির পুলিশ এক যৌথ বিবৃতিতে বলেছে, লাশের ডিএনএ ও দাঁতের ছবিগুলো একটি ফরেনসিক ল্যাবে পরীক্ষা করা হয়েছে।

বিবিসি বলছে, হামাসের এই নেতা ২২ বছর ইসরায়েলের কারাগারে বন্দী ছিলেন। তাই এই নমুনাগুলো ইসরায়েলের কাছে থাকা রেকর্ডগুলোর সঙ্গে মেলানো হয়েছে।

এদিকে ইসরায়েলি পুলিশ, আইডিএফ এবং গোয়েন্দা সংস্থা শিনবেত সুনির্দিষ্টভাবে শনাক্তের পর সিনাওয়ারের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

অন্যদিকে হামাস-সংশ্লিষ্ট দুটি সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স বলছে, সিনওয়ারকে হত্যা করা হয়েছে বলে ইঙ্গিত পাওয়া গেছে।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স