Thikana News
১৮ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪


 

ভারতে মুসলমানরা বৈষম্যের সম্মুখীন

ভারতে মুসলমানরা বৈষম্যের সম্মুখীন


ভারতে মুসলমানরা বলছেন, দুটি রাজ্যের ‘বৈষম্যমূলক’ নীতির কারণে রেস্তোরাঁয় তাদের সব কর্মীর নাম প্রকাশ্যে প্রদর্শণ বাধ্যতামূলক করা হয়েছে।    এর ফলে তারা চাকরি থেকে বরখাস্ত এবং তাদের ব্যবসা বন্ধ করতে বাধ্য হচ্ছেন।
নীতিটি প্রথম প্রবর্তন করেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী কট্টর হিন্দু সন্ন্যাসী যোগী আদিত্যনাথ। গত মাসে বিরোধী কংগ্রেস দল শাসিত হিমাচল প্রদেশ রাজ্য ঘোষণা করেছে, তারাও সমস্ত কর্মী ও কর্মচারীর নাম প্রদর্শনের জন্য বাধ্যতামূলক করবে।
উভয় রাজ্য সরকারই বলেছে, এই নীতি উত্তর ভারতের রাজ্যগুলোতে স্বাস্থ্য ও নিরাপত্তা বিধি এবং ভেন্ডিং প্রবিধানগুলোর সাথে সম্মতি নিশ্চিত করবে। তবে স্থানীয় লোকজন ও অ্যাক্টিভিস্টরা অভিযোগ করেন, এর পরিবর্তে নতুন নিয়ম মুসলিম কর্মী ও প্রতিষ্ঠানের উপর প্রচ্ছন্ন আক্রমণ করছে।
ভারতে নাম ব্যাপকভাবে ধর্ম এবং বর্ণকে বোঝায়। বিশেষ করে রাজ্যে সক্রিয় কট্টরপন্থী হিন্দু গোষ্ঠীগুলোর কারণে উত্তর প্রদেশের মুসলিম ব্যবসায়ীদের মধ্যে ক্রমবর্ধমান ভীতি ছড়িয়ে পড়ে যে এটি টার্গেট আক্রমণ বা অর্থনৈতিক বয়কটের দিকে পরিচালিত করবে।
লক্ষ্ণৌ শহরের বিশেষজ্ঞ শেফদের দীর্ঘ লাইন থেকে আসা তাবিশ আলম (২৮) বলেন, ‘এই আদেশটি বিপজ্জনক, এটি আমাদের ধর্মকে আমাদের আস্তিনে পরতে বাধ্য করে। আমি নিশ্চিত যে সরকার এটি জানে এবং সে কারণেই এটি শোষণ করা হচ্ছে।’
আদিত্যনাথকে বিজেপির অন্যতম কট্টরপন্থী নেতা হিসেবে দেখা হয়। ২০১৭ সালে তিনি মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে এমন একটি নীতির সূচনা করেন যা মুসলিমদের লক্ষ্যবস্তু বা মুসলিম বিরোধী ষড়যন্ত্র তত্ত্বকে উৎসাহিত করার জন্য অভিযুক্ত।
উত্তরপ্রদেশের ব্যবসায়িক মালিকরা বলেন, নতুন আইনের ফলে তারা লক্ষ্যবস্তুতে পরিণত হবেন এই ভয়ে মুসলিম কর্মীদের বরখাস্ত করেছেন। অন্যান্য মুসলিম-চালিত ব্যবসাপ্রতিষ্ঠান জানায়, তারা ইতিমধ্যে নীতির ফলে হয়রানির শিকার হয়েছেন, কিছু বন্ধ করার কথা বিবেচনা করছে।
উত্তরপ্রদেশের মুজাফফরনগর শহরের একটি হাইওয়ে রেস্তোরাঁর মুসলিম মালিক রফিক, (৪৫) বলেন, তিনি জুলাই মাসে তার চারজন মুসলিম কর্মচারীকে বরখাস্ত করেন।
তিনি বলেন, ‘আমাকে আমার মুসলিম কর্মীদের বরখাস্ত করতে হয়েছিল কারণ আমি আদেশের পরে তাদের নিরাপত্তার জন্য উদ্বিগ্ন ছিলাম। নাম প্রদর্শন আমাদের দুর্বল করে তোলে এবং একটি খুব সহজ লক্ষ্য।’ 
 

কমেন্ট বক্স