Thikana News
১৮ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪


 

অন্তর্বর্তীকালীন সরকারে আস্থা ৯৭ শতাংশ ভোটারের

অন্তর্বর্তীকালীন সরকারে আস্থা ৯৭ শতাংশ ভোটারের ছবি সংগৃহীত


দেশের ৯৭ শতাংশ ভোটার অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি আস্থাশীল। আর ৫৩ শতাংশ মনে করেন, এই সরকারের মেয়াদ দুই বছর বা তার কম হওয়া উচিত। ৪৭ শতাংশ ভোটার মনে করেন, বর্তমান সরকারের মেয়াদ তিন বছর বা তার বেশি হওয়া উচিত।

বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ) সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স (এসআইপিজি) পরিচালিত একটি জরিপে এ তথ্য উঠে এসেছে।

বুধবার (২ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে অনুষ্ঠিত ‘বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের কাছ থেকে নাগরিকদের প্রত্যাশা’ শীর্ষক এই জাতীয় জরিপের ফলাফল প্রকাশ করে এসআইপিজি।

জরিপের ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ৯ থেকে ১৯ সেপ্টেম্বর দেশের আটটি বিভাগের ১৭টি জেলায় মোট ১ হাজার ৮৬৯ জনের ওপর মতামত জরিপটি পরিচালনা করা হয়। উত্তরদাতাদের বড় অংশ (৬৩%) মধ্যবয়সী (২৮–৫০ বছর), ২২ শতাংশ জেনারেশন জেড (১৮–২৭ বছর) এবং ১৪ শতাংশের বয়স ৫০ বছরের ওপরে। এ ছাড়া জরিপের উত্তরদাতাদের ৫৪ শতাংশ শহর ও ৪৬ শতাংশ গ্রামের বাসিন্দা।

জরিপে উত্তরদাতাদের ৪৬ শতাংশ রাজনৈতিক দলগুলোর সঙ্গে তাদের সম্পৃক্ততার বিষয়ে অনিশ্চিত, যেখানে ৫৪ শতাংশ মূলধারার রাজনীতিতে আগ্রহী। উত্তরদাতাদের ৯৬ শতাংশ মনে করেন, একই ব্যক্তির দুই মেয়াদের বেশি প্রধানমন্ত্রী থাকা উচিত নয়। ৪৬ শতাংশ বিশ্বাস করেন, উল্লেখযোগ্য সাংবিধানিক পরিবর্তন প্রয়োজন। উপরন্তু ১৬ শতাংশ সম্পূর্ণ নতুন সংবিধানের পক্ষে মত দিয়েছেন।

জরিপে আরও জানা যায়, নাগরিকেরা অন্তর্বর্তীকালীন সরকারের বর্তমান অবস্থা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন, বিশেষ করে আগস্ট ও সেপ্টেম্বরে তাদের বন্যা ব্যবস্থাপনার প্রশংসা করেছেন। বাংলাদেশ পুলিশ, শিক্ষাব্যবস্থা, রাজনৈতিক ব্যবস্থা এবং নির্বাচনী ব্যবস্থা সংস্কারের ওপরও নাগরিকদের আকাঙ্ক্ষা প্রকাশ পেয়েছে।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন নির্বাচনী ব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান ও সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। তিনি বলেন, ‘গবেষণায় সরকারের প্রতি যে আস্থা ও প্রত্যাশা উঠে এসেছে, তার একটা বিপরীত দিকও আছে। সাধারণ মানুষের প্রত্যাশা পূরণ এই সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ।’

জরিপের তথ্য ও ফলাফল উপস্থাপন করেন এনএসইউয়ের এসআইপিজি ও পিএসএসের সহকারী অধ্যাপক ড. আকরাম হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইতিহাস ও দর্শন বিভাগের অধ্যাপক ও এসআইপিজির সদস্য অধ্যাপক মাহবুবুর রহমান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও এসআইপিজির পরিচালক অধ্যাপক এস কে তৌফিক এম হক। অনুষ্ঠানে এসআইপিজির অন্যান্য গবেষক ও গবেষণা সহযোগীরা উপস্থিত ছিলেন।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স