Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

দেশের প্রথম নারী হিসাব মহানিয়ন্ত্রক ফাহমিদা ইসলাম

দেশের প্রথম নারী হিসাব মহানিয়ন্ত্রক ফাহমিদা ইসলাম ছবি সংগৃহীত


অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের হিসাব মহানিয়ন্ত্রক (সিজিএ) পদে ফাহমিদা ইসলাম নিয়োগ পেয়েছেন। দেশের ইতিহাসে তিনিই প্রথম নারী সিজিএ হিসেবে নিয়োগ পেলেন। সৎ, দক্ষ ও মেধাবী কর্মকর্তা হিসেবে তার সুনাম রয়েছে। নারী ক্ষমতায়নে যা এক গুরুত্বপূর্ণ মাইলফলক অর্জন।

২৬ জুলাই বুধবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের প্রশাসন-২ শাখার উপসচিব মোহাম্মদ ইকতিদার আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞানে তাকে নিয়োগ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বিসিএস (নিরীক্ষা ও হিসাব) ক্যাডারের কর্মকর্তা ফাহমিদা ইসলামকে হিসাব মহানিয়ন্ত্রক (সিজিএ) (গ্রেড-১) পদে নিয়োগপূর্বক পদায়ন করা হলো।

সিজিএ হিসেবে যোগদানের আগে তিনি ডেপুটি কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিনিয়র) পদে কর্মরত ছিলেন। এ ছাড়া ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট একাডেমির (ফিমা) মহাপরিচালক, সিনিয়র ফাইন্যান্স কন্ট্রোলারসহ (আর্মি) অডিট অ্যান্ড অ্যাকাউন্টস ডিপার্টমেন্টের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি।

নতুন সিজিএ ফাহমিদা ইসলাম নবম বিসিএসের কর্মকর্তা। তিনি ১৯৯১ সালে অডিট অ্যান্ড অ্যাকাউন্টস ক্যাডারে নিয়োগ পান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এ ছাড়া তিনি উইলিয়ামস কলেজ, উইলিয়ামসটাউন, ম্যাসাচুসেটস, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে উন্নয়ন অর্থনীতিতে মাস্টার্স করেছেন।

ফাহমিদা ইসলাম অডিট সংক্রান্ত বিষয়ে অধিদপ্তর ও বিভাগের বাইরে প্রশিক্ষণ দিয়ে আসছেন। প্রশিক্ষণ, সেমিনার ও বিভিন্ন সরকারি দায়িত্ব পালন উপলক্ষে জাপান, দক্ষিণ কোরিয়া, ব্রুনাই, সংযুক্ত আরব আমিরাত, লন্ডন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, কলম্বো, মালদ্বীপ, তুরস্কসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।

তিনি ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর ফেনী জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার স্বামী মো. এখলাছুর রহমান (অব. বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব) জাতীয় মানবসম্পদ উন্নয়ন তহবিলের (অর্থ মন্ত্রণালয়ের অধীন একটি কোম্পানি) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কর্মরত আছেন। তিনি এক কন্যা ও এক পুত্রের জননী।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স