Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 

সুযোগ পেয়েও বাংলাদেশকে ফলোঅন করাল না ভারত

সুযোগ পেয়েও বাংলাদেশকে ফলোঅন করাল না ভারত ছবি সংগৃহীত


জাসপ্রীত বুমরা-মোহাম্মদ সিরাজদের তোপের মুখে চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে ১৪৯ রানে অলআউট হয়ে গেছে বাংলাদেশ দল। ২২৭ রানে এগিয়ে আছে ভারত। বাংলাদেশকে আবারও ব্যাটিংয়ে পাঠিয়ে ফলোঅন করার সুযোগ ছিল স্বাগতিকদের। তবে সেটি না করে নিজেরাই দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছেন রোহিত শর্মারা।

১১২ রানে ৮ উইকেট হারিয়ে দ্বিতীয় সেশন শেষ করেছিল বাংলাদেশ দল। ফলোঅন শঙ্কা উঁকি দিচ্ছিল তখনই। তৃতীয় সেশনে তাসকিন আহমেদ ও নাহিদ রানাকে নিয়ে রান বাড়ানোর চেষ্টা করেন মেহেদী হাসান মিরাজ। তবে লেজের ব্যাটাররা সেভাবে সঙ্গ দিতে পারেননি তাকে।

হাসান মাহমুদ (৯), তাসকিন (১১), নাহিদ (১১) সবাই এক এক করে ড্রেসিংরুমে ফিরেছেন, ২৭ রানে অপরাজিত থাকেন মিরাজ। দলের দ্বিতীয় সর্বোচ্চ ইনিংসও এটি।

চেন্নাইয়ে প্রথম দিনের সকালের সঙ্গে দ্বিতীয় দিনের দুপুর-দুই সময়ে ভিন্ন দুই পরিস্থিতিতে বাংলাদেশ ক্রিকেট দল। শুরুটা ভারতকে কাঁপিয়ে হলেও সিরিজের প্রথম টেস্টে এখন বাংলাদেশের বেহাল দশা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বেকায়দায় পড়েছে নাজমুল হোসেন শান্তর দল।

ভারত প্রথম ইনিংসে ৩৭৬ রানে অলআউট হওয়ার পর দ্রুতই ব্যাটিংয়ে নেমে যায় বাংলাদেশ। স্বাগতিকদের বোলিংয়ে চোখে সর্ষে ফুল দেখছে শান্তর নেতৃত্বাধীন বাংলাদেশ। সাকিব আল হাসান ও লিটন দাসের জুটিতে বাংলাদেশের ভক্ত-সমর্থকেরা কিছুটা সময়ের জন্য যেন আশায় বুক বেঁধেছিলেন। তবে চা-পানের বিরতির আগে এই দুই ব্যাটারের উইকেট হারিয়ে সে আশাও মরে যায়।

৯ ওভারে ২৬ রানে ৩ উইকেট নিয়ে লাঞ্চের পর খেলতে নামে বাংলাদেশ। প্রথাগত টেস্ট মেজাজে খেলার বদলে শান্ত একটু ব্যাট চালিয়ে খেলতে গিয়েই নিজের বিপদ ডেকে এনেছেন। যেখানে ১২তম ওভারের প্রথম বলে সিরাজের বল খোঁচা মারতে যান শান্ত। দ্বিতীয় স্লিপে সহজেই সেটা তালুবন্দী করেন বিরাট কোহলি। ৩০ বলে ৩ চারে ২০ রান করেন শান্ত।

অধিনায়ক শান্তকে হারানোর ঠিক পরের ওভারেই বাংলাদেশ হারায় মুশফিকুর রহিমের উইকেট। ১৩তম ওভারের প্রথম বলে তিনি (মুশফিক) বুমরার শিকার হয়েছেন। শান্ত, মুশফিকের দ্রুত বিদায়ে বাংলাদেশের স্কোর হয়ে যায় ৫ উইকেটে ৪০ রান। বিপর্যস্ত পরিস্থিতিতে ৭ নম্বরে ব্যাটিং করতে নামেন লিটন। ধ্বংসস্তূপে দাঁড়িয়ে সাকিব ও লিটন বড় জুটি গড়ার দায়িত্ব নেন। আক্রমণ ও রক্ষণের মিশেলে খেলতে থাকেন তারা।

সাকিব-লিটনের জুটি অবশ্য ৫০ পেরোতে না পেরোতেই ভেঙে গেছে। বলতে গেলে লিটন নিজের উইকেটটা বিলিয়ে দিয়েছেন। ২৯তম ওভারের দ্বিতীয় বলে রবীন্দ্র জাদেজাকে সুইপ করতে যান লিটন। লং লেগ থেকে দৌড়ে এসে ডাইভ দিয়ে ক্যাচ ধরেন ধ্রুব জুরেল। তিনি (জুরেল) একাদশে না থাকলেও বুমরার পরিবর্তে ফিল্ডিং করছিলেন। ৪২ বলে ৩ চারে ২২ রান করেন লিটন। ষষ্ঠ উইকেট জুটিতে সাকিব-লিটন যোগ করেন ৯৪ বলে ৫১ রান।

এক ওভার বিরতিতে এসে জাদেজাই ফিরিয়েছেন সাকিবকে। ৩১তম ওভারের তৃতীয় বলে রিভার্স সুইপ করতে যান সাকিব। বল বাম্প হয়েছে কি না সেটা চেক করতে তৃতীয় আম্পায়ারের শরণাপন্ন হন মাঠের আম্পায়াররা। রিপ্লেতে দেখা যায়, সেটা বটম এজ হয়েছে। ৬৪ বলে ৫ চারে ৩২ রান করেন সাকিব। ভারতের হয়ে বুমরা ৪টি, সিরাজ ৩টি ও জাদেজা ২টি উইকেট নিয়েছেন।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারতও পড়েছে ব্যাটিং বিপর্যয়ে। দলীয় ২৮ রানেই তারা হারিয়েছে দুই উইকেট। অধিনায়ক রোহিত শর্মা ৫ রানে আউট হয়েছেন তাসকিনের বলে। অপর ওপেনার জয়েসওয়ালকে ১০ রানে সাজঘরে ফেরান নাহিদ রানা।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স