Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

সৌদিতে যুগান্তকারী সিদ্ধান্ত, এবার নাগরিকদের সমান অধিকার পাবেন প্রবাসীরা 

সৌদিতে যুগান্তকারী সিদ্ধান্ত, এবার নাগরিকদের সমান অধিকার পাবেন প্রবাসীরা  ছবি : সংগৃহীত
সৌদি আরবে প্রথমবারের মতো দেশটির নাগরিকদের পাশাপাশি প্রবাসীদেরও নিলামে অংশগ্রহণ করার অনুমতি দেয়া হয়েছে। আইনগত পরিবর্তনের মাধ্যমে দেশটির যাকাত, ট্যাক্স এবং কাস্টমস অথরিটি (যাটকা) সমতাভিত্তিক যুগান্তকারী এই সিদ্ধান্ত নিয়েছে। সংবাদমাধ্যম গালফ নিউজ ও সৌদি গেজেটে ১ জুলাই (সোমবার) প্রকাশিত প্রতিবেদনে এমনটি বলা হয়েছে। 

স্থল-সমুদ্র বন্দর এবং বিমানবন্দরের শুল্ক পয়েন্টে অনুষ্ঠিত নিলাম কার্যক্রমকে আরও বেশি প্রতিযোগিতামূলক ও স্বচ্ছতা আনার লক্ষ্যে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সংক্রান্ত আইনগুলোকে আধুনিক করে নতুন সিদ্ধান্তে বলা হয়েছে, এখন থেকে সব ধরনের নিলাম সরকারী মাধ্যমে অনুষ্ঠিত হবে। সর্বজনীন এই নিলাম প্রক্রিয়ার বিস্তারিত রাষ্ট্রীয় সংস্থা যাটকার ওয়েবসাইটে প্রতিনিয়ত আপডেট করা হবে। 

নিলাম প্রক্রিয়ায় বড় ধরনের স্বচ্ছতা নিশ্চিত করার পাশাপাশি দরদাতাদের সব তথ্য থাকবে ওয়েবসাইটে। নতুন আইনে নাগরিক এবং সংস্থা ছাড়াও দেশটিতে বৈধভাবে বসবাসরত ব্যক্তিদেরও উন্মুক্ত নিলামে অংশগ্রহণের অনুমতি দেয়া হলো। 

গোটা প্রক্রিয়ার উদ্দেশ্য হচ্ছে বাজেয়াপ্ত, পরিত্যক্ত এবং জব্দকৃত পণ্য ও সম্পত্তি কেনাবেচায় দেশটিতে আইনগতভাবে বসবাসরত সবাইকে সমান সুযোগ দেয়া। যাটকা কর্তৃপক্ষ আগ্রহী সব পক্ষকে সংস্থাটির ওয়েবসাইটে নিলাম সংক্রান্ত নিয়মগুলো পর্যালোচনা করার আহ্বান জানিয়েছে।

ঠিকানা/এএস 

কমেন্ট বক্স