Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

মে মাসে ডেঙ্গুতে ১১ জনের মৃত্যু

মে মাসে ডেঙ্গুতে ১১ জনের মৃত্যু ছবি সংগৃহীত
দেশে ফের চোখ রাঙাচ্ছে এডিস মশাবাহী ডেঙ্গু। শুধু চলতি মে মাসেই ৬৪৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে মৃত্যুবরণ করেছেন ১১ জন। আর গত ২৪ ঘণ্টায় সারা দেশে নতুন করে ভর্তি হয়েছেন ১৮ জন ডেঙ্গু রোগী। তবে এ সময় নতুন করে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

শুক্রবার (৩১ মে) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক নিয়মিত প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সারা দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৮ জন। আক্রান্তদের মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার সাতজন রয়েছেন। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে সাতজন, বরিশালে দুজন এবং খুলনা বিভাগের দুজন রয়েছেন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ২ হাজার ৮৫৩ জন। যাদের মধ্যে ১ হাজার ৭২৫ জন পুরুষ (৬০ দশমিক ৫০ শতাংশ) এবং ১ হাজার ১২৮ জন নারী (৩৯ দশমিক ৫০ শতাংশ)। এ সময়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ২ হাজার ৭০৭ জন।

এদিকে মৃত ৩৬ জনের মধ্যে পুরুষ ১৭ জন (৪৭ দশমিক ২০ শতাংশ) এবং নারী ১৯ জন (৫২ দশমিক ৮০ শতাংশ)।

আর মাসভিত্তিক তথ্য বিশ্লেষণে দেখা যায়, চলতি বছরে সর্বোচ্চ ১ হাজার ৫৫ জন আক্রান্ত ও ১৪ জন মারা যান। ফেব্রুয়ারিতে ৩৩৯ জন আক্রান্ত ও তিনজন মারা যান। মার্চ মাসে ৩১১ জন আক্রান্ত ও পাঁচজন মারা যান। এপ্রিলে ৫০৪ আক্রান্ত ও তিনজনের মৃত্যু হয়। সর্বশেষ মে মাসে ৬৪৪ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ১১ জন মারা গেছেন।

প্রতিবছর বর্ষাকালে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০২৩ সালের জুন মাস থেকে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে। গেল বছর দেশে ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন। এর মধ্যে ঢাকায় ১ লাখ ১০ হাজার ৮ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ২ লাখ ১১ হাজার ১৭১ জন। আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফেরেন ৩ লাখ ১৮ হাজার ৭৪৯ জন। গত বছর ১ হাজার ৭০৫ জন মানুষ মশাবাহিত এই রোগে মারা গেছেন, যা দেশের ইতিহাসে এক বছরে সর্বোচ্চ মৃত্যু।

এর আগে ২০১৯ সালে দেশব্যাপী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছিলেন ১ লাখ ১ হাজার ৩৫৪ জন। ওই সময়ে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল। আক্রান্ত হয়ে ২৮১ জন মারা যান।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স