Thikana News
২৩ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪


 

স্পেন যাওয়ার পথে নৌকা ডুবে ৩০০ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ

স্পেন যাওয়ার পথে নৌকা ডুবে ৩০০ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ ছবি : বিবিসি


অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী তিনটি নৌকা নিখোঁজ হয়েছে। এসব নৌকায় তিন শতাধিক অভিবাসনপ্রত্যাশী ছিলেন বলে ধারণা করা হচ্ছে। ২০০ অভিবাসনপ্রত্যাশীকে বহনকারী একটি নৌকা ক্যানেরি দ্বীপপুঞ্জে নিখোঁজ হয়েছে। 

এক সপ্তাহের বেশি সময় ধরে ওই নৌকাগুলো ক্যানেরি দ্বীপপুঞ্জের কাছাকাছি এলাকা থেকে নিখোঁজ হয়ে যায়। আফ্রিকার দেশ সেনেগালের অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী ওই নৌকার সন্ধানে তল্লাশি অভিযান চালাচ্ছে স্পেনের উদ্ধার কর্মীরা। তবে এখন পর্যন্ত কোনও আশার খবর শুনাতে পারেনি তারা। খবর : বিবিসি

গণমাধ্যমটি জানায়, অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী তিনটি নৌকা সেনেগালের দক্ষিণাঞ্চলীয় কাফাউন্টাইন থেকে যাত্রা শুরু করে। সেখান থেকে ক্যানারি দ্বীপপুঞ্জের টেনেরিফ দ্বীপের দূরত্ব প্রায় ১৭০০ কিলোমিটার। ওয়াকিং বর্ডারসের কর্তৃপক্ষ হেলেনা ম্যালেনো রয়টার্সকে জানিয়েছেন, একটি নৌকায় ৬৫ এবং অন্যটিতে ৫০ থেকে ৬০ জন যাত্রী স্পেনে পৌঁছানোর চেষ্টা করে। সেনাগাল ছাড়ার পর ১৫ দিন ধরে নিখোঁজ। তৃতীয় নৌকাটিতে গত ২৭ জুন ২০০ আরোহী নিয়ে সেনাগাল ছেড়ে যায় বলে জানা গেছে। স্পেনের উদ্দেশে নৌকায় রওনা হওয়ার পর পরিবারের সদস্যরা তাদের সঙ্গে আর যোগাযোগ করতে পারেনি বলে জানান ম্যালেনো। 

তিনি আরো বলেন, নিখোঁজদের পরিবারের সদস্যরা খুবই উদ্বিগ্ন। ৩০০ জন সেনেগালের একই এলাকার। দেশটিতে চরম অস্থিতিশীলতার কারণেই এই পথ বেছে নিয়েছিলেন তারা। ক্যানেরি দ্বীপটি পশ্চিম আফ্রিকার উপকূলে অবস্থিত। এ পথ ধরে অবৈধভাবে স্পেনের মূল ভূখণ্ডে প্রবেশের অন্যতম রুট রয়ে উঠেছে। অত্যন্ত ঝুঁকিপূর্ণ হওয়ায় সাগরে ডুবে প্রাণহানির ঘটনা বাড়ছে।


ঠিকানা/এম

কমেন্ট বক্স