Thikana News
০৭ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৭ জুলাই ২০২৪

অভিনেতা আহমেদ রুবেলের বর্ণাঢ্য জীবন 

অভিনেতা আহমেদ রুবেলের বর্ণাঢ্য জীবন 
বাংলা নাটক, চলচ্চিত্রের নন্দিত এবং শক্তিশালী অভিনেতা হিসেবে ইতোমধ্যেই দেশব্যাপি খ্যাতি অর্জন করেছেন আহমেদ রুবেল। তিনি একজন দারাজ কণ্ঠের অভিনেতা ছিলেন। তাই পর্দায় তার সংলাপ বলার কৌশল তাকে অন্য সবার থেকে আলাদা করা যায়। ৫৫ বছর বয়সে এই পৃথিবীকে বিদায় জানালেন অভিনেতা।

সেলিম আল দীনের ‘ঢাকা থিয়েটার’ থেকে আহমেদ রুবেলের অভিনয়ের হাতেখড়ি। আহমেদ রুবেল অভিনীত প্রথম নাটক হলো গিয়াস উদ্দীন সেলিমের ‘স্বপ্নযাত্রা’। এরপর তিনি হুমায়ুন আহমেদের ঈদ নাটক ‘পোকা’ তে অভিনয় করেন, যেখানে তাঁর অভিনীত ‘গোরা মজিদ’ চরিত্রটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।

এরপর একুশে টেলিভিশনের ধারবাহিক নাটক ‘প্রেত’-এ অভিনয় করেন। প্রেত নাটকটি মুহাম্মদ জাফর ইকবালের একই নামের উপন্যাস হতে নির্মিত এবং এর পরিচালক আহির আলম। এই ধারাবাহিক নাটকটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে, বিশেষ করে তাঁর অভিনয়ের প্রসংসা করেন জাফর ইকবালের মতো গুণি-বোদ্ধা মহলেরা।

এ ছাড়াও তিনি হুমায়ুন আহমেদের বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘শ্যামল ছায়া’ সিনেমায় অভিনয় করেন। কথাসাহিত্যিক ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের নাটকে নিয়মিত দেখা যেত তাকে।

১৯৯৩ সালে ‘আখেরী হামলা’ সিনেমার মাধ্যমে রুপালি পর্দায় পা রাখেন রুবেল। এরপর তিনি অভিনয় করেছেন চন্দ্রকথা, ব্যাচেলর, গেরিলা ও দ্য লাস্ট ঠাকুরসহ বেশ কিছু সিনেমায়।

২০০৫ সাল থেকে টেলিভিশন নাটকে নিয়মিত অভিনয় করতেন রুবেল। ঢাকা থিয়েটারের সদস্য হিসেবেও দীর্ঘদিন মঞ্চে কাজ করেছেন দাপুটে এই অভিনেতা। তার অভিনীত উল্লেখযোগ্য নাটক অতিথি, নীল তোয়ালে, বিশেষ ঘোষণা, প্রতিদান, নবাব গুন্ডা, এফএনএফ প্রভৃতি।

২০১৪ সালে ভারতের কলকাতার প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ‘সঞ্জয় নাগ’ পরিচালিত ভিন্নধারার চলচ্চিত্র ‘পারাপার’ এ প্রধান চরিত্রে অভিনয় করে আন্তর্জাতিক পর্যায়ে খ্যাতি অর্জন করছেন গুণি অভিনেতা ‘আহমেদ রুবেল’।

অভিনেতা আহমেদ রুবেলের পুরো নাম আহমেদ রাজিব রুবেল। ১৯৬৮ সালের ৩ মে চাঁপাইনবাবগঞ্জ শহরের রাজারামপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার পিতার নাম আয়েশ উদ্দিন। রুবেলের বেড়ে উঠা ঢাকা শহরেই। পরিবারের সঙ্গে সবশেষ গাজীপুরে স্থায়ীভাবে বসবাস করছিলেন তিনি।

নির্মাতা নুরুল ইসলাম আতিকের ‘পেয়ারার সুবাস’ সিনেমাটিতে ৮ বছর আগে অভিনয় করেছিলেন আহমেদ রুবেল। আগামীকাল শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সিনেমাটি মুক্তি পাবে। এর আগে গতকাল বুধবার সন্ধ্যা সাতটায় বসুন্ধরা সিটির লেভেল-৮-এর স্টার সিনেপ্লেক্স উদ্বোধনী প্রদর্শনীতে যাওয়ার সময় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান এই গুণী অভিনেতা।

ঠিকানা/এসআর 

 

কমেন্ট বক্স