Thikana News
১৮ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪


 

অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশের শঙ্কায় পাকিস্তান

অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশের শঙ্কায় পাকিস্তান ছবি সংগৃহীত


অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট জয়ের অপেক্ষাটা আরও দীর্ঘ হচ্ছে পাকিস্তানের! নেতৃত্বে বদল এনেও ভাগ্যটা বদলাল না শান মাসুদের দলের। তিন ম্যাচ টেস্ট সিরিজে ইতিমধ্যে ২-০ ব্যবধানে হেরে গেছে তারা। তবে তৃতীয় টেস্টে ব্যাট-বলে দারুণ পারফরম্যান্সে পাকিস্তানকে আশা দেখাচ্ছিলেন তরুণ অলরাউন্ডার আমের জামাল।

ব্যাট হাতে তার ক্যারিয়ার-সেরা ৮২ রানের ইনিংসে ভর করে বিপর্যয় কাটিয়ে প্রথম ইনিংসে পাকিস্তানের সংগ্রহ তিনশ ছাড়িয়েছিল। পরে বল হাতে বিধ্বংসী এক স্পেলে অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দিয়ে সিরিজে দ্বিতীয়বারের মতো শিকার করেন ৬ উইকেট। তার এমন আগুনে পারফরম্যান্সের পরও হারের দ্বারপ্রান্তে পাকিস্তান।

তৃতীয় দিন শেষে দুই ইনিংস মিলিয়ে পাকিস্তানের লিড বেড়ে দাঁড়িয়েছে ৮২ রান। উইকেট অবশিষ্ট আছে কেবল ৩টি। পাকিস্তানের ব্যাটিংয়ে শেষ বেলায় ধস নামিয়েছেন জস হ্যাজলউড। এক ওভারে তিনটিসহ ৫ ওভার বল করে স্রেফ ৯ রান দিয়ে ৪ উইকেট তুলে নিয়েছেন অজি এই পেসার।

সিডনিতে বৃষ্টিবিঘ্নিত আগের দিন খেলা হয়েছিল মোটে ৪৬ ওভার। তৃতীয় দিনে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে দু’দলই। নিজেদের প্রথম ইনিংসে ৫ উইকেট হারিয়ে ২৮৯ রান তুলে নেওয়া অস্ট্রেলিয়া এক জামালের বোলিং তোপে পরবর্তী ১০ রানের ব্যবধানে হারিয়েছে বাকি উইকেটগুলো।

৬৯ রান খরচায় ৬ উইকেট তুলে নেন আমের জামাল। তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে ৬ উইকেটসহ এখন পর্যন্ত চলতি সিরিজে ১৮ উইকেট শিকার করেছেন তিনি। পাকিস্তানের টেস্ট ইতিহাসে প্রথম বোলার হিসেবে তিন ম্যাচ বা তার কমের অভিষেক সিরিজে ১৮ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন জামাল। তার কল্যাণে ১৪ রানের লিড নিয়েও ব্যাটারদের ব্যর্থতায় সুযোগ কাজে লাগাতে পারল না পাকিস্তান। ৬৮ রানে ৭ উইকেট হারিয়ে ধুঁকছে সফরকারীরা।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ১ রান তুলতেই দুই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় পাকিস্তান। কোনো রান তোলার আগেই আব্দুল্লাহ শফিককে দারুণ এক ডেলিভারিতে বোল্ড করেন স্টার্ক। অধিনায়ক শান মাসুদও নিজের খেলা প্রথম বলেই কট বিহাইন্ড হয়েছেন। তাকে সাজঘরে পাঠিয়েছেন জস হ্যাজলউড।

তৃতীয় উইকেটে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা চালান সাইম আইয়ুব ও বাবর আজম। দুজন মিলে যোগ করেন ৫৭ রান। কিন্তু তাদেরকে বেশি দূর এগোতে দেননি নাথান লায়ন। অজি স্পিনারের ঘূর্ণিতে পরাস্ত হয়ে এলবিডব্লিউ হন আইয়ুব। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি তিনি। ৫৩ বলে ৩৩ রানে থামে তার ইনিংস। তার বিদায়ের পর ট্রাভিস হেডের শিকার হয়ে সাজঘরে ফেরেন বাবরও। ৫২ বলে ২৩ রান করে কট বিহাউন্ড হন তিনি। তবে এর পরই বড় ধসটা নামান হ্যাজলউড। ইনিংসের ২৫তম ওভারে এসে তিনি একে একে সাজঘরে ফেরান সাউদ শাকিল (২), সাজিদ খান (০) ও সালমান আলী আঘাকে (০)।

তৃতীয় দিন শেষে রিজওয়ান ১৮ বলে ৬ ও জামাল ৩ বলে ০ রানে অপরাজিত আছেন। এদিন অস্ট্রেলিয়ার সফলতম বোলার হ্যাজলউড। স্রেফ ৯ রানের বিনিময় ৪ উইকেট তুলে নিয়েছেন। এ ছাড়া স্টার্ক, লায়ন ও ট্রাভিস একটি করে উইকেট পেয়েছেন।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স