Thikana News
১৮ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪


 

মেসির হ্যাটট্রিকে উড়ে গেল বলিভিয়া

মেসির হ্যাটট্রিকে উড়ে গেল বলিভিয়া ছবি : সংগৃহীত


কলম্বিয়ার বিপক্ষে হারের পর ভেনেজুয়েলার মাঠে ড্র- সব ক্ষোভ যেন গিয়ে পড়ল বলিভিয়ার উপর। আর এই কাজে সামনে থেকেই নেতৃত্ব দিলেন লিওনেল মেসি। একে একে নিজেই করলেন তিন গোল। সতীর্থদের গোলেও রাখলেন সরাসরি অবদান। তার এমন জাদুকরী দিনে ঘরের মাঠে বলিভিয়াকে উড়িয়ে বিশ্বকাপ বাছাইয়ে জয়ে ফিরল আর্জেন্টিনা।

বুয়েন্স আইরিসের এস্তাদিও ম্যাস মনুমেন্তালে বাংলাদেশ সময় ১৬ অক্টোবর (বুধবার) সকালে বলিভিয়াকে ৬-০ গোলে উড়িয়ে দেয় বিশ্ব চ্যাম্পিয়নরা। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনার সবচেয়ে বড় জয় এটি। যেখানে ৫ গোলেই অবদান মেসির। তিন গোল, দুটি অ্যাসিস্ট।

দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ বাছাইয়ের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে তিনটি হ্যাটট্রিকের গৌরবও এখন ৩৭ বছর বয়সী এই কিংবদন্তির। জাতীয় দলেও দশটি হ্যাটট্রিক হয়ে গেল তার।

দুই অর্ধেই তিনটি করে গোল করে স্বাগতিকরা। মেসি ছাড়াও স্কোরবোর্ডে নাম লেখান লাওতারো মার্তিনেস, হুলিয়ান আলভারেজ ও থিয়াগো আলমাদা।

ম্যাচ জুড়ে একক আধিপত্য দেখায় আর্জেন্টিনা। এগিয়ে যেতেও সময় নেয়নি স্বাগতিকরা। ম্যাচের ১৯তম মিনিটে ডান প্রান্ত দিয়ে আক্রমণে উঠে মেসিকে পাস দেন মার্তিনেস। বাম পায়ের জোরালো নিচু শটে দলকে এগিয়ে নিতে ভুল হয়নি রেকর্ড রেকর্ড আটবারের বর্ষসেরার।

৪৩তম মিনিটে মার্তিনেসকে গোল উপহার দেন মেসি। মাঝমাঠ থেকে বল নিয়ে এগুতে থাকা মেসির সামনে ছিল কেবল গোলরক্ষক। চাইলে তিনি নিজে গোলটি করতে পারতেন। কিন্তু তা না করে বামে পাস দেন মার্তিনেসকে। ফাঁকা জালে বল ঠেলে ব্যবধান দ্বিগুণ করেন ইন্টার মিলান স্ট্রাইকার।

প্রথমার্ধের যোগ করা সময়ে মাঝমাঠে ফ্রি কিক পায় আর্জেন্টিনা। সেই বল আলভারেজের উদ্দেশে উড়িয়ে দেন মেসি। দারুণ নিয়ন্ত্রণে বল দখলে নিয়ে গোলরক্ষককেও পরাস্ত করেন আতলেতিকো মাদ্রিদ স্ট্রাইকার।

দ্বিতীয়ার্ধের শুরুতে গোল পেতে পারতেন নিকোলাস ওতামেন্দি। কিন্তু ভিএআরে নিকোলাস তাগলিয়াফোর অফসাইড ধরা পড়ায় তা হয়নি।

৬৫তম মিনিটে একসাথে তিনটি পরিবর্তন আনে আর্জেন্টিনা। রদ্রিগো দে পলের জায়গায় এসেকুয়েল লাভেজ্জি, আলভারেজের জায়গায় আলমাদা ও আলিক্সিস ম্যাক অ্যালিস্টারের পরিবর্তে লিওনার্দো পারেদেসকে নামান কোচ।

মাঠে নামার চার মিনিট পরেই নাহুয়েল মলিনার ব্যাকপাস থেকে ব্যবধান ৪-০ করে দেন আলমাদা।

খানিক পর আরও দুটি পরিবর্তন আনেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। মার্তিনেস ও ওতামেন্দিকে তুলে নিয়ে নামানো হয় লিসান্দ্রো মার্তিনেস ও নিকো পাসকে।

ম্যাচের শেষ দুই গোল করেন মেসি। দুটি গোলই তিনি করেন বলিভিয়ার রক্ষণকে বোকা বানিয়ে। ৮৪তম মিনিটে বলিভিয়ার অর্ধে বল পেয়ে সামনে এগিয়ে ডান পায়ের কোনাকুনি শটে ব্যবধান ৫-০ করে দেন মেসি। দুই মিনট পর নিকো পাসের বাড়ানো বল ধরে ডি বক্সে ভিতরে ঢুকেই জোরালো শটে হ্যাটট্রিক পূর্ণ করেন ৩৭ বছর বয়সী প্লেমেকার।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে সর্বোচ্চ ৬ গোল হয়ে গেল মেসির। ২০২৪ সালে এটি তার প্রথম হাটট্রিকও।

কনমেবল অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ১০ রাউন্ড শেষে ৭ জয় ও ১ ড্রয়ে আর্জেন্টিনা ২২ পয়েন্ট নিয়ে শীর্ষে। একই দিন চিলিকে ৪-০ গোলে উড়িয়ে দেওয়া কলম্বিয়া ৫ জয় ও ৪ ড্রয়ে ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে।

১৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উরুগুয়ে। এদিন তারা একুয়েদরের বিপক্ষে গোলশূন্য ড্র করে। তাদের সমান পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে পিছিয়ে চারে ব্রাজিল। এদিন পেরুকে ৪-০ গোলে উড়িয়ে দেয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ঠিকানা/এএস 

কমেন্ট বক্স