Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

২ দিনের টেস্টে রেকর্ডের ছড়াছড়ি

২ দিনের টেস্টে রেকর্ডের ছড়াছড়ি ছবি সংগৃহীত


কেপটাউনে ভারত-দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় টেস্ট শেষ হয়েছে ২ দিনের মধ্যে। ৯২ বছর আগের রেকর্ড ভেঙে ইতিহাসের সংক্ষিপ্ততম টেস্টের রেকর্ড গড়েছে এই ম্যাচ। ৬৪২ বলেই শেষ হয়েছে এই ম্যাচ। এই রেকর্ড ছাড়াও একাধিক রেকর্ড হয়েছে এই ম্যাচে।

কেপটাউন টেস্টের পর দুই দিনে শেষ হওয়া টেস্টের সংখ্যা দাঁড়িয়েছে ২৫টিতে। এই ২৫ ম্যাচের ১১টিতেই খেলেছে দক্ষিণ আফ্রিকা। দুই দিনের টেস্টে সবচেয়ে বেশি হারও তাদের, ৯টি। দুই দিনের মধ্যে টেস্ট সবচেয়ে বেশি জিতেছে ইংল্যান্ড। ১৩ ম্যাচের মধ্যে ৯টিতে জিতেছে তারা।

কেপটাউনে এটি ভারতের প্রথম টেস্ট জয়। সাতবারের চেষ্টায় এবারই প্রথম টেস্ট জিতল ভারত।

এই ম্যাচে ভারত মোট ২৮১ বল খেলেছে। হার-জিত দেখা টেস্টে এটি তৃতীয় সর্বনিম্ন। এক টেস্টে সবচেয়ে কম বল খেলার রেকর্ডে সবার ওপরে দক্ষিণ আফ্রিকা। ১৮৯৬ সালে পোর্ট এলিজাবেথে ইংল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়া টেস্টে দুই ইনিংস মিলিয়ে ২৪৮ বল খেলতে পেরেছিল প্রোটিয়ারা।

এই টেস্টের দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার দেওয়া ৭৯ রানের লক্ষ্য ১২ ওভারে তাড়া করেছে ভারত।  টেস্টে চতুর্থ ইনিংসে ৭০ বা এর রানের বেশি লক্ষ্য তাড়া করে জয়ের ঘটনায় যা চতুর্থ দ্রুততম। সবচেয়ে দ্রুততম রান তাড়ার রেকর্ডটাও ভারতীয়দের। ১৯৬৫ সালে দিল্লিতে নিউজিল্যান্ডের দেওয়া ৭০ রানের লক্ষ্য ৯.১ ওভারেই পেরিয়ে যায় ভারত।

প্রথম ইনিংসে বিপর্যয়ের পর দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার হয়ে একাই লড়েছেন এইডেন মার্করাম। দলের বিপর্যয়ে খেলেছেন ১০৬ রানের অনবদ্য ইনিংস। গড়েছেন রেকর্ডও। দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসে শতকরা হিসাবে মার্করামের রান ৬০.২২। টেস্টে পূর্ণাঙ্গ ইনিংসে এটি দক্ষিণ আফ্রিকার রেকর্ড। হার্বি টেলরের রেকর্ড ভেঙেছেন মার্করাম। ১৯১৩ সালে ডারবানে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা করে ১৮২ রান, যার ১০৯-ই ছিল টেলরের (৫৯.৮৯%)।

এই টেস্টে ভারতের নেওয়া ২০ উইকেটের সবগুলোই পেয়েছেন পেসাররা। এই রেকর্ড তৃতীয়বার গড়ল ভারতীয় পেসাররা। এর আগে ২০১৮ সালে জোহানেসবার্গ ও ২০২১ সালে ট্রেন্ট ব্রিজে ২০ উইকেট নিয়েছিলেন দলটির পেসাররা।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স