Thikana News
১৭ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

যুক্তরাষ্ট্রের সার্ভারে ইউরোপের তথ্য পাঠিয়ে রেকর্ড জরিমানার মুখে মেটা

যুক্তরাষ্ট্রের সার্ভারে ইউরোপের তথ্য পাঠিয়ে রেকর্ড জরিমানার মুখে মেটা


ইউরোপীয় ব্যবহারকারীদের তথ্য যুক্তরাষ্ট্রের সার্ভারে ট্রান্সফার করায় বড় অঙ্কের জরিমানার মুখে পড়তে যাচ্ছে মেটা। দুই সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এবারের জরিমানার অঙ্ক আগের সব রেকর্ড ছাড়িয়ে যাবে। এর আগে ইউরোপীয়দের প্রাইভেসি লঙ্ঘন করায় আমাজনকে ৮০৫ মিলিয়ন ডলার জরিমানা করা হয়েছিল। ফলে ধারণা করা হচ্ছে, এবার হয়ত ফেসবুকের মূল কোম্পানি মেটাকে এক বিলিয়ন ডলারের বেশি জরিমানা দিতে হবে। 

স্কাই নিউজ জানিয়েছে, আয়ারল্যান্ডভিত্তিক ‘ডাটা প্রটেকশন কমিশন’ (ডিপিসি) সোমবারই এ নিয়ে একটি রায় প্রদান করবে। এতে জরিমানার পাশাপাশি, ভবিষ্যতে ফেসবুকের ইউরোপীয় ব্যবহারকারীদের তথ্য যুক্তরাষ্ট্রে পাচার বন্ধের নির্দেশ দেয়া হবে। আটলান্টিকের দুই পাড়ের মধ্যে অবাধ তথ্য প্রবাহ বন্ধে উদ্যোগ নিচ্ছে ইউরোপ। কারণ, যুক্তরাষ্ট্রের প্রাইভেসি আইন বেশ দুর্বল। এরফলে ইউরোপীয়দের তথ্যও হুমকিতে পড়তে পারে। 

এর আগে জানুয়ারি মাসে ফেসবুককে ৩৯০ মিলিয়ন ডলার জরিমানা করে ডিপিসি। ফেসবুক তার ব্যবহারকারীদের বিজ্ঞাপন দেখানোর অনুমতি দিতে বাধ্য করে, যা ইউরোপীয় ইউনিয়নের প্রাইভেসি আইনকে লঙ্ঘন করেছিল। মূলত ব্যবহারকারীদের অনলাইন কার্যক্রমকে পর্যবেক্ষণ করে তার কাছে প্রাসঙ্গিক বিজ্ঞাপন প্রদর্শন করে ফেসবুক।

এর ফলে বিজ্ঞাপনদাতারা সহজেই তাদের টার্গেট করা ক্রেতা খুঁজে পায়। তবে ইইউ এমন তথ্য হাতিয়ে নেয়াকে প্রাইভেসি আইনের লঙ্ঘন মনে করে। এর আগে মেটার আরেক শাখা হোয়াটস অ্যাপকেও জরিমানা করেছিল ডিপিসি।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স