Thikana News
১৮ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪


 

আর্সেনাল কী পারবে শিরোপা জিততে?

আর্সেনাল কী পারবে শিরোপা জিততে? ছবি : সংগৃহীত


লিভারপুলের সঙ্গে ড্র করে ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষে উঠে বড় দিন উদযাপন করবে আর্সেনাল। অ্যানফিল্ডের ম্যাচ জিতলে এক নম্বরে উঠার সুযোগ ছিল লিভারপুলেরও সামনে। নিজ মাঠে আর্সেনালকে হারাতে পারলে পয়েন্ট তালিকায় শীর্ষে উঠে আসত অলরেডরাই। কিন্তু অ্যানফিল্ডে রোমাঞ্চকর এক লড়াইয়ে আর্সেনালের সঙ্গে ১-১ গোলে ড্র করেই সন্তুষ্ট থাকতে হচ্ছে ইয়ুর্গেন ক্লপের দলকে। পয়েন্ট তালিকায় খুব পিছিয়েও নেই লিভারপুল। আর্সেনালের চেয়ে মাত্র এক পয়েন্ট পেছনে অলেরডরা। 

সর্বশেষ ১৪ মৌসুমে ১০ বারই বড়দিনে শীর্ষে থাকা দলই ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপার উৎসব করেছে।  আর্সেনালও কী পারবে শেষ হাসিটা হাসতে? অতদূরে চোখ না দিয়ে আপাতত বড় দিন উদযাপন করতে চান কোচ মিকেল আরতেতা,‘পরিবারের সঙ্গে আগামীকাল ক্রিসমাস ডিনার করার দারুণ উপলক্ষ্য এনে দিল।
এটা উদযাপন করার পর কাজে ফেরে পরের ম্যাচের জন্য প্রস্তুতি নিব আমরা।’ 

ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের সর্বশেষ সাত ম্যাচের পাঁচটিতেই জিতেছে আর্সেনাল। তবে ২০১২ সালের পর অ্যানফিল্ডে জিততে পারেনি মিকেল আরতেতার দল। পারল না এবারও। তবুও লিভারপুলেরর মাঠ থেকে এক পয়েন্ট নিয়ে ফিরতে পারায় খুশিই থাকার কথা মিকেল আরতেতার। ২০০৪ সালের পর ইংলিশ লিগের শিরোপা জিততে পারেনি আর্সেনাল। ওই আক্ষেপ কি এবার ঘুচাতে পারবে মিকেল আরতেতার দল? গত বছর ২৪৮ দিন শীর্ষে থেকেও শিরোপা জিততে পারেননি গানাররা। ঠিক এই অবস্থায় গত মৌসুমে আরো সুবিধেজনক অবস্থানেও ছিল। তবুও শিরোপা ঘরে তুলতে পারেনি তারা। এবারের কাজটা মনে হচ্ছে আরো কঠিন। শিরোপা লড়াইয়ে আছে পাঁচ-ছয়টি দল। 

লিভারপুল ও আর্সেনালের খেলায় কেউ জিততে না পারায় আসল লাভটা অবশ্য হয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির। কারণ, অ্যানফিল্ডের ম্যাচ ড্র না হলে শিরোপা লড়াইয়ে আরো পিছিয়ে পড়তো পেপ গার্দিওলার দল। যদিও আর্সেনালের চেয়ে ৬ আর লিভারপুলের চেয়ে ৬ পয়েন্ট পিছিয়ে সিটিজেনরা। তবে গার্দিওলার দল ম্যাচও খেলেছে একটা কম। মৌসুমের ঠিক মাঝপথে অর্থাৎ ১৮ ম্যাচ শেষে ৪০ পয়েন্ট অর্জন করে সবার উপরে আর্সেনাল। গানারদের ঘাড়ের উপর নি:শ্বাস ফেলছে লিভারপুল ও অ্যাস্টন ভিলাও। এই দুই দলেরই অর্জন সমান ৩৯ পয়েন্ট। তাদের চেয়ে ৩ পয়েন্ট পেছনেই আছে টটেনহামও। হোয়াইট হার্ট লেনে টটেনহাম ২-১ গোলে হারিয়েছে এভারটনকে। 

অ্যানফিল্ডে শুরুটা স্বপ্নের মতো করেছিল আর্সেনাল। খেলার চতুর্থ মিনিটেই কাঙ্খিত গোলও পেয়ে যায় সফরকারীরা। অধিনায়ক মার্টিন ওদেগার্দের অ্যাসিস্টে বল জালে জড়ান গ্যাব্রিয়েল। ২৯ মিনিটে দুর্দান্ত গোল করে লিভারপুলের হয়ে সমতা ফেরান মোহাম্মেদ সালাহ। প্রিমিয়ার লিগে মিশরীয় ফরোয়ার্ডের এটা ১৫১ তম গোল। এই গোল তালিকায় দশম স্থানে তুলে এনেছে সালাহকে। ম্যাচের ফলে খুশি আর্সেনাল কোচ আরতেতা,‘ অবিশ্বাস্য এক ফুটবল ম্যাচ। অনেক সময় ম্যাচে আমরা আধিপত্য দেখিয়েছি। শেষ দিকে আরো বেশি চেয়েছিলাম আমরা। তবে ড্র-ই ম্যাচের সঠিক ফল।’ প্রায় অভিন্ন সুরে কথা বলেছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপও। তবে নিশ্চিত একটি পেনাল্টি না পাওয়ার আক্ষেপও ঝরেছে তাঁর কণ্ঠে। ইএসপিএন


ঠিকানা/এম

কমেন্ট বক্স