Thikana News
১৭ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

যুক্তরাষ্ট্রের পাঠ্যসূচিতে দিলারা বেগমের বই

যুক্তরাষ্ট্রের পাঠ্যসূচিতে দিলারা বেগমের বই


যুক্তরাষ্ট্রের মাল্টিকালচারাল প্রি-স্কুলের শিক্ষার্থীদের পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত করা হয়েছে বাংলাদেশি আমেরিকান লেখক ও প্রি-স্কুলের অধ্যক্ষ দিলারা বেগমের বই ‘টমি’স ডাইভারজেন্ট ক্লাসরুম’। এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৮। খুব শিগগির আরো একটি বই প্রকাশিত হতে যাচ্ছে।
দিলারা বেগম ঠিকানাকে জানান, ‘টমি’স ডাইভারজেন্ট ক্লাসরুম’ শিরোনামে বইটি ৩-৪ বছরের শিশুদের জন্য লেখা। এই বইয়ের গল্পে দুটি ভিনদেশি শিশুর পরিবেশ, ভাষা ও সংস্কৃতির কিছু অংশ তুলে ধরা হয়েছে। তিনি জানান, যুক্তরাষ্ট্রের মাল্টিকালচারাল প্রি-স্কুলের সকল শিক্ষার্থীর জন্য, বিশেষ করে শিশুদের বয়স, আগ্রহ ও ইচ্ছা গুরুত্ব সহকারে বিবেচিত হয়েছে।
দিলারা বেগম আরো জানান, ‘টমি’স ডাইভারজেন্ট ক্লাসরুম’ বইটির মাধ্যমে প্রি-স্কুল শিশুদের উপযোগী বাংলাদেশি সংস্কৃতির একটা চিত্র তুলে ধরা হয়েছে। এতে বিশ্বের বিভিন্ন দেশের প্রি-স্কুল শিক্ষার্থীরা বাংলাদেশি সংস্কৃতি সম্পর্কে জানতে পারবে।
তিনি জানান, বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কিন্তু যুক্তরাষ্ট্রে বাংলাদেশি নতুন প্রজন্মের অনেকে তা জানে না। এমনকী মুক্তিযুদ্ধ সম্পর্কে অনেকে জানে না। তার বইটি পড়ার মাধ্যমে শিশুরা এসব বিষয়ে জানতে পারছে। ভিনদেশি শিশুরাও বাংলাদেশ সম্পর্কে জানার সুযোগ পাচ্ছে।
‘টমি’স ডাইভারজেন্ট ক্লাসরুম’ বইটি অ্যামাজান এবং বার্নস অ্যান্ড নোবেল-এ পাওয়া যাচ্ছে। বইটি বিভিন্ন মহলে দারুণ প্রশংসিত হয়েছে ইতিমধ্যে।

কমেন্ট বক্স