Thikana News
০৪ মার্চ ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

ওপেনএআইয়ের ৫০০ কর্মীর পদত্যাগের হুমকি

ওপেনএআইয়ের ৫০০ কর্মীর পদত্যাগের হুমকি
এবার পদত্যাগের হুমকি দিয়েছেন চ্যাটজিপিটি উদ্ভাবনকারী প্রতিষ্ঠান ওপেনএআইয়ের কয়েকশ কর্মী। প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের কাছে লেখা খোলা চিঠির মাধ্যমে তারা পদত্যাগের কথা জানান। ২১ নভেম্বর (মঙ্গলবার) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স। 
 
বার্তাসংস্থা রয়টার্স শুক্রবারে প্রকাশিত ওপেনএআই এর একটি নথি যাচাই করেছে। সেখানে বলা হয় যে ‘কথোপকথনে ব্যর্থতার’ কারণে স্যাম অল্টম্যানকে বরখাস্ত করা হচ্ছে।
স্যামের বরখাস্তের ঘোষণার পর গ্রেগ ব্রোকম্যানও তার প্রেসিডেন্টের পদ ছাড়ার ঘোষণা দেন। সোমবার (২০ নভেম্বর) ওপেনএআই জানায়, টুইচ-এর সাবেক প্রধান এমেট শিয়ার সংস্থাটির অন্তর্বর্তীকালীন নির্বাহী প্রধানের ভূমিকা পালন করবেন।

স্যাম ও ব্রোকম্যান একসঙ্গে আরেকটি প্রযুক্তি জায়েন্ট মাইক্রোসফটে যোগ দিচ্ছেন বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সিইও সত্য নাদেলা। তারা মাইক্রোসফটে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সংক্রান্ত একটি গবেষণা দলের নেতৃত্ব দেবেন বলে জানান নাদেলা।

এরপর গত সোমবার ওপেনএআই-র পরিচালনা পর্ষদের কাছে লেখা চিঠি দুটিতে দাবি উপস্থাপন করেছেন কর্মীরা। প্রথমত, প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদকে পদত্যাগ করতে হবে। দ্বিতীয়ত, সম্প্রতি বরখাস্ত হওয়া সিইও স্যাম অল্টম্যান ও পদত্যাগ করা প্রেসিডেন্ট গ্রেগ ব্রোকম্যানকে প্রতিষ্ঠানটিতে আবার ফিরিয়ে আনতে হবে।  

কর্মীরা আরও জানান, তাদের এ দাবি মেনে নেওয়া না হলে প্রতিষ্ঠানটির প্রায় ৫০০ কর্মী একসঙ্গে চাকরি ছেড়ে দেবেন। প্রয়োজন হলে তারা স্যাম অল্টম্যান ও গ্রেগ ব্রোকম্যানের সঙ্গে মাইক্রোসফটে যোগ দেবেন।  

সই করা খোলা চিঠিতে কর্মীরা বলেন, ‘আমরা চাই, আমদের দাবি মেনে নেওয়া হোক। আমাদের দাবি মেনে পরিচালনা পর্ষদের সকলে পদত্যাগ করে স্যাম ও ব্রোকম্যানকে ফেরাতে হবে। তা নাহলে আমরা সকলে পদত্যাগ করে, স্যাম ও ব্রোকম্যানের সঙ্গে মাইক্রোসফটে চলে যাবো।’ তবে ওপেনএআই কর্তৃপক্ষ এখনো এ বিষয়ে কোনো সিদ্ধান্ত জানায়নি। 

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স