Thikana News
১৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ১৪ জুলাই ২০২৪

আসন্ন জি-২০ সম্মেলনে পশ্চিমা নেতাদের সঙ্গে যোগ দেবেন পুতিন

আসন্ন জি-২০ সম্মেলনে পশ্চিমা নেতাদের সঙ্গে যোগ দেবেন পুতিন ছবি : সংগৃহীত
আসন্ন জি-২০ সম্মেলনে যোগ দিচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম রোসিয়া-ওয়ান রোববার এ খবর দিয়েছে। বুধবারের ওই সম্মেলনের আয়োজক ভারত। তবে এতে ভার্চুয়ালি যোগ দেবেন বিশ্বনেতারা। আর সেখানে থাকবেন পুতিনও।
 
এর আগে গত সেপ্টেম্বরে ভারতের রাজধানী নয়া দিল্লিতে হওয়া জি-২০ সম্মেলনে যোগ দেননি প্রেসিডেন্ট পুতিন। তার পরিবর্তে তাতে অংশ নেন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ওই সম্মেলনে অংশ নেননি চীনা প্রেসিডেন্ট ও কমিউনিস্ট পার্টির প্রধান শি জিনপিংও।
   
রোসিয়া-ওয়ান এক খবরে জানিয়েছে, আগামী সপ্তাহে একটি ভার্চুয়াল জি-২০ সম্মেলন অনুষ্ঠিত হবে, আর এতে যোগ দিতে যাচ্ছেন ভ্লাদিমির পুতিন। এটি হতে যাচ্ছে দীর্ঘ সময় পরে পুতিন ও পশ্চিমা নেতাদের একইসঙ্গে কোনো সম্মেলনে যোগদান। 

এই সপ্তাহের শুরুতে সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন সম্মেলনে প্রেসিডেন্ট পুতিনকে আমন্ত্রণ জানানো হয়নি। এর আয়োজক ছিল যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্র এক ব্যাখ্যায় বলেছে যে, নিষেধাজ্ঞাজনিত কিছু সীমাবদ্ধতার কারণে তারা বেশ কয়েকজন নেতাকে আমন্ত্রণ জানাতে পারছে না। তবে গত অক্টোবরে রুশ প্রেসিডেন্ট চীনে একটি বেল্ট অ্যান্ড রোড ফোরামে যোগ দেন।

সেখানে তিনি ব্যক্তিগতভাবে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সাথে দেখা করেন। ইউক্রেনের সাথে রাশিয়ার উত্তপ্ত বিরোধ সংঘাতে মোড় নেয়ার পর প্রথমবারের মতো কোনো ইইউভুক্ত রাষ্ট্র প্রধানের সঙ্গে বৈঠক করেছেন পুতিন। 

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) কর্তৃক গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ার কারণে পুতিন গত আগস্টে দক্ষিণ আফ্রিকায় ব্রিকস (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা) অর্থনৈতিক শীর্ষ সম্মেলনেও যোগ দেননি। যদিও তাকে আমন্ত্রণ জানানো হয়েছিল।


ঠিকানা/এম

কমেন্ট বক্স