Thikana News
২৭ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ২৭ জুলাই ২০২৪

ডমিনিকান রিপাবলিকে ঝড়বৃষ্টিতে ২১ মৃত্যু 

ডমিনিকান রিপাবলিকে ঝড়বৃষ্টিতে ২১ মৃত্যু 
ক্যারিবীয় অঞ্চলের দেশ ডমিনিকান রিপাবলিকে ঝড়ের প্রভাবে হওয়া প্রবল বৃষ্টির মধ্যে অন্তত ২১ জনের মৃত্যু হয়েছে। রবিবার দেশটির কর্তৃপক্ষ জানায়, শনিবারের ভারি বৃষ্টিতে দেখা দেওয়া বন্যায় ঘরবাড়ি ডুবে যায়, সেতু ও সড়ক ক্ষতিগ্রস্ত হয়, বহু এলাকা বিদ্যুৎবিহীন হয়ে পড়ে। দেশটির ইমার্জেন্সি অপারেশন সেন্টার (সিওই) জানিয়েছে, ১৩ হাজারেরও বেশি মানুষ ঘরবাড়ি ছেড়ে অপেক্ষাকৃত নিরাপদ এলাকায় চলে গেছে।  

পুলিশ জানায়, শনিবার প্রবল বৃষ্টির মধ্যে একটি মহাসড়ক টানেলের দেয়াল ধসে কয়েকটি গাড়ির ওপর পড়ে নয়জনের মৃত্যু হয়। রাজধানী সান্তো ডমিঙ্গোর এ ঘটনা নিয়ে তদন্ত শুরু করা হয়েছে। সিওই জানিয়েছে, মোট ২১ জনের মৃত্যু হয়েছে আর তাদের মধ্যে তিন শিশু রয়েছে।  

মৃতদের মধ্যে চারজন মার্কিন ও প্রতিবেশী হাইতির তিনজন নাগরিক রয়েছেন বলে একটি আন্তর্জাতিক বার্তা সংস্থা জানিয়েছে।    
সামাজিক মাধ্যমে আসা ভিডিওগুলোতে দেখা গেছে, রাস্তা দিয়ে দ্রুত বেগে বয়ে যাওয়া পানি বহু গাড়ি ভাসিয়ে নিচ্ছে, ভবনগুলো নিচ তলা ডুবে আছে। 

বিবিসি জানিয়েছে, গত ৪৮ ঘণ্টা ধরে ব্যাপক ঝড়বৃষ্টি হওয়ার পর ডমিনিকার প্রেসিডেন্ট লুইস আবিনাদের এটিকে দেশের ইতিহাসে ‘সবচেয়ে বড় বৃষ্টিপাতের ঘটনা’ বলে অভিহিত করেছেন। ডমিনিকার শিক্ষা প্রতিষ্ঠানগুলো বুধবার পর্যন্ত বন্ধ থাকবে বলে জানিয়েছেন তিনি। 

সিওই জানায়, ঝড়ে অন্তত ২৬০০ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বিভিন্ন স্থান থেকে ২৫০০ জনেরও বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। দেশটির ৩২টি প্রদেশের অধিকাংশেই রেড অথবা ইয়েলো আবহাওয়া সতর্কতা জারি করা হয়েছে।

সান্তো ডমিঙ্গোর মার্কিন দূতাবাস জানিয়েছে, একটি ক্রান্তীয় নিম্নচাপের প্রভাবে ডমিনিকান রিপাবলিকে প্রবল ঝড়বৃষ্টি হচ্ছে, সোমবারও দেশটির বিভিন্ন অংশে এ আবহাওয়া পরিস্থিতি বিরাজ করবে বলে ধারণা করা হচ্ছে। 

ঠিকানা/এসআর 

 

কমেন্ট বক্স