Thikana News
১৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ১৪ জুলাই ২০২৪

গাজার-পশ্চিমতীরের শাসনভার নিয়ে যা বললেন বাইডেন

গাজার-পশ্চিমতীরের শাসনভার নিয়ে যা বললেন বাইডেন
ইসরাইল-হামাস যুদ্ধের পর শেষ পর্যন্ত গাজা উপত্যকা ও পশ্চিমতীরের শাসনভার ফিলিস্তিনের কর্তৃপক্ষের হাতে থাকা উচিত বলে মনে করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক নিবন্ধে তিনি এ অভিমত দিয়েছেন। ‘দ্য ইউএস ওন্ট ব্যাক ডাউন ফ্রম দ্য চ্যালেঞ্জ অব পুতিন অ্যান্ড হামাস’ শিরোনামে প্রতিবেদনটি শনিবার প্রকাশিত হয়েছে।  নিবন্ধে জো বাইডেন বলেছেন, ‘যেহেতু আমরা শান্তির জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। গাজা ও পশ্চিমতীরকে একটি একক শাসন-কাঠামোর অধীনে পুনরেকত্রিত হওয়া উচিত, শেষ পর্যন্ত একটি পুনরুজ্জীবিত ফিলিস্তিন কর্তৃপক্ষের অধীনে থাকা উচিত। কেননা আমরা সবাই একটি দ্বিরাষ্ট্রীয় সমাধানের লক্ষ্যে কাজ করছি।’

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘গাজা থেকে ফিলিস্তিনিদের জোর করে বাস্তুচ্যুত করা চলবে না, পুনর্দখল চলবে না, কোনো নিরোধ বা অবরোধ চলবে না এবং ভূখণ্ডের পরিমাণ হ্রাস করানো যাবে না।’

চলমান ইসরাইল-হামাস সংঘাত শেষে গাজার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র কী চায়, মূলত সেই প্রশ্নের উত্তর দিতে বাইডেন এ নিবন্ধের আশ্রয় নিয়েছেন।
এর আগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘অদূর ভবিষ্যতে’ গাজার ‘সামগ্রিক সামরিক দায়িত্ব’ ইসরাইলকে হাতে তুলে নিতে হবে।

বাইডেন তার নিবন্ধে আরও বলেছেন, পশ্চিমতীরে বেসামরিক নাগরিকদের ওপর হামলা করা ‘চরমপন্থিদের’ বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ভিসা নিষেধাজ্ঞা জারি করতে প্রস্তুত।
ইসরাইল-অধিকৃত পশ্চিমতীরে বসবাসকারী ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলি বসতি স্থাপনকারীদের সহিংসতা গত ৭ অক্টোবর থেকে বেড়েছে।

ওই দিন ইসরাইলে অতর্কিতে হামলা চালায় হামাস। জবাবে ওই দিন থেকেই গাজায় লাগাতার হামলা চালিয়ে আসছে ইসরাইল। এ পর্যন্ত ১২ হাজার মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছে হামাস কর্তৃপক্ষ। নিহত ব্যক্তিদের মধ্যে ৫ হাজার শিশু।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স