Thikana News
১৫ জুন ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ১৫ জুন ২০২৪

ভারতের বিরুদ্ধে সেমিফাইনালের পিচ বদলানোর অভিযোগ

ভারতের বিরুদ্ধে সেমিফাইনালের পিচ বদলানোর অভিযোগ ছবি সংগৃহীত
মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ১৫ নভেম্বর দুপুর আড়াইটায় ভারতের বিপক্ষে প্রথম সেমিফাইনালে মাঠে নামে নিউজিল্যান্ড। টসে জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেটে ৩৯৭ রানের পাহাড় গড়ে ভারত। এই ম্যাচকে ঘিরেই অভিযোগ উঠেছে ভারতের বিরুদ্ধে। আইসিসির অনুমতি না নিয়েই ম্যাচের উইকেট বদলে ফেলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই), এমনই একটি প্রতিবেদন প্রকাশ করেছে ক্রিকেট-বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো। তারা আশঙ্কা প্রকাশ করেছে, ভারত যদি ফাইনালে ওঠে, তবে একই কাজ তারা ফাইনালেও করবে।

সেমিফাইনালটি প্রাথমিকভাবে ওয়াংখেড়ে স্টেডিয়ামের ৭ নম্বর পিচে হওয়ার কথা ছিল। সাধারণত এ রকম টুর্নামেন্টের আগে আইসিসি আয়োজক দেশটির সঙ্গে কথা বলেই চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে থাকে। সে মোতাবেক এই মাঠের পিচও আগেই ঠিক করা ছিল। যদিও আইসিসিকে পাত্তা না দিয়ে শেষ মুহূর্তে ভারত তাদের ইচ্ছামতো পিচ বদলে ফেলেছে। 

খেলাটিকে ৬ নম্বর পিচে স্থানান্তর করার সিদ্ধান্ত নেওয়া হয়। ইতিমধ্যে এই পিচে চলতি বিশ্বকাপে দুটি ম্যাচ আয়োজন করা হয়েছে। যেখানে ২১ অক্টোবরের খেলায় ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা জয় পেয়েছে ২২৯ রানের বড় ব্যবধানে এবং ২ নভেম্বর শ্রীলঙ্কাকে ৩০২ রানে পরাজিত করেছে ভারত। ভারতের স্পিনাররা যাতে পিচ থেকে সাহায্য পান, সে কারণেই ভারত এমনটি করেছে বলে মনে করা হচ্ছে।

এবারের বিশ্বকাপে পিচ নির্বাচন, সিদ্ধান্ত গ্রহণের দায়িত্বভার সামলান আইসিসির স্বাধীন পিচ পরামর্শক অ্যান্ডি অ্যাটকিনসন। তার ফাঁস হওয়া ইমেইল থেকে জানা যায়, তিনি অনুমান করেছিলেন যে রোববার আহমেদাবাদে ফাইনালের জন্য পিচটিও আইসিসি অনুমোদিত পিচে হবে না। এটি এমন একটি পিচ, যা স্বাগতিক বোর্ডের চাওয়া অনুসারে বিশেষভাবে বেছে নেওয়া হয়েছে এবং প্রস্তুত করা হয়েছে।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল দুটি ওল্ড ট্র্যাফোর্ড এবং এজবাস্টনের নতুন পিচে খেলা হয়েছিল। কিন্তু গত বছর দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল খেলা হয়েছিল ব্যবহৃত পিচে। একটি অ্যাডিলেড ওভালে, অন্যটি সিডনি ক্রিকেট গ্রাউন্ডে।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স