Thikana News
১৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ১৪ জুলাই ২০২৪

আগামী দশকেই মানুষকে ছাড়িয়ে যাবে এআই!

আগামী দশকেই মানুষকে ছাড়িয়ে যাবে এআই! প্রতীকী ছবি
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা কি মানুষকে ছাড়িয়ে যাবে? বর্তমান প্রযুক্তি জগতে এ প্রশ্ন সবচেয়ে আলোচিত ও চর্চিত। অন্তত একজন প্রযুক্তি বিশেষজ্ঞ মনে করেন, এই দিন আর বেশি দূরে নয়, যখন বিশ্বের সবকিছুর নিয়ন্ত্রণ মানুষের হাত থেকে নিয়ে নেবে এআই।

মানুষের হাত থেকে সবকিছুর নিয়ন্ত্রণ এআইয়ের হাতে চলে যাওয়ার বিষয়টিকে ‘সিঙ্গুলারিটি’ নাম দিয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। সিঙ্গুলারিটি মানে হলো প্রযুক্তিগত অগ্রগতির এমন একটি অবস্থান, যেখানে এআই মানুষের বুদ্ধিমত্তার সমান বা ছাড়িয়ে যাবে। এটি যদি ঘটেই, তাহলে তা মানবসভ্যতায় বড় ধরনের পরিবর্তন নিয়ে আসবে।

বেন গোয়ের্টজেল প্রযুক্তি প্রতিষ্ঠান সিঙ্গুলারিটি নেটের সিইও। তিনি টেম্পল ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি নিয়ে হিউম্যানিটি প্লাস ও আর্টিফিশিয়াল জেনারেল ইন্টেলিজেন্স সোসাইটির উচ্চপর্যায়ে কাজ করছেন। তিনি সংবাদমাধ্যম ডিক্রিপ্টকে বলেছেন, সিঙ্গুলারিটির পর্যায়ে যেতে আর্টিফিশিয়াল জেনারেল ইন্টেলিজেন্স (এজিআই) আর মাত্র আট বছর দূরে রয়েছে। তার মানে হলো ২০৩১ সাল নাগাদ এই এআই প্রযুক্তি মানুষকে ছাড়িয়ে যাবে।

সংবাদমাধ্যম পপুলার মেকানিক জানিয়েছে, একজন পাঠক হিসেবে আপনি বেন গোয়ের্টজেলের ভবিষ্যদ্বাণী বিশ্বাস করতেও পারেন কিংবা না-ও করতে পারেন। তবে অদূর ভবিষ্যতে এআইয়ের অগ্রযাত্রা থেমে যাবে এমন কোনো লক্ষণ আপাতত নেই। মেটা, ওপেনএআই ও ইলন মাস্কের এক্সএআই অনবরত এই খাতে জোর দিয়ে যাচ্ছে।

বেন গোয়ের্টজেল বলেন, এসব সিস্টেমের কারণে এজিআই (এআইর একটি ভার্সন, যা মানুষের মতোই কাজ করতে পারে) নিয়ে আগ্রহ অনেক বেড়েছে। তাই এই খাত সংশ্লিষ্টরা সম্পদ, অর্থ, জনবল সবই পাবে। এই খাতে অনেক স্মার্ট তরুণ কাজ করছে এবং আরও মানুষ কাজ করতে চায়।

পঞ্চাশের দশকে এআইয়ের যাত্রা। শুরুতে মার্কিন সামরিক বাহিনী এই প্রযুক্তি নিয়ে কাজ করলেও বর্তমানে এর ক্ষেত্র অনেক বিস্তৃত হয়েছে। এর পরও সিঙ্গুলারিটি পর্যায়ে যেতে পারেনি এআই। এ জন্য আরও বড় ধরনের পরিবর্তনের প্রয়োজন হবে বলেই মনে করছেন অধিকাংশ বিশেষজ্ঞ।

বর্তমানে এআই শুধু নির্দিষ্ট কোনো কাজই করে। এ থেকে বেরিয়ে আসতে কাজ করছে এজিআই। এজিআইর পরের ধাপটিই সিঙ্গুলারিটি হবে বলে মনে করছেন প্রযুক্তিবিদরা। আসলেই এআই মানুষকে ছাড়িয়ে যাবে কি না, তা নিশ্চিত করে বলা যাবে না। এটা কেবল সময়ই বলে দেবে।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স