Thikana News
১৬ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪


 

টিকটকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ১৩ অঙ্গরাজ্যে মামলা

টিকটকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ১৩ অঙ্গরাজ্যে মামলা ছবি : সংগৃহীত


তরুণ ব্যবহারকারীদের ক্ষতি ও তাদের সুরক্ষা দিতে ব্যর্থতার অভিযোগে যুক্তরাষ্ট্রের ১৩টি অঙ্গরাজ্যসহ ওয়াশিংটন ডিসিতে এবার মামলার মুখোমুখি হয়েছে টিকটক।মামলায় অভিযোগ করা হয়, টিনএজারদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি ও তাদের সুরক্ষায় যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে না টিকটক।ব্যবহারকারীদের ক্ষতি ও তাদের সুরক্ষার ব্যর্থতার অভিযোগে মামলাটি হয়।

এ অ্যাপটি এমনভাবে ডিজাইন করা হয়েছে, এর প্রতি আসক্তি তৈরি করতে ও টিনএজারদের ফোনের স্ক্রিনে আটকে রাখার জন্য। নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়া ও অন্যান্য রাজ্যে পৃথকভাবে করা এসব মামলায় দাবি করা হয়, টিকটকের ফিচার আসক্তি তৈরির জন্য ডিজাইন করা হয়েছে, যা শিশুদের বেশি সময় ধরে অ্যাপটি ব্যবহারের প্রতি আকর্ষণ ও কনটেন্ট মডারেশনসংক্রান্ত ভুল তথ্য প্রদান করে।

এ অভিযোগ নাকচ করে টিকটক বলেছে, এসব দাবি ‘ভুল ও বিভ্রান্তিকর’ এবং তাদের নিজস্ব ‘ডিফল্ট স্ক্রিন টাইম’-এর পাশাপাশি ১৬ বছরের কম বয়সী ব্যবহারকারীদের সুরক্ষার জন্য প্রাইভেসি সেটিংসের মতো বিভিন্ন ফিচারের কথা বলেছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। নতুন করে এ আইনি পদক্ষেপ চীনা কোম্পানি বাইটড্যান্সের মালিকানাধীন অ্যাপটির জন্য আরেকটি ধাক্কা বলে প্রতিবেদনে উঠে এসেছে।


ঠিকানা/এএস 

কমেন্ট বক্স