Thikana News
১৯ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

এক পোর্টালে মিলবে সিটির সব সেবা

এক পোর্টালে মিলবে সিটির সব সেবা


নিউইয়র্ক সিটির বাসিন্দাদের এত দিন সিটি সরকারের বিভিন্ন সেবা নেওয়ার জন্য ভিন্ন ভিন্ন ডিপার্টমেন্টের সাইটে গিয়ে পৃথক ফর্ম পূরণ করতে হতো। এতে করে একই ব্যক্তিকে একই তথ্য বারবার দিতে হতো। এতে প্রচুর সময় নষ্ট হতো। কিন্তু এখন থেকে এক পোর্টালেই মিলবে সিটির সব সেবা। নিউইয়র্ক সিটির বাসিন্দাদের মধ্যে যারা চাইল্ড কেয়ার, জব, ব্যবসাসহ বিভিন্ন ধরনের সেবা কিংবা কোনো প্রশিক্ষণ নিতে চান, তারা মাইসিটি এনওয়াইসি পোর্টালের মাধ্যমেই সবকিছু জানতে পারবেন। এ ছাড়া সিটির বাসিন্দাদের জন্য কী কী সুবিধা আছে, তা-ও এই পোর্টালের মাধ্যমেই জানা যাবে। এসব সেবা নিতে চাইলে সেখানে গিয়ে অ্যাকাউন্ট ক্রিয়েট করে সব তথ্য দিতে হবে। এরপর যখন যে বিভাগের এবং যে জন্য সহায়তা প্রয়োজন, সেখানে আবেদনপত্র জমা দিলেই হবে। পাশাপাশি সেখানে শিশুসেবাসহ তরুণ, যুবক ও বয়স্ক -সব মানুষকেই সেবা দেওয়া হবে।
শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণির মানুষ কী কী ধরনের ট্রেনিং নিতে পারেন, সেসবও পোর্টালটিতে উল্লেখ করা হয়েছে। যারা চাকরি খুঁজছেন, তারা এখানে বিভিন্ন চাকরি সম্পর্কে জেনে আবেদন করতে পারেন। কেবল যুবকদের জন্যই নয়, অন্যান্য বয়সীদেরও চাকরির সুযোগ রয়েছে, সেসব তথ্য জানা যাবে। চাকরির পাশাপাশি যারা চাইল্ড কেয়ার সাপোর্ট নেওয়ার যোগ্য, তারা তা পরীক্ষা করতে পারবেন। এ জন্য মাইসিটি সাইটে যাবতীয় তথ্য দিতে হবে। যারা এটি পাওয়ার যোগ্য, তাদেরকে সেই সুবিধা দেওয়া হবে। এ জন্যও প্রয়োজনীয় সব নথিপত্র দিতে হবে। এদিকে যারা সিটি ইউনিভার্সিটির বিভিন্ন কলেজে লেখাপড়া করেন, তাদের জন্য বিশেষ বিশেষ প্রোগ্রাম, চাকরি, ইন্টার্ন প্রোগ্রামের সুযোগ রয়েছে। যারা এসব সুবিধা নিতে চান, ইন্টার্নশিপ পেতে চান, তারাও মাইসিটি এনওয়াইসিতে গিয়ে আবেদন করতে পারবেন এবং সুযোগ নিতে পারবেন।
নিউইয়র্কে অনেকেই আছেন, যারা ব্যবসা-বাণিজ্য করতে চান। নতুন ব্যবসায়ী হতে হলে কী কী করতে হবে এবং ব্যবসার কী কী সুযোগ রয়েছে, সেগুলোও জানা যাবে এবং ব্যবসায়ীদের সুযোগ-সুবিধাগুলো নেওয়ার জন্য আবেদন করা যাবে। নারীদের জন্য বিশেষ বিশেষ প্রোগ্রাম রয়েছে। সিটির সেসব প্রোগ্রাম সম্পর্কে সেখানে জানার সুযোগ রয়েছে। নারীরা সেখান থেকে সব ধরনের তথ্য জেনে সংশ্লিষ্ট বিভাগে আবেদন করতে পারবেন।
নিউইয়র্ক সিটির ওয়েবসাইটে বাংলাসহ ১০টি ভাষায় সেবা পাওয়ার সুযোগ রয়েছে। এটি একটি ফ্রি সাইট, এ জন্য কোনো ফি দিতে হবে না। মেয়র এরিক অ্যাডামস বলেছেন, আমরা এখন থেকে নিউইয়র্ক সিটির বাসিন্দাদের একই প্ল্যাটফর্মের মাধ্যমে সব সেবা দিতে পারব। এতে করে জটিলতা দূর করা সম্ভব হবে। তিনি বলেন, মাইসিটি পোর্টালের মাইসিটিএনওয়াইসি ডট গভ সাইটে সিটির বাসিন্দারা যেতে পারবেন এবং বিস্তারিত জেনে সেবা নিতে পারবেন। ওয়ান স্টপ সার্ভিস এটি। অ্যাপ্লাই, সার্ভিসেস ও বেনিফিট যেমন মিলবে, তেমনি আবেদন ট্র্যাকও করা যাবে।

কমেন্ট বক্স