Thikana News
১৯ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪
যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি কবে?

সবাই তাকিয়ে তারেক রহমানের দিকে

সবাই তাকিয়ে তারেক রহমানের দিকে


সিনিয়র তিন নেতাকে কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে অর্ন্তভূক্তির পর আশায় বুক বেঁধেছেন যুক্তরাষ্ট্র বিএনপির তৃণমূলের নেতা-কর্মীরা। শিগগিরই কমিটি দেবেন, এই আশায় সবাই তাকিয়ে আছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের দিকে। এক মাস পেরিয়ে গেলেও এখনো কমিটি না দেওয়ায় নেতা-কর্মীদের মধ্যে যে চাঞ্চল্য ফিরে এসেছিল, এখন তা আবার ম্লান হতে চলেছেন। 
এদিকে সিনিয়র তিন নেতাকে কেন্দ্রীয় কমিটিতে অন্তর্ভূক্ত করায় তৃণমূলের অনেক ত্যাগী নেতা মনে করছেন তারা মূল নেতৃত্ব পাবেন। অন্যদিকে কেন্দ্রীয় কমিটিতে ঠাঁই পাওয়া তিন নেতাও যুক্তরাষ্ট্র বিএনপির পদপ্রত্যাশী। বরং তারা মনে করছেন- যুক্তরাষ্ট্র  বিএনপির নেতৃত্ব পেতেই কেন্দ্রীয় কমিটিতে তাদের ঠাঁই দেওয়া হয়েছে। উদাহরণ হিসাবে তারা যুক্তরাজ্য ও সৌদি আরব বিএনপির নেতৃত্বের কথা বলছেন, যারা কেন্দ্রীয় কমিটিতে গুরুত্বপূর্ণ পদে রয়েছেন।  
গত ১ মার্চ যুক্তরাষ্ট্র বিএনপির ৫ নেতার লন্ডন গমন ও দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান চেয়ারম্যান তারেক রহমানের সাথে সাক্ষাত করেন। তারা সম্মিলিতভাবেই তারেক রহমানের কাছে কমিটি গঠনের দাবি জানান। 
পাঁচ নেতার অন্যতম যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লুর ঠিকানাকে জানান, যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি দেবার ব্যাপারে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান প্রথমে নেতিবাচক মত দেন। পরে তিনি ইতিবাচক মত দিয়ে বলেন, স্টেট ও সিটি কমিটি গঠন শেষ হলেই যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি দেওয়া হবে। তবে এখন পর্যন্ত কোনো আভাস পাওয়া যায়নি। তবে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কাছে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি দেওয়ার জন্য জোরালো দাবি জানিয়েছি। তিনি আমাদের সঙ্গে আবারো কথা বলবেন বলে জানিয়েছেন। এছাড়া কোন ফরম্যাটে কমিটি দেওয়া হবে তা দলের সিনিয়র নেতাদের সঙ্গে পরামর্শ করবেন বলে জানিয়েছেন তারেক রহমান।  
কেন্দ্রীয় কমিটির নেতৃত্ব চান কী না জানতে চাইলে তিনি বলেন, আমি চাই নেতৃত্বের বিকেন্দ্রীয়করণ হোক। নতুনরা নেতৃত্বে আসুক। তবে কেন্দ্রীয় কমিটিতে থাকলে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটিতে থাকা যাবে না, গঠনতন্ত্রে এমন বাধ্যবাধকতা নেই।  
কেন্দ্রীয় কমিটিতে ঠাঁই পাওয়া যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি গিয়াস আহমেদ ঠিকানাকে জানান,  ১৭টি স্টেট ও সিটি কমিটি গঠনের কাজ শেষ হয়েছে। ঈদের পর যে কোনো সময় কমিটি আসতে পারে। 
কেন্দ্রীয় কমিটিতে জায়গা পেলেও যুক্তরাষ্ট্র বিএনপির নেতৃত্ব প্রত্যাশী গিয়াস আহমেদ বলেন, তিনি তৃণমূল থেকে উঠে এসেছেন। ছাত্রদল থেকে বিএনপির বিভিন্ন পর্যায়ে নেতৃত্ব দিয়েছেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি এখন সময়ের ব্যাপার। নেতৃত্ব পেলে যথাযথভাবে তা পালন করবেন। 
গিয়াস আহমেদ বলেন, সৌদি আরব ও যুক্তরাজ্য বিএনপির যারা মূল নেতৃত্বে আছেন তাদের অনেকে কেন্দ্রীয় কমিটিতেও আছেন। অতএব, কেন্দ্রীয় কমিটিতে থেকে যুক্তরাষ্ট্র বিএনপির নেতৃত্ব পেলে সংগঠন আরো শক্তিশালী হবে। তৃণমূলের নেতা-কর্মীরা চাঙ্গা হবেন। 
গিয়াস আহমেদ, জিল্লুর রহমান জিল্লু, মিজানুর রহমান মিল্টন ভূঁইয়া, জসিম ভূঁইয়া ও মোশাররফ হোসেন সবুজ দেখা করেন তারেক রহমানের সাথে। প্রথম তিনজন কেন্দ্রীয় পদ পেলেও বাকী দুজন আশা করছেন, তারাও যুক্তরাষ্ট্র বিএনপির বড় দায়িত্ব পাবেন। 
যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক কোষাধ্যক্ষ জসিম ভূঁইয়া বলেন, ৩৫ বছর ধরে যুক্তরাষ্ট্রে বিএনপির রাজনীতি করি। একদিনের জন্যেও দলকে ছেড়ে যাইনি। বিএনপির কাণ্ডারি তারেক রহমান আমাকে ব্যক্তিগতভাবে চেনেন। আমার কী প্রত্যাশা তাও হয়তো তিনি অবগত। দলের মঙ্গলে তিনি আমাকে যে দায়িত্ব দেবেন তা মেনে নিয়ে কাজ করে যাব। 
উল্লেখ্য, ২০১১ সালে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণা করে কেন্দ্র। এরপর আর কমিটি আসেনি। এরপর ১২ বছর ধরে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের দিকে তাকিয়ে আছেন নেতা-কর্মীরা। 
 

কমেন্ট বক্স