Thikana News
১৮ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪


 

হাছান মাহমুদের এমপি পদ বাতিল চেয়ে স্পিকারকে ৫৫ নারী আইনজীবীর চিঠি

হাছান মাহমুদের এমপি পদ বাতিল চেয়ে স্পিকারকে ৫৫ নারী আইনজীবীর চিঠি ছবি সংগৃহীত


বিএনপির মহিলা নেত্রীদের নিয়ে অসম্মানজনক ও মানহানিকর বক্তব্য দেওয়ার অভিযোগ এনে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের সংসদ সদস্য (এমপি) পদ বাতিলের দাবি জানিয়ে জাতীয় সংসদের স্পিকারকে চিঠি দিয়েছেন অর্ধশতাধিক নারী আইনজীবী।

৩১ আগস্ট বৃহস্পতিবার স্পিকারের উদ্দেশে আইনজীবী ফাহিমা নাসরিন মুন্নি, আরিফা জেসমিন নাহিন, শামীমা সুলতানা দীপ্তিসহ ৫৫ আইনজীবীর পক্ষে এ চিঠি পাঠানো হয়।

চিঠিতে বলা হয়েছে, গত ১১ আগস্ট জাতীয় প্রেসক্লাবে ‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট’ আয়োজিত এক সভায় বিএনপির উদ্দেশে ড. হাছান মাহমুদ বলেন, ‘বিদেশিদের পেছনে ছুটে কোনো লাভ নেই। ... রাত-বিরাতে আপনাদের (বিএনপি) মহিলা নেত্রীদের সাজগোজ করিয়ে নিয়ে বিদেশিদের কাছে ধর্না দেওয়া, এটা দয়া করে বন্ধ করুন। এতে কোনো লাভ হয় নাই। ওরাসহ আপনারা যান, আমরা জানি। মানুষে নানা কথা বলে। আমি এগুলো বলতে পারব না।’

চিঠিতে বলা হয়, ড. হাছান মাহমুদের এ ধরনের বক্তব্য ভিত্তিহীন, অনৈতিক, অশোভন, লিঙ্গ সংবেদনশীল এবং দায়িত্বহীনতার পরিচায়ক।

আইনজীবীরা বলেন, দেশের প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী ও সংসদের স্পিকার সবাই নারী। যখন সারা বিশ্ব নারীর ক্ষমতায়নের দিকে তাকিয়ে আছে, তখন হাছান মাহমুদের এমন অসভ্য ও নির্মম আচরণ সমাজ উন্নয়নের স্বাভাবিক স্রোতের বিপরীত। নারীদের নিয়ে এমন মন্তব্য সংবিধানের ৩৯ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। সংবিধানের মর্যাদা রক্ষার শপথ নেওয়ার পরও নারীদের বিরুদ্ধে অসম্মানজনক, অশোভন ও মানহানিকর বক্তব্য দেওয়ার মাধ্যমে হাছান মাহমুদ সংবিধান লঙ্ঘন করেছেন। সে জন্য তার সংসদ সদস্য পদ বাতিল হওয়া প্রয়োজন।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স