Thikana News
১৯ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

ট্রাম্পের আত্মসমর্পণ ঘিরে নিউইয়র্কে পুলিশ ও আদালতের প্রস্তুতি 

ট্রাম্পের আত্মসমর্পণ ঘিরে নিউইয়র্কে পুলিশ ও আদালতের প্রস্তুতি 


ফৌজদারি মামলায় অভিযুক্ত সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্ভাব্য আত্মসমর্পণ নিয়ে নানা জল্পনা-কল্পনা চলছে। ৪ এপ্রিল (মঙ্গলবার) ট্রাম্পের সম্ভাব্য আত্মসমর্পণ, গ্রেফতার ও অভিযোগের আশঙ্কায় নিউইয়র্ক সিটি পুলিশ ট্রাম্প টাওয়ারের চারপাশে ধাতব স্থাপনা স্থাপন করেছে এবং ম্যানহাটন ফৌজদারি আদালত কমপ্লেক্সের চারপাশের রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। আদালতেও বিশেষ প্রস্তুতি নেওয়া হচ্ছে। খবর রয়টার্সের।
 ফৌজদারি মামলায় অভিযুক্ত সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্ভাব্য আত্মসমর্পণ নিয়ে নানা জল্পনা-কল্পনা চলছে।
 
প্রতিবেদনে বলা হয়, পুলিশ আশঙ্কা করছে, ট্রাম্প আত্মসমর্পণ করলে তার সমর্থকরা আদালতের চারপাশে বড় ধরনের বিক্ষোভ দেখাতে পারে। মঙ্গলবার বিকেলে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে আদালতে হাজির করা হবে। 

স্টর্মি ড্যানিয়েলস নামে পরিচিত এক পর্নো তারকাকে চুপ করানোর জন্য ঘুষ দেওয়ার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ এনেছে গ্র্যান্ড জুরি। তিনিই প্রথম সাবেক মার্কিন প্রেসিডেন্ট, যার বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা হয়েছে। 

স্টর্মি ড্যানিয়েলস নামে পরিচিত এক পর্নো তারকা
 
ট্রাম্প তার বিরুদ্ধে তদন্তকে "অ্যালিকে অনুসরণ করার" সঙ্গে তুলনা করেছেন এবং দাবি করেছেন, তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়েছেন। রিপাবলিকান আইনপ্রণেতা মার্জরি টেইলর গ্রিনসহ ট্রাম্পের শীর্ষ সমর্থকরা জানিয়েছেন, তারা প্রতিবাদ জানাতে মঙ্গলবার নিউইয়র্ক যাবেন।
 
আদালতের এক কর্মকর্তা জানিয়েছেন, ট্রাম্পের সম্ভাব্য উপস্থিতির কারণে কিছু আদালত কক্ষ বন্ধ থাকবে। নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট (এনওয়াইপিডি) জানিয়েছে, শহরটিতে বিশ্বাসযোগ্য কোনো হুমকি নেই।

সাইট ইন্টেলিজেন্স গ্রুপ জানিয়েছে, কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী ম্যানহাটনের ডিসট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগ ও ট্রাম্পকে অভিযুক্ত করা গ্র্যান্ড জুরির সদস্যদের হত্যার আহ্বান জানিয়েছে। গত নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে ২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন ক্যাপিটল ভবনে হামলা চালায় ট্রাম্প সমর্থকরা। 

তবে, অনলাইনে ট্রাম্প সমর্থকরা জনসাধারণের বিক্ষোভে অংশ নিতে অনীহা প্রকাশ করেছেন। বিশ্লেষকরা বলছেন, ট্রাম্প বিক্ষোভে অংশ নিতে বললেও গ্রেফতারের ভয়ে বিক্ষোভকারীদের সংখ্যা কমে যেতে পারে।

এনওয়াইপিডি এক বিবৃতিতে জানিয়েছে, 'পুলিশ বিভাগ প্রয়োজন অনুযায়ী যে কোনো পরিস্থিতিতে প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত এবং সবাই যাতে শান্তিপূর্ণভাবে তাদের অধিকার রক্ষা করতে পারে তা নিশ্চিত করবে।' 

নাম প্রকাশে অনিচ্ছুক ট্রাম্পের এক উপদেষ্টা আশাবাদ ব্যক্ত করেছেন, মঙ্গলবার আত্মসমর্পণের আগে ট্রাম্প ৩ এপ্রিল (সোমবার) তার ব্যক্তিগত জেটে করে ফ্লোরিডা থেকে নিউইয়র্কের উদ্দেশ্যে রওনা হবেন। ট্রাম্প টাওয়ারে রাত কাটানোর পর মঙ্গলবার সকালে তাকে আদালতে হাজির করা হবে।

ট্রাম্পের সম্ভাব্য উপস্থিতির কারণে কিছু আদালত কক্ষ বন্ধ থাকবে।
 
নিউ ইয়র্ক ইয়ং রিপাবলিকান ক্লাব জানিয়েছে, তারা কোর্টহাউজ থেকে রাস্তার ওপারে একটি পার্কে বিক্ষোভ করার পরিকল্পনা করছে। আদালতের এক কর্মকর্তা জানান, আদালত ভবনের উপরের তলাগুলো স্থানীয় সময় দুপুর ১টায় বন্ধ করে দেওয়া হবে। 

তিনি আরও জানান, ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়া শুরু হবে দুপুর আড়াইটায় (বাংলাদেশ সময় মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায়)। আদালত ভবনের অপর পাশে অবস্থিত একটি ভবনে দিনের শুনানির জন্য নির্ধারিত বেশ কয়েকটি মামলা মুলতবি করা হবে।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স