Thikana News
১৯ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ১৯ অক্টোবর ২০২৪


 

এনআইডি ছাড়াও প্রবাসীরা যেভাবে পেনশনে যুক্ত হতে পারবেন

এনআইডি ছাড়াও প্রবাসীরা যেভাবে পেনশনে যুক্ত হতে পারবেন ছবি সংগৃহীত


বাংলাদেশে প্রথমবারের মতো চালু হয়েছে সর্বজনীন পেনশন স্কিম। সরকারি চাকরিজীবী ছাড়া দেশের সব নাগরিক এই পেনশন সুবিধার আওতায় আসতে পারবেন। অর্থাৎ বয়স ১৮ বছরের বেশি হলেই পেনশন স্কিমের জন্য অনলাইনে নিবন্ধন করা যাবে।

সর্বজনীন পেনশন স্কিমে প্রবাসীদের যুক্ত থাকার সুযোগ রয়েছে। বিদেশে কর্মরত বা অবস্থানকারী যেকোনো বাংলাদেশি নাগরিক তফসিলে বর্ণিত চাঁদার সমপরিমাণ অর্থ বৈদেশিক মুদ্রায় প্রদান করে এই স্কিমে অংশ নিতে পারবেন।

আর বিদেশ থেকে দেশে ফিরে এলে তিনি সমপরিমাণ অর্থ টাকায় দিতে পারবেন। শুধু তা-ই নয়; তিনি চাইলে স্কিমের ধরনও পরিবর্তন করতে পারবেন। মেয়াদ শেষে দেশি মুদ্রায় তিনি পেনশন ভোগ করবেন।

এ-সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে, প্রবাস স্কিমে একজন প্রবাসী মাসে ৫ হাজার, ৭ হাজার ৫০০ এবং ১০ হাজার টাকা করে জমা দিতে পারবেন। যিনি ১০ বছর মেয়াদে ৫ হাজার টাকা জমা দেবেন, তিনি পেনশন পাবেন ৭ হাজার ৬৫১ টাকা। তিনি যদি একই মেয়াদে ৭ হাজার ৫০০ টাকা জমা দেন, তবে পেনশন পাবেন ১১ হাজার ৪৭৭ টাকা। আর তিনি যদি একই মেয়াদে ১০ হাজার টাকা জমা দেন, তাহলে পেনশন পাবেন মাসে ১৫ হাজার ৩০২ টাকা। 

আর ওই প্রবাসী যদি টানা ৪২ বছর ধরে চাঁদা জমা দিতে থাকেন, তবে ৫ হাজার টাকার বিপরীতে তিনি পাবেন মাসে ১ লাখ ৭২ হাজার ৩২৭ টাকা, ৭ হাজার ৫০০ টাকার বিপরীতে মাসে পেনশন পাবেন ২ লাখ ৫৮ হাজার ৪৯১ টাকা। আর তিনি ১০ হাজার টাকার বিপরীতে পেনশন পাবেন মাসে ৩ লাখ ৪৪ হাজার ৬৫৫ টাকা। আর অন্য মেয়াদের ক্ষেত্রেও নির্দিষ্ট হারে মাসিক ভিত্তিতে তিনি পেনশন পাবেন।

যেসব প্রবাসীর জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই, তারা পাসপোর্টের কপি দিয়ে নিবন্ধন করবেন। পাসপোর্ট নবায়ন হলে পরে এর কপি দিতে হবে।

প্রবাসীরা নির্ধারিত ফরমে অনলাইনে আবেদন করে নিবন্ধিত হবেন। তখন তাকে একটি ইউনিক আইডি নম্বর দেওয়া হবে। এটি ই-মেইলের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে তাকে পাঠানো হবে। নিবন্ধন করার পর অনলাইন ব্যাংকিং, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ডের মাধ্যমে তফসিলি ব্যাংকের শাখায় নির্ধারিত ব্যাংক হিসাবে চাঁদার টাকা বৈদেশিক মুদ্রায় জমা দেবেন। টাকা জমা দিতে ব্যর্থ হলে পরবর্তী এক মাসের মধ্যে জমা দিতে পারবেন।

এর পরও না পারলে পরে প্রতিদিনের জন্য ১ টাকা হারে জরিমানা দিয়ে চাঁদা জমা দিতে পারবেন। তবে টানা তিন মাস চাঁদা দিতে ব্যর্থ হলে পেনশন স্কিমটি স্থগিত করা হবে। বকেয়া শোধ না করা পর্যন্ত তা স্থগিত থাকবে।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স