Thikana News
০৭ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৭ জুলাই ২০২৪

জুলিয়ান অ্যাসাঞ্জের জন্য আপনাদের মায়া নেই: ইইউকে রাশিয়া

জুলিয়ান অ্যাসাঞ্জের জন্য আপনাদের মায়া নেই: ইইউকে রাশিয়া
আটক মার্কিন সাংবাদিকের জন্য আপনারা যেভাবে মায়াকান্না করছেন, একইভাবে পশ্চিমাদের হাতে আটক উইকিলিকসের প্রধান নির্বাহী জুলিয়ান অ্যাসাঞ্জ এবং রুশ গণমাধ্যম স্পুটনিকের সাংবাদিক মারাত কাসেমের জন্য নেই কেন?

রাশিয়ার হাতে আটক মার্কিন সাংবাদিককে ছেড়ে দেয়ার দাবি জানানোর পর শুক্রবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা ইইউর শীর্ষ কূটনীতিক জোসেপ বোরেলকে এ প্রশ্ন করেন। খবর আনাদোলুর।

গুপ্তচরবৃত্তির অভিযোগে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান গার্শকোভিচকে আটক করেছে রাশিয়া। এ বিষয়ে শুক্রবার প্রথমবারের মতো মুখ খুললেন প্রেসিডেন্ট জো বাইডেন।

সিএনএনের এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে রাশিয়ার প্রতি ওই সাংবাদিককে ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন জো বাইডেন। বাইডেনের সঙ্গে সুর মিলিয়ে ইউরোপীয় ইউনিয়নের নেতারাও ওই মার্কিন সাংবাদিকের মুক্তি চান।

এদিকে শুক্রবার ইভান গার্শকোভিচকে গ্রেফতারে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

সম্প্রতি গোপন তথ্য হস্তগত করার চেষ্টাকালে ইউরাল পর্বতাঞ্চলের ইয়েকাতেরিনবার্গ শহর থেকে ইভান গার্শকোভিচকে আটক করা হয়েছে।

ইইউর শীর্ষ কূটনীতিক জোসেপ বোরেল এক টুইটবার্তায় বলেছেন, সাংবাদিকদের স্বাধীন ভাবে কাজ করার সুযোগ দিতে হবে। ইভান গার্শকোভিচকে গ্রেফতার করে ঠিক করেনি মস্কো। তাকে দ্রুত মুক্তি দেওয়া হোক।

জোসেপ বোরেলের ওই টুইটবার্তার উত্তরে রুশ কূটনীতিক বলেন, জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাজ্যে এবং রুশ সাংবাদিক কাসেমকে লাৎভিয়ায় অন্যায়ভাবে আটক রাখা হয়েছে। এ ব্যাপারে আপনাদের কোনো উদ্বেগ-উৎকণ্ঠা তো দেখি না।

ঠিকানা/এসআর
 

কমেন্ট বক্স