Thikana News
২৩ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪


 

মার্কিন নির্বাচনের আগে গাজায় যুদ্ধবিরতির শেষ চেষ্টা ব্লিঙ্কেনের

মার্কিন নির্বাচনের আগে গাজায় যুদ্ধবিরতির শেষ চেষ্টা ব্লিঙ্কেনের ছবি : সংগৃহীত


ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর সঙ্গে দেখা করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে গাজায় যুদ্ধবিরতির শেষ প্রচেষ্টা হিসেবে মধ্যপ্রাচ্যে যান ব্লিঙ্কেন। খবর রয়টার্সের।

ব্লিঙ্কেন ২২ অক্টোবর (মঙ্গলবার) নেতানিয়াহুর সঙ্গে দেখা করেন।
 
ইসরাইলে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র নিক্ষেপ এবং লেবাননের বৈরুতে ইসরাইলের হামলার মধ্যেই মধপ্রাচ্য সফর করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী। এ সময় ইসরাইলের হামলায় দক্ষিণ বৈরুতের একটি বহুতল ভবন পুরোপুরি ধসে পড়ে।

হিজবুল্লাহ মঙ্গলবার জানিয়েছে, লড়াই চলা অবস্থায় কোনও আলোচনা হবে না। এছাড়া শনিবার নেতানিয়াহুর বাড়িতে চালানো ড্রোন হামলার দায় স্বীকার করেছে গোষ্ঠীটি।

এর আগে গাজার ফিলিস্তিনি ভূখণ্ডে এবং ইসরাইল ও লেবাননের ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মধ্যে একটি বছরব্যাপী যুদ্ধের অবসানে নেয়া কূটনৈতিক প্রচেষ্টা বারবার ব্যর্থ হয়েছে।

ওয়াশিংটন আশা করছে, হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের মৃত্যু শান্তির জন্য একটি নতুন সুযোগ তৈরি করবে। এই মৃত্যুকে কেন্দ্র করে নেতানিয়াহুকে যুদ্ধবিরতির জন্য চাপ প্রয়োগ করা সম্ভব হবে বলেও মনে করে ওয়াশিংটন।
 
সিনওয়ার ইসরাইলের মোস্ট ওয়ান্টেড ব্যক্তি ছিলেন। গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামাসের মূল পুরকল্পনাকারী ছিলেন সিনওয়ার। কয়েকদিন আগে ইসরাইলের বিমান হামলায় নিহত হন তিনি।

ঠিকানা/এএস 

কমেন্ট বক্স