Thikana News
১৯ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

যুক্তরাষ্ট্রে যাওয়ার পথে মাঝ আকাশে বাংলাদেশির মৃত্যু

যুক্তরাষ্ট্রে যাওয়ার পথে মাঝ আকাশে বাংলাদেশির মৃত্যু ছবি সংগৃহীত


ঢাকা থেকে যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য সংযোগকারী ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এক বিমানে ওঠেন নজরুল ইসলাম ডাকুয়া (৪৭)। ট্রানজিটের জন্য ফ্লাইটটি হংকংয়ে অবতরণ করলেও তিনি সিট থেকে নামছিলেন না। বিষয়টি দেখতে পেয়ে বিমান কর্তৃপক্ষ তার কাছে গিয়ে দেখতে পায়, তিনি অচেতন অবস্থায় রয়েছেন। তাকে উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নজরুল ইসলাম ডাকুয়ার বাড়ি বরগুনার তালতলী উপজেলার ছোটবগী গ্রামে। চলতি বছরের জুলাইয়ে স্ত্রী-দুই সন্তান নিয়ে আমেরিকা যাওয়ার ভিসা পেয়েছিলেন। তার চার ভাই ও মা সেখানেই থাকেন। যুক্তরাষ্ট্রের উদ্দেশে একাই রওনা দিয়েছিলেন তিনি। কিন্তু মাঝপথে তার মৃত্যু হলো।

পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার ধানখালী ডিগ্রি কলেজের ইসলামের ইতিহাসের প্রভাষকের দায়িত্বে ছিলেন তিনি।

পরিবার সূত্রে জানা গেছে, তালতলী উপজেলার ছোটবগী গ্রামের মৃত আনোয়ার হোসেন ডাকুয়ার বড় ছেলে মো. তোফাজ্জেল হোসেন। ১৯৯৫ সালে তিনি গ্রিন কার্ড লটারির মাধ্যমে যুক্তরাষ্ট্রে যান। এর পাঁচ বছরের মাথায় তিনি তার মা ফাতেমা বেগমকেও আমেরিকায় নিয়ে যান। 

এরপর একেক করে তোফাজ্জেল তার তিন ভাই মোজাম্মেল ডাকুয়া, মো. মিজানুর রহমান ও মনিরুল ইসলামকে যুক্তরাষ্ট্রে নিয়ে যান। এ বছরের জুলাই মাসে সেজো ভাই নজরুল ইসলাম ডাকুয়া, তার স্ত্রী লায়লা আক্তার (৪০), ছেলে জিহাদুল ইসলাম ইহান (৯) ও মেয়ে নওরিন ইসলাম ইভা (১৮) যুক্তরাষ্ট্রে যাওয়ার ভিসা পান। গত সোমবার একাই যুক্তরাষ্ট্রে যাওয়ার উদ্দেশে বাড়ি ত্যাগ করেন তিনি।

গতকাল মঙ্গলবার দিবাগত রাত দুইটার দিকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। তাকে বহনকারী বিমানটি আজ বুধবার সকাল আটটায় হংকং বিমানবন্দরে অবতরণ করে। ওই বিমানবন্দর থেকে তার অন্য বিমানে ওঠার কথা ছিল। কিন্তু তিনি বিমান থেকে নামছিলেন না। বিমান কর্তৃপক্ষ তাকে তার সিটে অচেতন অবস্থায় দেখতে পায়। পরে তারা তাকে উদ্ধার করে একটি হাসপাতালে নিয়ে যায়। 

ওই হাসপাতাল কর্তৃপক্ষ তাকে মৃত ঘোষণা করেছে। তার মৃত্যুর খবরে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

বর্তমানে তার মরদেহ হংকং বিমানবন্দরের একটি হাসপাতালে রয়েছে। এ খবর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রে তার স্বজনদের মাঝে পৌঁছালে স্বজনেরা কান্নায় ভেঙে পড়েন। এদিকে নজরুলের মরদেহ দেশে ফিরিয়ে আনতে হংকংয়ে অবস্থানরত বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করা হচ্ছে।

তার স্ত্রী লায়ল কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘আল্লাহর নেওয়ার ইচ্ছাই যখন ছিল, এভাবে নিল কেন? বাড়িতে বসে নিয়ে যেত।’

অন্যদিকে মা ফাতেমা বেগম পুত্রশোকে অসুস্থ হয়ে পড়েছেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রপ্রবাসী ছেলে তোফাজ্জেলের স্ত্রী মরিয়ম বেগম।

যুক্তরাষ্ট্রপ্রবাসী বড় ভাই মো. তোফাজ্জেল হোসেন ডাকুয়া বলেন, ‘আমার ভাই বিমানে মারা গেছে। কীভাবে মারা গেছে, তা আমি এখনো নিশ্চিত নই। তবে বিমান কর্তৃপক্ষ অবহিত করেছে হার্ট অ্যাটাকে তার মৃত্যু হয়েছে।’

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স