Thikana News
২০ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

সুপার কম্পিউটারের হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে ফেভারিট যারা

সুপার কম্পিউটারের হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে ফেভারিট যারা ছবি : সংগৃহীত


প্রথমবারের মতো ৩৬ দল নিয়ে শুরু হচ্ছে ইউরোপীয় শ্রেষ্ঠত্বের লড়াই। ১৭ সেপ্টেম্বর (মঙ্গলবার) রাতেই মাঠে গড়াবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ২০২৪-২৫ মৌসুমের খেলা। এর আগে ৩২টি দল নিয়ে অনুষ্ঠিত হতো এই টুর্নামেন্ট।

এবারের আসরে থাকছে না আগের মতো কোনও গ্রুপ পর্ব। লিগ পর্বে প্রতিটি দল খেলবে ৮টি করে ম্যাচ। এরমধ্যে ৪টি হোম ম্যাচ এবং ৪টি অ্যাওয়ে ম্যাচ খেলবে প্রতিটি দল। এরপর গ্রুপ পর্ব পেরিয়ে নকআউট রাউন্ডের প্রথম ধাপ অর্থাৎ শেষ ষোলোতে উঠবে ১৬টি দল। 

পয়েন্টের হিসেবে তালিকার প্রথম ৮টি দল চলে যাবে সরাসরি নকআউট পর্বে। বাকি ৮টি দলকে প্লে-অফ খেলে তারপর আসতে হবে এই রাউন্ডে। ৯ থেকে ২৪ নম্বরে যে দলগুলো থাকবে, তারা খেলবে প্লে-অফ। সেখান থেকে ৮টি দল চলে যাবে শেষ ষোলোতে। তলানিতে থাকা বাকি ১২টি দল বাদ পড়বে। 
 
আরও পড়ুন: ক্রোয়েশিয়াকে ৮-১ গোলে উড়িয়ে শেষ ষোলোতে ব্রাজিল
 
ফুটবলের পরিসংখ্যানভিত্তিক প্রতিষ্ঠান অপ্টা সুপার কম্পিউটার একটি বিশ্লেষণ করেছে। তাদের বিশ্লেষণ অনুযায়ী, এবারের চ্যাম্পিয়ন্স লিগ জয়ের সম্ভাবনায় সবচেয়ে এগিয়ে আছে ম্যানচেস্টার সিটি। মোটামুটি ৯৫.২ শতাংশ নিশ্চিত যে সিটি শেষ ষোলোতে যাবে। 
 
ম্যানসিটির কোয়ার্টার ফাইনালে যাওয়ার সম্ভাবনা ৭৩.৮ শতাংশ। আর সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা আছে ৫৫ শতাংশ। তারা ফাইনাল খেলবে, এটা প্রায় ৩৯.৯ শতাংশ নিশ্চিত। আর চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা আছে ২৫.৩ শতাংশ। 
 
রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা রয়েছে ১৮ শতাংশ, ইন্টার মিলানের ১০ শতাংশ, আর্সেনালের ৬ শতাংশ, লেভারকুসেনের ৫.৪ শতাংশ, বার্সেলোনার ৫.২ শতাংশ, লিভারপুলের ৪.২ শতাংশ এবং বায়ার্ন মিউনিখের রয়েছে ৪.১ শতাংশ সম্ভাবনা। 
 
চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সবচেয়ে সফল দল রিয়াল মাদ্রিদ। তবে এবার প্রথমবারের মতো এই আসরে খেলবে জিরোনা। তাদেরও কিন্তু চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা রয়েছে ১ শতাংশ। 

ঠিকানা/এএস 

কমেন্ট বক্স