Thikana News
২০ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

২০২৪ এর ব্যালন ডি’অর ট্রফি যার হাতে দেখছেন ম্যানসিটি তারকা

২০২৪ এর ব্যালন ডি’অর ট্রফি যার হাতে দেখছেন ম্যানসিটি তারকা ছবি : সংগৃহীত


ফুটবলারদের ব্যক্তিগত সর্বোচ্চ মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অর। ট্রফিটি পাওয়া যেকোনো খেলোয়াড়ের জন্যই সম্মানজনক। গত দেড় যুগ ধরে ট্রফিটি নিজেদের করে নিয়েছিলেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। বিশেষ ট্রফিটি রেকর্ড আটবার নিজের ঝুলিতে ভরেছেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়ক মেসি। 

৫ ট্রফি নিয়ে তারপরেই রয়েছেন পর্তুগিজ অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো। এ দুজনে মিলে নিজেদের শোকেসে জমা করেছেন ১৩টি ট্রফি। এখন তাদের বয়স হয়ে গেছে, তারা রয়েছেন ক্যারিয়ারের সায়াহ্নে। ইতোমধ্যে এ দু’জন ইউরোপকে বিদায়ও জানিয়েছেন। একজন মাতাচ্ছেন সৌদি প্রো লিগ, আরেকজন মাতাচ্ছেন যুক্তরাষ্ট্রের এমএলএস।

সম্প্রতি শেষ হয়েছে কোপা-ইউরো টুর্নামেন্ট। ইউরোপ ও লাতিনের বড় দুটি টুর্নামেন্ট শেষে ২০২৪ ব্যালন ডি’অরের হিসেবনিকেশে এসেছে বড় পরিবর্তন। কোপার শিরোপা জেতা ইন্টার মিলানের আর্জেন্টাইন তারকা লাউতারো মার্টিনেজ গোলডটকমের নির্বাচিত তালিকায় শীর্ষ পাঁচে চলে এসেছেন। অন্যদিকে ইউরোর আগে রেসে থাকা ফ্রান্স তারকা কিলিয়ান এমবাপ্পে রেস থেকে ছিটকে গেছেন। শীর্ষ তিনে থাকা দু’জনই রিয়াল মাদ্রিদের খেলোয়াড়। 

সম্প্রতি ব্যালন ডি’অর প্রত্যাশী ৩০ জনের নাম প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল সাময়িকী। যেখানেই নেই লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। এবারের ট্রফির জন্য ফেভারিট মনে করা হচ্ছে ভিনিসিয়ুস জুনিয়র ও জুড বেলিংহ্যামকে। প্রত্যাশিতভাবেই ৩০ জনের তালিকায় রয়েছে তারা। এ তালিকায় উল্লেখযোগ্যদের মধ্যে আরও আছেন লাউতারো মার্টিনেজ, রদ্রি, এমিলিয়ানো মার্টিনেজ, আরলিং হালান্ড, টনি ক্রুস, লামিন ইয়ামাল, হ্যারি কেন, দানি কারভাহাল ও কিলিয়ান এমবাপ্পের মতো তারকারা।

এদিকে কার হাতে উঠতে পারে ২০২৪ সালের ব্যালন ডি’অর ট্রফি তা নিয়ে যখন জল্পনা তুঙ্গে। তখন ম্যানচেস্টার সিটির স্প্যানিশ তারকা রদ্রি হার্নান্দেজ ২০২৪ এর ব্যালন ডি’অরজয়ী হিসেবে বেছে নিয়েছেন রিয়াল মাদ্রিদের তারকা ফুটবলার ভিনিসিয়ুস জুনিয়রকে। তিনি এও বলেন, হ্যাঁ, অবশ্যই এটা আমার জন্য স্বপ্ন হবে। খবর ইএসপিএন

রদ্রি বলেন, লোকেরা বলে যে আমি ব্যালন ডি’অরের জন্য ভিনির সঙ্গে ফাইট করতে যাচ্ছি। ভিনি এমন একজন যার প্রশংসা আমি করি। সে একজন দুর্দান্ত খেলোয়াড়। ব্যালন ডি’অরের রেসে আসায় নিজেকে ভাগ্যবান মনে করে রদ্রি বলেন, ব্যালন ডি’অরের আলোচনায় থাকাও আমার জন্য গর্বের।

ফ্রান্স ম্যাগাজিনের ৩০ জনের তালিকায় রিয়াল মাদ্রিদ থেকে জায়গা পেয়েছেন ভিনিসিয়ুস জুনিয়র, জুড বেলিংহাম, কিলিয়ান এমবাপ্পে, দানি কারবাহাল, ফেদেরিকো ভালভার্দে, অ্যান্তোনিও রুডিগার ও টনি ক্রুস। 

প্রসঙ্গত, রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়ুস জুনিয়র বিগত মৌসুমে ২৬টি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ১২টি গোল। রিয়ালের জার্সি গায়ে জিতেছেন চ্যাম্পিয়নস লিগ, লা লিগা ও সুপার কোপা ডি স্পানা। তবে জাতীয় দলের জার্সিতে একেবারে নিষ্প্রভ তিনি। কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে তার দল ব্রাজিল উঠলেও কার্ড নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেননি। শেষ পর্যন্ত ব্রাজিল উরুগুয়ের বিপক্ষে টাইব্রেকারে হেরে বিদায় নেয়। সে সময় তিনি গ্যালারিতে বসেই ম্যাচটি উপভোগ করেন।

ঠিকানা/এএস 

কমেন্ট বক্স