Thikana News
১৮ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪


 

বর্ণাঢ্য সমাপনীতে পর্দা নামল অলিম্পিকের

পদকে যুক্তরাষ্ট্রের শ্রেষ্ঠত্ব
বর্ণাঢ্য সমাপনীতে পর্দা নামল অলিম্পিকের


১৭ দিনের উত্তেজনা, উৎকণ্ঠা, প্রত্যাশা আর আনন্দ-হতাশার শেষে বর্ণাঢ্য সমাপনীর মধ্য দিয়ে পর্দা নামল ২০২৪ প্যারিস অলিম্পিকের। পদক জয়ের মিশনে অ্যাথলেটরা মেতে উঠেন রেকর্ড ভাঙা-গড়ার খেলায়। প্রজ্বলন করার মধ্য দিয়ে যাত্রা শুরু হওয়া প্যারিস অলিম্পিকের সমাপ্তি টানা হয় অগ্নিশিখা নিভিয়ে দেওয়ার মাধ্যমে।

স্থানীয় সময় ঠিক রাত নয়টায় শুরু হয় অলিম্পিকের সমাপনী অনুষ্ঠান। যার শুরুটা ফরাসি সঙ্গীত দিয়ে। এরপর ফ্রান্সের জাতীয় সঙ্গীতের পর অংশগ্রহণকারী দেশগুলোর পতাকা নিয়ে শুরু হয় মার্চপাস্ট। প্যারিস অলিম্পিকে বাংলাদেশের পাঁচ অ্যাথলেট দেশে ফিরে যাওয়ায় এদিন পতাকা বহন করতে দেখা যায় এক ভলান্টিয়ারকে।

এই অনুষ্ঠানের মাঝেই নারী অ্যথলেটদের পুরস্কার দেওয়া হয়। পরবর্তীতে এবারের আসরের নানা মুহূর্ত ডিসপ্লে করা হয়। এরপর শুরু হয় আতশবাজি আর শব্দের ঝনঝনানি। তবে, সবচেয়ে বড় চমক ছিল হলিউডের কিংবদন্তি তারকা টম ক্রুজের চোখ ধাঁধানো স্টান্টবাজি। ফ্রেঞ্চ রক ব্যান্ড ফোনিক্স, বেলজিয়ান গায়িকা অ্যাঞ্জেলে ছাড়াও বিলি আইলিশের মত মেগা স্টারদের পারফরমেন্সও ছিল। 
 
প্যারিস অলিম্পিকের শেষ ইভেন্টে সোনা জিতে পদক তালিকায় চীনকে পেছনে ফেলল যুক্তরাষ্ট্র। প্যারিসে চীন ও যুক্তরাষ্ট্র, দুই দলই সোনা জিতেছে সমান ৪০টি করে। তবে রুপা ও ব্রোঞ্জ জয়ে চীনের চেয়ে এগিয়ে থাকায় পদক তালিকায় সবার ওপরে যুক্তরাষ্ট্রের নাম। এ নিয়ে টানা চারটি অলিম্পিক সবার ওপরে থেকে শেষ করল অলিম্পিক ইতিহাসে সবচেয়ে বেশি সোনাজয়ী দেশটি।

৪০ সোনা, ৪৪ রুপা ও ৪২ ব্রোঞ্জসহ মোট ১২৬টি পদক জিতেছে যুক্তরাষ্ট্র। চীন জিতেছে ৪০টি সোনা, ২৭টি রুপা ও ২৪টি ব্রোঞ্জসহ ৯১টি পদক। এশিয়ার দেশ জাপান ২০টি সোনা জিতে তৃতীয় হয়েছে। ১২টি রুপা ও ১৩টি ব্রোঞ্জসহ মোট ৪৫টি পদক জিতেছে দলটি।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স