Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

 অতিরিক্ত সময়ে গড়ালো আর্জেন্টিনা-কলম্বিয়ার ফাইনাল

 অতিরিক্ত সময়ে গড়ালো আর্জেন্টিনা-কলম্বিয়ার ফাইনাল


অতিরিক্ত সময়ে গড়িয়েছে আর্জেন্টিনা ও কলম্বিয়ার মধ্যকার ফাইনাল ম্যাচটি। নির্ধারিত ৯০ মিনিটে গোলের দেখা পায়নি কেউ। দুই দলই পেয়েছিল গোলের সুযোগ, কিন্তু কেউ-ই পায়নি জালের নাগাল। ফলে ম্যাচ গড়ালো অতিরিক্ত সময়ে।

প্রধমার্ধের বিরতির পর প্রায় ৩৩ মিনিট পারফর্ম করেন কলম্বিয়ান পপ তারকা শাকিরা। তার পারফরম্যান্সে মুগ্ধ হন মাঠে উপস্থিত ৬৫ হাজার দর্শক। শাকিরার পারফরম্যান্সের পর শুরু হয় দ্বিতীয়ার্ধের খেলা।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমণ পাল্টা আক্রমণ চালায় দুই দল। ৪৮ মিনিটে ম্যাক অ্যালিস্টার সুযোগ তৈরি করেছিলেন। কিন্তু থেকে গোল করতে দেননি কলম্বিয়ার রক্ষণভাগের খেলোয়াড়রা ৫৮ মিনিটে গোলের সুযোগ পেয়েছিলেন ডি মারিয়া। এ সময় তার নেওয়া শট দারুণ দক্ষতায় ধরে ফেলেন কলম্বিয়ার গোলরক্ষক কামিলো ভার্গাস।

ম্যাচের ৬৬ মিনিটে মাঠ ছাড়েন লিওনেল মেসি। মাঠের চিকিৎসার পর আর্মব্যান্ড তুলে দিলেন আনহেল ডি মারিয়ার কাছে। মেসির পরিবর্তে বদলি হিসেবে মাঠে নামেন নিকো গঞ্জালেস। সাইডবেঞ্চে বসেই এরপর কান্নায় ভেঙে পড়েন মেসি। নিশ্চিতভাবেই লিওনেল মেসির জন্য এটি ছিল শেষ কোপা আমেরিকা। 

৭৫ মিনিটে বল জালে জড়িয়েছিল আর্জেন্টিনা। মেসির বদলি হিসেবে নামা গঞ্জালেস পেয়েছিলেন জালের নাগাল। কিন্তু অফসাইডের কারণে সেটি বাতিল হয়। ৮৮ মিনিটে সুবর্ণ সুযোগ হাতছাড়া হয় আর্জেন্টিনার। ডি মারিয়ার ক্রসে গোলের সামনে বাড়ান নিকো গঞ্জালেস। কিন্তু জুলিয়ান আলভারেজ সময়মতো পৌঁছাতে পারলেন না। ৮৭ মিনিটে ডি মারিয় আরেকটি ভালো ক্রস দিলেও  ক্রিশ্চিয়ান রোমেরো বলটা রাখতে পারলেন না।

এর আগে শিরোপা নির্ধারণী ম্যাচের প্রথমার্ধে দুই দলই সমানে সমান লড়ে গেল। তবে গোল পায়নি কেউ। আর্জেন্টিনার থেকে কলম্বিয়া সুযোগ তৈরি করেছে বেশি। কিন্তু বল জালে জড়াতে পারেনি। আর্জেন্টিনা প্রচুর মিস পাস করেছে। বলও দখলে রাখতে পারেনি সেভাবে।

প্রথমার্ধে ৫২.২ শতাংশ বলের দখল ছিল কলম্বিয়ার কাছে। তারা শট নিয়েছিল ৮টি। তার মধ্যে ৪টিই ছিল অন টার্গেটে। কর্ডোবা, রদ্রিগেজ ও লার্মার নেওয়া শট অল্পের জন্য মিস হয়। অন্যদিকে আর্জেন্টিনা শট নিয়েছিল মোটে ৩টি। তার মধ্যে মাত্র ১টি ছিল অন টার্গেটে। আর্জেন্টিনা কর্নার পেয়েছিল ৪টি, কলম্বিয়া ১টি।

মায়ামির হার্ড রক স্টেডিয়ামে আজ খেলা শুরুর আগেই দর্শকদের হাঙ্গামা শুরু হয়। বাংলাদেশ সময় সকাল ৬টায় ম্যাচটি শুরু হওয়ার কথা থাকলেও স্টেডিয়ামের বাইরের বিশৃঙ্খলার কারণে ৮২ মিনিট পর শুরু হয়।

ম্যাচের শুরুতেই সুযোগ পেয়েছিলেন জুলিয়ান আলভারেজ। মন্টিয়েলের ক্রস বক্সের মধ্যে পান আলভারেজ। তার নেওয়া শট পোস্টের দূর দিয়ে চলে যায়। এরপর ষষ্ঠ মিনিটে লুইস দিয়াজ সুযোগ পেয়েছিলেন গোলের। তার নেওয়া নিচু শট আর্জেন্টিনার গোলরক্ষক মার্টিনেজ ধরে ফেলেন। সপ্তম মিনিটে গোলের দুর্দান্ত সুযোগ পেয়েছিলেন হামেস রদ্রিগেজ। কিন্তু তার নেওয়া শট বারে লেগে ফিরে আসে।

২০ মিনিটের মাথায় গোলের দারুণ একটি সুযোগ পেয়েছিলেন লিওনেল মেসি। ডি মারিয়ার বাড়িয়ে দেওয়া বলে শট নিয়েছিলেন তিনি। কিন্তু সেটি কলম্বিয়ার রক্ষণভাগের খেলোয়াড়দের গায়ে লেগে দুর্বল হয় এবং গোলরক্ষক ভার্গাস ধরে ফেলেন।

ম্যাচের ৩৩ মিনিটে আর্জেন্টিনাকে বাঁচালেন মার্টিনেজ। কর্নার থেকে বল পেয়ে আচমকা শট নেন লারমা। সেই শট ঠেকিয়ে দেন মার্টিনেজ। প্রথমার্ধের একেবারে শেষদিকে এগিয়ে যাওয়ার সুযোগ পায় আর্জেন্টিনা। বিপজ্জনক জায়গায় নিকোলাস তাগলিয়াফিকোকে ফাউল করেন আরিয়াস। ফ্রি-কিক নেন মেসি। কিন্তু গোল করতে পারেননি।

এর আগে টিকেটবিহীন দর্শকদের বিশৃঙ্খলায় দুই দফা পেছানোর পর ৮২ মিনিট পর খেলা শুরু হয়। অতি উৎসাহী দর্শকরা নিরাপত্তার জন্য হুমকি হয়ে ওঠায় নির্ধারিত সময়ে শুরু করা যায়নি। ফ্লোরিডার মায়ামি গার্ডেন্সের হার্ড রক স্টেডিয়ামে টিকেটবিহীন দর্শকরা দল বেধে স্টেডিয়ামের গেট দিয়ে মাঠে ঢোকার চেষ্টা করলে এক পর্যায়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে দায়িত্বে থাকা নিরাপত্তাকর্মীরা। তাই সেসব দর্শককে বের করে শৃঙ্খলা ফেরানোর জন্য নেওয়া হয়েছে বাড়তি সময়।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স