Thikana News
১৮ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪


 

বড় জয়ে ক্যারিয়ারের ইতি টানলেন অ্যান্ডারসন

বড় জয়ে ক্যারিয়ারের ইতি টানলেন অ্যান্ডারসন ছবি সংগৃহীত


অভিষিক্ত গুস অ্যাটকিনসনের বলটি ডিপ মিড উইকেট দিয়ে উড়িয়ে মারলেন জেইডেন সিলস। সীমানার ওপর তালুবন্দী করলেন বেন ডাকেট। এর সঙ্গেই শেষ হয়ে গেল ইংলিশ পেস কিংবদন্তি জেমস অ্যান্ডারসনের আন্তর্জাতিক ক্যারিয়ার। একমাত্র পেসার হিসেবে টেস্টে ৭০৪ উইকেট শিকারি অ্যান্ডারসনের শেষটা হলো জয় দিয়েই। লর্ডস টেস্টে ওয়েস্ট ইন্ডিজ হেরে গেল ১১৪ রানের বড় ব্যবধানে।

ম্যাচের দ্বিতীয় দিন শেষেই ইংল্যান্ডের জয় একপ্রকার নিশ্চিত হয়ে গিয়েছিল। তৃতীয় দিনে প্রয়োজন ছিল আর ৪ উইকেট। ক্যারিবিয়ানদের শেষ উইকেট যাতে অ্যান্ডারসন নিতে পারেন, এ জন্য তাকে দিয়েই বোলিং করাচ্ছিলেন অধিনায়ক বেন স্টোকস। তবে শেষ পর্যন্ত তা হয়নি। শেষ দিকে জিমিকে কিছুটা হলেও অন্যমনস্ক লাগছিল। বাইশ গজকে বিদায় জানানোর দুঃখবোধ হয়তো গ্রাস করেছিল তাকে। ২১ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ার শেষ হলো মাথা উঁচু করেই।

লর্ডস টেস্টের তৃতীয় দিন সকালে দুই দলের ক্রিকেটাররা জিমিকে গার্ড অব অনার দেন। ম্যাচের আগে বলেছিলেন তিনি আবেগকে সংবরণ করবেন। কথা রেখেছেন অ্যান্ডারসন। মনের ভেতর ঝড় বয়ে গেলেও তাকে ভেঙে পড়তে দেখা যায়নি। সব আলো নিজের দিকে কেড়ে নিয়ে হাসিমুখেই মাঠ ছেড়েছেন। গ্যালারিতে বসা তার স্ত্রীর চোখ তখন ছলছল করছিল। গোটা গ্যালারি দাঁড়িয়ে তুমুল করতালি আর হর্ষধ্বনির মাধ্যমে বিদায় জানাচ্ছিল ইংলিশ পেস কিংবদন্তিকে।

৪১ বছর বয়সী অ্যান্ডারসন জীবনের শেষ টেস্টেও বল হাতে সাফল্য পেয়েছেন। প্রথম ইনিংসে ২৬ রানে ১ উইকেট নিয়েছেন। দ্বিতীয় ইনিংসে নিয়েছেন ৩২ রানে তিনটি। এই টেস্টেই তিনি ৫০ হাজার ডেলিভারির মাইলফলক ছুঁয়েছেন। তার মোট উইকেটসংখ্যা এখন ৭০৪। আর পাঁচটি উইকেট পেলেই ছাড়িয়ে যেতেন অস্ট্রেলিয়ার প্রয়াত লেগ স্পিনার শেন ওয়ার্নকে (৭০৮)। সেটা না পারলেও দীর্ঘ ক্যারিয়ারে তিনি যা কীর্তি গড়েছেন, তা ক্রিকেট ইতিহাসে অমর হয়ে থাকবে।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স