Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

শক্তি উৎপাদনে সব দেশের চেয়ে দ্বিগুণ এগিয়ে এশিয়ার দেশটি, নেপথ্যে কী 

শক্তি উৎপাদনে সব দেশের চেয়ে দ্বিগুণ এগিয়ে এশিয়ার দেশটি, নেপথ্যে কী  ফাইল ছবি


চীনে বায়ু এবং সৌরশক্তির পরিমাণ বিশ্বের অন্যান্য দেশগুলোর মিলিত নবায়নযোগ্য জ্বালানি শক্তির প্রায় দ্বিগুণ হতে যাচ্ছে। নতুন এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। নতুন এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। 

জ্বালানি শক্তিবিষয়ক বেসরকারি সংস্থা গ্লোবাল এনার্জি মনিটরের (জিইএম) ১১ জুলাই (বৃহস্পতিবার) প্রকাশিত গবেষণায় এমন তথ্য প্রকাশ পেয়েছে। প্রতিবেদনে বলা হয় চীনে ১৮০ গিগাওয়াট সৌর শক্তি এবং ১৫ গিগাওয়াট বায়ু শক্তি প্রকল্প নির্মাণাধীন রয়েছে। এসব মিলে এশিয়ার এই দেশটিতে মোট বায়ু এবং সৌর শক্তির পরিমাণ দাঁড়াবে ৩৩৯ গিগাওয়াট। এটি যুক্তরাষ্ট্রে নির্মাণাধীন ৪০ গিগাওয়াটের চেয়ে বেশ এগিয়ে। খবর দ্য গার্ডিয়ানের। 

গবেষকরা জানিয়েছেন, কেবলমাত্র ২০ মেগাওয়াট বা তার বেশি ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্রগুলো যেগুলো সরাসরি জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করে সেগুলোকে গণনায় আনা হয়েছে। এর চেয়ে ছোট প্ল্যান্টগুলো হিসাবের বাইরে। তাই ধারণা করা হচ্ছে, চীনে সৌর শক্তির পরিমাণ উপরে উল্লেখ করা পরিমাণের চেয়েও অনেক বেশি হবে। কারণ ছোট আকারের সৌর কেন্দ্রগুলো চীনের মোট সৌর ক্ষমতার প্রায় ৪০ শতাংশ।

এই পরিসংখ্যাগুলো এমন এক সময়ে প্রকাশ করা হয়েছে, যখন বিশ্বব্যাপী নবায়নযোগ্য শক্তি উৎপাদনে চীনের শীর্ষস্থানীয় অবস্থানকে খাটো করে দেখতে চাইছে যুক্তরাষ্ট্র।  

সাম্প্রতিক বছরগুলোতে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনে অবিশ্বাস্য রকমের সফলতা অর্জন করেছে চীন। ব্যাপক হারে সরকারি পৃষ্ঠপোষকতার কারণে এমন অর্জনের পথে চীন। দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, 'নতুন মানের উৎপাদনশীল এবং নবায়নযোগ্য  শক্তি উৎপাদনের প্রয়োজনীয়তার উপর জোর দেয়া হচ্ছে। অত্যাধুনিক প্রযুক্তি ও উদ্ভাবনী শক্তির ওপর ভর করে এমনটি সম্ভবপর হয়েছে। এর আরেকটি উদ্দেশ হচ্ছে পরিবেশবান্ধন জ্বালানি উৎপাদনে এগিয়ে যাওয়া।'

ঠিকানা/এএস 

কমেন্ট বক্স