Thikana News
২৩ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪


 

৩৫ মডেলের স্মার্টফোনে আর চলবে না হোয়াটসঅ্যাপ

৩৫ মডেলের স্মার্টফোনে আর চলবে না হোয়াটসঅ্যাপ


বিশ্বজুড়ে বর্তমানে সব থেকে বড় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। এই অ্যাপটির কোটি কোটি ব্যবহারকারী রয়েছে। অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণের ফলে শীঘ্রই ৩৫টি মডেলের স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ পরিষেবা বন্ধ করা হচ্ছে। করা যাবে না চ্যাটিং। এমনকী সেই অ্যাপ সম্পূর্ণ নিষ্ক্রিয় হয়ে যাবে বলে জানিয়েছে মেটা। চলুন জেনে নেওয়া যাক, কোন কোন স্মার্টফোনে অ্যাপটি বন্ধ হবে। 

সোশ্যাল মিডিয়া অ্যাপগুলোর অন্যতম জনপ্রিয় হোয়াটসঅ্যাপ। দ্রুত টেক্সট মেসেজ পাঠানো থেকে শুরু করে ভয়েস কল ও ভিডিও কলের সুবিধা রয়েছে। তার উপর সাম্প্রতিক সময়ে অ্যাপে একাধিক ফিচার যোগ হয়েছে। তবে মেটার তরফে জানানো হয়েছে, বেশ কিছু স্মার্টফোনে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ। ৩৫টি ফোনের তালিকা দিয়েছে মেটা।

অ্যাপল, স্যামসাং, মটোরোলা, সোনি, এলজির মতো জনপ্রিয় ব্রান্ডের নাম রয়েছে এই ফোনগুলোর তালিকায়। অ্যাপের পারফরম্যান্স উন্নত করার জন্য এই পদক্ষেপ নিতে চলেছে মেটা। কোম্পানির তরফে জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপের লেটেস্ট ফিচারগুলো ব্যবহার যে সিস্টেম দরকার তা এই ফোনগুলোতে নেই।
 
যেসব ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ
এই ফোনগুলোর মধ্যে রয়েছে গ্যালাক্সি নোট ৩, গ্যালাক্সি এস৩ মিনি, আইফোনের মতো একাধিক জনপ্রিয় মডেল। কোন ব্রান্ডের কোন স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ চলবে না জেনে নিন-

স্যামসাং
গ্যালাক্সি এসিই প্লাস,গ্যালাক্সি কোর,গ্যালাক্সি এক্সপ্রেস ২, গ্যালাক্সি গ্র্যান্ড, গ্যালাক্সি নোট ৩, গ্যালাক্সি এস৩ মিনি, গ্যালাক্সি এস৪ অ্যাকটিভ, গ্যালাক্সি এস৪ মিনি, গ্যালাক্সি এস৪ জুম। 
 
অ্যাপল
আইফোন ৫, আইফোন ৬, আইফোন ৬ এস, আইফোন ৬ এস প্লাস, আইফোন এসই

হুয়াওয়ে
অ্যাসেন্ড পি৬ এস, অ্যাসেন্ড  জি৫২৫, হুয়াওয়ে সি১৯৯, হুয়াওয়ে জিএক্স১এস, হুয়াওয়ে ওয়াই৬২৫

লেনোভো
লেনোভো ৪৬৬০০, লেনোভো এ৮৫৮টি, লেনোভো পি৭০, লেনোভো এস৮৯০ 

সনি
এক্সপেরিয়া জেড ১, এক্সপেরিয়া ই৩

এলজি
অপটিমাস ৪এক্স এইচডি, অপটিমাস জি, অপটিমাস জি প্রো, অপটিমাস এল ৭

উপরোক্ত তালিকায় কোনও স্মার্টফোন যদি থাকে তাহলে মেটার তরফ থেকে আপগ্রেড করতে বলা হয়েছে। কারণ বর্তমানে যে হোয়াটসঅ্যাপ অ্যাপ রয়েছে তা অ্যান্ড্রয়েড ৫.০ ও তার বেশি ভার্সনেই চলবে। আইফোনের ক্ষেত্রে আইওএস ১২ বা তার বেশি ভার্সন থাকতে হবে। যাদের ফোনের অপারেটিং সিস্টেম এর কম তাঁদের ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ। ফোনের সেটিংস অপশনে গিয়ে এই অপারেটিং সিস্টেম সম্পর্কে জানা যাবে।

আপনার ফোন যদি এর মধ্যে থাকে, তাহলে নতুন ফোনে আপগ্রেড করার চেষ্টা করুন। কারণ এই সমস্ত ডিভাইস ব্যবহার করলে শুধু হোয়াটসঅ্যাপ থেকে বঞ্চিত থাকতে হবে তা নয়, নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকির মুখেও পড়তে পারেন। পুরনো অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেম থাকায় পর্যাপ্ত নিরাপত্তা স্তর নেই ডিভাইসগুলোতে।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স