Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

ইংল্যান্ডকে হারিয়ে সেমির পথে দ. আফ্রিকা

ইংল্যান্ডকে হারিয়ে সেমির পথে দ. আফ্রিকা ছবি সংগৃহীত


চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের সময়টা শুরুতে ঠিক ভালো যাচ্ছিল না। অনেকটা ভাগ্যের জোরেই পরবর্তী রাউন্ডে পা রেখেছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। অবশ্য সুপার এইটে এসে চ্যাম্পিয়নদের মতোই খেলে তারা। রীতিমতো উড়িয়ে দেয় সহ-আয়োজক ওয়েস্ট ইন্ডিজকে। জয়ের পথে ছিল আজকের ম্যাচেও তবে শেষ তিন ওভারে সহজ ২৫ রানের সমীকরণ মেলাতে না পারায় হারতে হয়েছে প্রোটিয়াদের সঙ্গে।

শুক্রবার (২১ জুন) সেন্ট লুসিয়ায় সুপার এইটের গ্রুপ ‘টু’ এর ম্যাচে তীরে এসেও তরী ডুবেছে ইংলিশদের। জয়ের কাছে গিয়েও ৭ রানে হারতে হয়েছে দক্ষিণ আফ্রিকার কাছে। প্রোটিয়াদের দেওয়া ১৬৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১৫৬ রান পর্যন্ত করতে পেরেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একই মাঠে ১৮১ রানের লক্ষ্য হেসেখেলে তাড়া করলেও প্রোটিয়া বোলারদের বিপক্ষে একই মাঠে শুরু থেকেই চাপে পড়ে ইংলিশরা। প্রথম ১০ ওভারে ৬১ রান তুলতেই চার ব্যাটারকে হারায় তারা। আগের ম্যাচে দুর্দান্ত খেলা সল্ট ও বেয়ারস্টো এই ম্যাচে হতাশ করেন।

তবে পঞ্চম উইকেটে হাল ধরে দলকে জয়ের কাছাকাছি নিয়ে যান হ্যারি ব্রুক ও লিয়াম লিভিংস্টোন। ১৬ ওভার পর্যন্ত ম্যাচে ভালোই নিয়ন্ত্রণ ছিল দক্ষিণ আফ্রিকার। তবে ওটনেইল বার্টম্যানের ১৭তম ওভারে ২১ রান তুলে ইংল্যান্ডের জয়ের পাল্লা ভারী করেছিলেন লিভিংস্টোন ও ব্রুক।

শেষ তিন ওভারে যখন প্রয়োজন মাত্র ২৫ রান, তখনই ম্যাচে দুর্দান্তভাবে প্রত্যাবর্তন করে প্রোটিয়ারা।

অবশ্য ভাগ্যও প্রোটিয়াদের সঙ্গে ছিল, না হলে ফুলটস বলে কেউ উইকেট খোয়ায়। ১৮তম ওভারে মাত্র ৪ রান দিয়ে লিভিংস্টোনকে ফেরান রাবাদা।

জয়ের জন্য শেষ ওভারে প্রয়োজন ছিল ১৪ রান। তবে ওভারে ৬ রানের বেশি তুলতে পারেননি স্যাম কিউরান। ফলে ৭ রানে হার মানে ইংলিশরা।

প্রোটিয়াদের পক্ষে দুটি করে উইকেট তুলে নেন কেশভ মহারাজ ও কাগিসো রাবাদা।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে কুইন্টন ডি ককের ঝোড়ো ৬৫ আর ডেভিড মিলারের ৪৩ রানে ৬ উইকেটে ১৬৩ রান সংগ্রহ করে প্রোটিয়ারা। ইংল্যান্ডের পক্ষে ৪০ রান খরচায় ৩ উইকেট নিয়েছিলেন জোফরা আর্চার।

এদিকে সুপার এইটে যুক্তরাষ্ট্রের পর ইংল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রেখেছে দক্ষিণ আফ্রিকা। ২ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘টু’ এর শীর্ষ দল তারা। ২ ম্যাচে ১ জয়ে ২ পয়েন্ট নিয়ে দুইয়ে ইংল্যান্ড। একটি করে ম্যাচ খেলে এখনো জয়হীন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স