Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশ-অস্ট্রেলিয়ার ম্যাচে ফের বৃষ্টির হানা

বাংলাদেশ-অস্ট্রেলিয়ার ম্যাচে ফের বৃষ্টির হানা


ম্যাচের শুরু থেকেই বৃষ্টির হানা। কয়েক দফা বৃষ্টির পর অস্ট্রেলিয়া যখন জয়ের দুয়ারে তখন আবারও বৃষ্টি নামল অ্যান্টিগায়। বৃষ্টির কারণে আপাতত বন্ধ আছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার ম্যাচ। তবে বৃষ্টি আর না থামলেও জয়ের পথে এগিয়েই আছে অসিরা। 

বৃষ্টির পর হেডকে বিদায় করলেন রিশাদ 
বাংলাদেশের রান তাড়া করতে নেমে সাবলীলভাবেই এগিয়ে যাচ্ছিল অস্ট্রেলিয়া। পাওয়ার প্লেতে দারুণ ছন্দে ছুটছিল দলটি। এর মাঝেই নেমেছে বৃষ্টি। তবে বৃষ্টি নামলেও স্বস্তিতে ছিল অস্ট্রেলিয়া। কারণ, ডিএলসে স্কোরে এগিয়ে ছিল তারা। বৃষ্টির কারণে ম্যাচ ভেস্তে গেলেও ২৯ রানে জিততো অস্ট্রেলিয়া। আপাতত যদিও তা হচ্ছে না। বৃষ্টি থেমেছে অ্যান্টিগায়। বৃষ্টির পর আবারও লড়াইয়ে নেমেছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। আর লড়াইয়ে নেমেই হারিয়েছে ট্রাভিস হেডকে। রিশাদের স্পিনে পা দিয়ে ৩১ রানে ফেরেন ট্রাভিস হেড।  

ফের বাধার মুখে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার ম্যাচ 
বাংলাদেশের দেওয়া ছোট লক্ষ্য তাড়া করতে নেমে দারণ শুরু করেছে অস্ট্রেলিয়া। মাত্র ৬.২ ওভারেই স্কোরবোর্ডে ৬৪ রান তুলে ফেলেছে অসিরা। তবে অসিদের রান তাড়ার সময় ফের বৃষ্টি নেমেছে অ্যান্টিগার আকাশে। আপাতত বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচটি বৃষ্টির কারণে বন্ধ আছে। 

বাংলাদেশের ১৪০ রানের পুঁজি 
টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের ম্যাচে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে স্কোরবোর্ডে ১৪০ রান তুলেছে বাংলাদেশ। ব্যাট হাতে সর্বোচ্চ ৪১ রান এসেছে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর ব্যাট থেকে। 

রানে ফেরার স্বস্তি দিয়ে শান্তর বিদায় 
দীর্ঘদিন ধরে রানে নেই। বিশ্বকাপেও প্রথম পর্বের চার ম্যাচ মিলিয়ে তার ব্যাট থেকে এসেছিল মোটে ২৬ রান। সেই নাজমুল হোসেন শান্তই আজ শুক্রবার জ্বলে ওঠেন অস্ট্রেলিয়ার বিপক্ষে। সুপার এইটের ম্যাচটিতে রানে ফেরার আভাস দিয়ে শেষ পর্যন্ত ৪১ রানের ইনিংস উপহার দেন বাংলাদেশ অধিনায়ক। ৩৬ বলে ৫ বাউন্ডারি আর এক ছক্কায় সাজানো ছিল তার ইনিংস।  

লিটনকে বিদায় করে স্বস্তিতে ফিরল অস্ট্রেলিয়া
নাজমুল হোসেন শান্তর সঙ্গে লড়াই জমিয়ে তুলেছিলেন লিটন দাস। টপ অর্ডারের হতাশা কাটিয়ে দুজন উপহার দেন ৫৮ রানের দারুণ জুটি। জমে যাওয়া এই জুট ভেঙে স্বস্তিতে ফিরেছে অস্ট্রেলিয়া। ১৬ রান করে ফিরেছেন লিটন। এরপর উইকেটে আসা রিশাদকেও বিদায় করেছে অসিরা।

বিপদ কাটিয়ে শান্ত-লিটনের ব্যাটে লড়ছে বাংলাদেশ 
শুরুটা হয়েছে হতাশা দিয়ে। রানের খাতা খোলার আগেই নেই ওপেনার তানজিদ তামিম। তবে, শুরুর হতাশা ভুলে দলকে লড়াইয়ে ফিরিয়েছেন নাজমুল হোসেন শান্ত ও লিটন দাস। দুজন মিলেই সামাল দিয়েছেন বিপদ। রানও করছেন দুজন। তাতে করে পাওয়ার প্লের প্রথম ছয় ওভারে এক উইকেটে স্কোরবোর্ডে -রান করেছে বাংলাদেশ।

স্টার্কের গতিতে শুরুতেই বাংলাদেশের হোঁচট 
আগে বোলিংয়ের সুবিধা শুরুতেই পেয়ে গেল অস্ট্রেলিয়া। ইনিংসের প্রথম ওভারেই দলকে সাফল্য এনে দেন মিচেল স্টার্ক। নিজের প্রথম ওভারের তৃতীয় বলেই তানজিদ তামিমকে বোল্ড করেন স্টার্ক। রানের খাতাও খোলার সুযোগ পাননি তানজিদ। পরের ওভারটাও দারুণ কাটে অসিদের। দ্বিতীয় ওভারে উইকেট না পেলেও মেইডেন দেন জশ হেইজেলউড।

সুপার এইটের প্রথম পরীক্ষায় আগে ব্যাটিংয়ে বাংলাদেশ 
বিশ্বকাপের বিমানে ওঠার আগেও বাংলাদেশ দল নিয়ে প্রত্যাশা ছিল কজনের? যুক্তরাষ্ট্র সিরিজের ধাক্কার পর সেই প্রত্যাশার মাত্রা গিয়ে ঠেকে আরও তলানিতে! অথচ ভঙ্গুর টপ অর্ডার নিয়ে ধুঁকতে থাকা বাংলাদেশই কিনা টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের সেরা সাফল্যটাই উপহার দিয়েছে এবার। নিজেদের ইতিহাসে প্রথমবার তিনটি ম্যাচ জিতে জায়গা করে নিয়েছে সুপার এইটে।

এবার সেই জায়গা থেকে নিজেদের আরেক ধাপ এগিয়ে নেওয়ার পালা বাংলাদেশের সামনে। সেই লক্ষ্যেই আজ ২১ জুন (শুক্রবার) বিশ্বকাপের সুপার এইটের মিশন শুরু করেছে বাংলাদেশ। প্রতিপক্ষ ক্রিকেটের সবচেয়ে শক্তিশালী দল অস্ট্রেলিয়া।

বিশ্বকাপের গ্রুপ ওয়ানের ম্যাচে আজ মুখোমুখি বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। ক্যারিবীয় দ্বীপপুঞ্জে ম্যাচটিতে অসিদের বিপক্ষে টসে হেরে আগে ব্যাটিংয়ে নাজমুল হোসেন শান্তর দল। 

নেই জাকের, বাংলাদেশ একাদশে এক পরিবর্তন 
অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপের সুপার এইটের ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ। পরপর দুই ম্যাচ জিতলেও সুপার এইটের শুরুতে নিজেদের একাদশে একটি পরিবর্তন আনল বাংলাদেশ। একাদশে এসেছেন শেখ মেহেদি। তাকে জায়গা দিতে বাদ পড়তে হয়েছে জাকের আলি অনিককে।

মূলত স্পিনে শক্তি বাড়াতেই মেহেদিকে দলে নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। তার সঙ্গে রিশাদ হোসেন ও সাকিব আল হাসান মিলে সামলাবেন বাংলাদেশের স্পিন বিভাগ। 

বাংলাদেশ একাদশ: নাজমুল হোসেন শান্ত, তানজিদ হাসান, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, শেখ মেহেদি হাসান, রিশাদ হোসেন, তানজিম হাসান, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স