Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪
মোদির অবরুদ্ধ ইনিংস * বিশ্বমঞ্চে ওয়াশিংটন-বেইজিং নিউ প্যাডেল

ঢাকা-দিল্লি মাড়িয়ে মরুর পথে চীন

ঢাকা-দিল্লি মাড়িয়ে মরুর পথে চীন
ভারতে এ যাত্রায় একক বাহাদুরি শেষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। জোটভুক্ত দলগুলোকে হিস্যা দিয়ে শুরু হয়েছে তার থার্ড ইনিংস। পরাশক্তিগুলোর সঙ্গে অতিখেলা খেলতে গিয়ে এ অবরুদ্ধ দশা মোদির। দেশে দেশে রাজনীতি-কূটনীতির নতুন মারপ্যাঁচে ইসরায়েলের বন্ধু যুক্তরাষ্ট্রের তৈরি যুদ্ধবিরতির প্রস্তাবে অনুমোদন দিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। ইসরায়েলের বেপরোয়া হামলায় ৩৭ হাজার ফিলিস্তিনিকে হত্যার রক্তাক্ত পথ মাড়িয়ে গত ১০ জুন যুদ্ধবিরতির খসড়া প্রস্তাব পাস করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। এতে হামাসকে রাজি করাতে আরব নেতাদের আহ্বান জানিয়ে মধ্যপ্রাচ্য সফরে বের হয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। আগের প্রস্তাবগুলো মার্কিন প্রতিনিধির বাধায় থেমে গেলেও এবার যুদ্ধবিরতির প্রস্তাবটি যুক্তরাষ্ট্রের হওয়ায় তা বিনা বাধায় পাস হয়।
১৪ সদস্য এর পক্ষে ভোট দিলেও ভোটাভুটিতে অংশ নেয়নি রাশিয়া। বিশে^র ঝানু ঝানু কূটনীতিকদের অবাক-হতবাক করে রাশিয়ার মিতালি এখন তালেবানদের সঙ্গে। তাদের নিষিদ্ধ ও সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দেওয়ার প্রস্তাব নিয়ে ঘুরছে রাশিয়া। আফগান তালেবান সরকারের প্রতিনিধি দল সেন্ট পিটার্সবার্গে ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামের বৈঠকে গিয়ে উঠেছে। তালেবানের সঙ্গে রাশিয়ার নয়া মিতালি পোক্ত হলে যখন এর প্রভাব মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়ায় ছড়িয়ে পড়ার শঙ্কা, তখন ভারতে মোদির নয়া অভিযাত্রা। এ যাত্রায় তার বেশি সময় যাবে দেশীয় জোট মিত্রদের সামলাতে।
দেশ সামলানোর পরই না বিশ^মঞ্চের খেলা। নতুন মেয়াদে মোদি তার ডানপন্থী নেতৃত্বের অধীনে ভারতে নাগরিক স্বাধীনতার সংকোচন সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্রের নীতিনির্ধারণী মহলে ছড়িয়ে পড়া উদ্বেগকে কীভাবে কমাবেন, তা দেখার বিষয়। পাশাপাশি নিজের দল বিজেপিই-বা দেশটির ২০ কোটিরও বেশি মুসলিম সংখ্যালঘুকে কোণঠাসা করার টার্গেটই-বা পূরণ করবে কীভাবে? কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধীদের টিম গেম এখানে বেশ প্রাসঙ্গিক। এ ছাড়া যেখানে যে শক্তিশালীÑমমতা বন্দ্যোপাধ্যায়ের এই ফর্মুলায় গেরুয়া অহংকার ধূলিসাৎ করে দিয়েছে আঞ্চলিক দলগুলো। দুর্বল সরকারের প্রধানমন্ত্রী হতে গিয়ে মোদির আর নেহরু হওয়া হলো না। হওয়া গেলো না রাজীব গান্ধীও। দক্ষিণ এশিয়াসহ এ অঞ্চলের সুপারপাওয়ার দেশটির অভ্যন্তরীণ এমন টলটলায়মান রাজনীতির সময়ে ঘনিয়ে আসছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। ঘটনাপ্রবাহে হেরফের না হলে বিশ^রাজনীতির বাঁকবদলে গুরুত্বপূর্ণ এ নির্বাচনে বাইডেনই আবার জিতছেন, তা এরই মধ্যে পরিষ্কার। গোটা পরিস্থিতিকে নিজেদের জন্য অনুকূলে ভেবে আগোয়ান চীন। আরব বিশে^র সঙ্গে জমেছে দেশটির বাড়তি খাতির। বেইজিংয়ে চীন-আরব সহযোগিতা ফোরামের বৈঠক মধ্যপ্রাচ্য ও বৈশি^ক পরিস্থিতির জন্য নতুন উপাদান। ফোরামের এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বক্তৃতা এবং চারজন আমন্ত্রিত আরব রাষ্ট্রপ্রধানের অংশগ্রহণে নয়া বাতাবরণ তৈরি হয়েছে। চীন বিশ^ শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার মডেল হিসেবে আরব রাষ্ট্রগুলোর সঙ্গে সম্পর্ক জোরদারে এগিয়ে যাবে বলে জানিয়েছেন তিনি। চীন ও আরব বলয়ে এর ক্ষেত্র তৈরি হচ্ছিল গত দুই দশক ধরে। এর মধ্যে চীন বেশ কয়েকটি আরব রাষ্ট্রের সঙ্গে কৌশলগত অংশীদারত্ব প্রতিষ্ঠা করেছে।
বিস্ময়করভাবে ২০১৭-২২ সময়কালে চীন-মধ্যপ্রাচ্যের বাণিজ্যের পরিমাণ ২৬২.৫ বিলিয়ন ডলার থেকে প্রায় দ্বিগুণ হয়ে ৫০৭.২ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। আর এ অঞ্চলটি ২০২২ সালে চীনের দ্রুততম ক্রমবর্ধমান বাণিজ্য অংশীদারে পরিণত হয়। এবার চীন-আরব সহযোগিতা ফোরামটি এমন মুহূর্তে হয়েছে, যখন গাজার বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ মার্কিন যুক্তরাষ্ট্র ও সাধারণভাবে পশ্চিমা বিশে^র প্রতি আরব অসন্তুষ্টিকে আরও বাড়িয়ে তুলেছে। আরব রাষ্ট্রগুলো অবিলম্বে যুদ্ধবিরতি ও বিপর্যয়কর মানবিক সংকট নিরসনের জন্য চীনের অবিরাম আহ্বানকে প্রশংসা করেছে। আরব রাষ্ট্রগুলো চায় চীন রাজনৈতিক ও নিরাপত্তা ইস্যুতে বৃহত্তর ভূমিকা পালন করুক। আরব দেশগুলোর চাওয়ার অপেক্ষায় না থেকে চীন ক্রমবর্ধমানভাবে এ অঞ্চলে কূটনৈতিক প্রভাব বাড়িয়ে চলছে।
অর্থনৈতিক শক্তি হিসেবে চীনের উত্থান বেশ কয়েকটি আরব রাষ্ট্রকে তাদের অর্থনৈতিক অংশীদারত্বকে বৈচিত্র্যময় করতে প্রলুব্ধ করেছে। বেশির ভাগ আরব রাষ্ট্র চীন-প্রস্তাবিত ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ অনুসরণ করে। এরই মধ্যে চীন-রাশিয়ার নেতৃত্বাধীন ব্রিকসে যোগ দিয়েছে মিসর, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। মরুর এ দেশগুলো চীনের কৃত্রিম বুদ্ধিমত্তা, সৌর শক্তি এবং অন্যান্য সবুজ শক্তি, বিগ ডেটা ও ফাইভ জিতে মুগ্ধ; যা যুক্তরাষ্ট্রকে বৃদ্ধাঙ্গুলি দেখানোর মতো। বহু বছর ধরে মধ্যপ্রাচ্যের বিভিন্ন বিষয়ে যুক্তরাষ্ট্রের ঘোরানো প্যাডেলে এবার পা ফেলতে যাচ্ছে চীন। ফিলিস্তিন ইস্যুতে এর বিপরীত পন্থা ও ভূমিকায় যুক্তরাষ্ট্রের বলয় এখন এক কঠিন সন্ধিক্ষণে। এর জেরেই এখন আরব দেশগুলো সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন।

কমেন্ট বক্স