Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

আইফোন যখন বন্ধ হতেই চায় না

আইফোন যখন বন্ধ হতেই চায় না


অনেক সময় বিভিন্ন কারণে একটি আইফোন বন্ধ করার প্রয়োজন হতে পারে। ঘুমোনোর সময় অনেকে ফোন কল এড়াতে এটি করতে পারেন, অথবা ফোনটি স্বাভাবিকের বাইরে আচরণ করলেও বন্ধ করে আবার চালু করে সেটি ঠিক করার চেষ্টা করে থাকেন কেউ কেউ।

তবে, এমন অবস্থায় যদি ফোনটি কোনোভাবেই বন্ধ না হয়? ফোনের এমন নাছোড়বান্দা আচরণ বেশ বিরক্তিই তৈরি করতে পারে।

এ সমস্যার বিভিন্ন কারণ থাকতে পারে এবং কী ঘটেছে সেটি সবসময় শতভাগ নিশ্চিত হয়ে চিহ্নিত করা যায় না বলে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট ডিজিটাল ট্রেন্ডস।

কেন এমন হয়?
একটি আইফোন বন্ধ না হওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে। উদাহরণ হিসেবে ধরা যায়, একটি সফটওয়্যারের ত্রুটির ফলে, পাওয়ার অফ করার বোতামের সমস্যা, বা স্ক্রিনের ত্রুটির কারণেও এমন হতে পারে৷

সফটওয়্যারের ত্রুটি হতে পারে নতুন কোনো আপডেট বা ত্রুটিপূর্ণ অ্যাপ ইনস্টল করার কারণে। একটি বোতাম আটকে থাকতে পারে বা অনেকদিন ব্যবহারের কারণে এর সাড়া দেওয়ার ক্ষমতা কমে যেতে পারে। এ ছাড়া, স্ক্রিনের সমস্যা হতে পারে টাচ ইনপুটের ত্রুটির কারণে।

তবে, ভাল খবর হল, সমস্যা যে কারণেই হোক না কেন, এমন পরিস্থিতে কয়েকটি পদ্ধতি অনুসরণ করে ফোনটি বন্ধ করে দেখতে পারেন। চলুন জেনে নেওয়া যাক পদ্ধতিগুলো।

যেভাবে আইফোন বন্ধ করবেন
১. প্রথমেই আইফোনের একটি বিল্ট-ইন সফটওয়্যার টুলের মাধ্যমে ফোনটি বন্ধ করার চেষ্টা করতে পারেন। ফোনের সেটিং অ্যাপটি চালু করে ‘জেনারেল’ অপশনে প্রবেশ করুন। পরের পেইজের নিচের দিকে ‘শাট ডাউন’ অপশনে চাপ দিন। এরপরে ‘স্লাইড টু পাওয়ার অফ’ ফিচার চালু হলে এর মাধ্যমে ফোনটি বন্ধ করে ফেলুন।

২. ওপরের পদ্ধতি কাজ না করলে আইফোনটি হার্ড রিসেট করে দেখতে পারেন। তবে, এখানকার পদ্ধতিটি কেবল আইওএস ১৬ বা এর পরের সংস্করণ ব্যবহার হওয়া ফোনের ক্ষেত্রেই কাজ করবে।

প্রথমে আইফোনের ‘ভলিউম আপ’ বোতামে চাপ দিয়ে ধরে রাখুন ও কিছুক্ষণ পর ছেড়ে দিন। পরের ‘ভলিউম ডাউন’ বোতামে একই ভাবে চাপ দিয়ে ছেড়ে দিন। এরপরে আইফোনের সাইড বোতামে চাপ দিয়ে ধরে রাখুন। স্ক্রিনের ওপরে অ্যাপলের লোগো ভেসে উঠলেই বোতামটি ছেড়ে দিন। এভাবে সহজেই ফোনটি হার্ড রিসেট করার পর দেখতে পারেন সেটি বন্ধ হচ্ছে কিনা।

৩. এখনো যদি সমস্যার সমাধান না হয়ে থাকে, তবে আরেকবার ১ ও ২ নম্বর পদ্ধতিটি অনুসরণ করে নিশ্চিত করুন এ দুটি একেবারেই কাজ করছে না। যদি কাজ না করে থাকে, আইফোনের ব্যাকআপ থেকে ডেটা রিস্টোর করে দেখতে পারেন। এ পদ্ধতিতে কিছুটা সময় লাগলেও সমস্যাটি সমাধান হয়ে যেতে পারে বলে প্রতিবেদনে লিখেছে ডিজিটাল ট্রেন্ডস।

৪. কেউ রিস্টোর করতে না চাইলে আরেকটি সম্ভাব্য সমাধান রয়েছে, সেটা হলো অপেক্ষা করা। আইফোন ব্যবহার করতে করতে এক সময় এর ব্যাটারি শেষ হয়ে যাবে একেবারে। আর তখন ফোনটি নিজে থেকেই বন্ধ হয়ে যাবে। এরপর সেটি আবার চার্জ করে দেখুন সমস্যার সমাধান হয়েছে কিনা।

এরপরেও যদি সমস্যার সমাধান না হয়, সে ক্ষেত্রে অ্যাপল সাপোর্ট-এ যোগাযোগের পরামর্শ দিয়েছে ডিজিটাল ট্রেন্ডস।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স