Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

বন্দুকের ভিডিও নিয়ে নতুন বিধিনিষেধ আসছে ইউটিউবে

বন্দুকের ভিডিও নিয়ে নতুন বিধিনিষেধ আসছে ইউটিউবে


সম্প্রতি বন্দুক নিয়ে ইউটিউবে ভিডিও আপলোডের বিষয়ে নতুন বিধিনিষেধ আরোপের ঘোষণা করেছে প্লাটফর্মটি। ইউটিউব বলছে, সম্ভাব্য ‘ট্রমাটাইজিং কনটেন্ট’ সীমিত করার লক্ষ্যে অনলাইন অধিকারকর্মীদের বারবার বলার পর বন্দুক বিষয়ক বিভিন্ন ভিডিও প্লাটফর্মটিতে আপলোডের বিষয়ে নতুন বিধিনিষেধ আনা হচ্ছে।

ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্মটি বলেছে, কীভাবে আগ্নেয়াস্ত্র থেকে নিরাপত্তা ডিভাইস সরাতে হয় এমন কোনও ভিডিও ইউটিউবে ১৮ জুন থেকে নিষিদ্ধ করা হবে৷

একইসঙ্গে ১৮ বছরের কম বয়সী ব্যবহারকারীদের জন্য বাড়িতে তৈরি বন্দুক ও অটোনমাস অস্ত্র দেখানোর বিভিন্ন ভিডিও সীমাবদ্ধ করবে সার্চ ইঞ্জিন গুগলের মালিকানাধীন ইউটিউব।

অনলাইন অধিকারকর্মীরা এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, ইউটিউবকে নিশ্চিত করতে হবে যে, তারা শিশুদের জন্য সম্ভাব্য ট্রমাটাইজিং কনটেন্ট বা উপাদান যা সহিংসতাকে উৎসাহিত করতে পারে এর সংস্পর্শে আসা থেকে শিশুদের দূরে রাখতে ‘প্রকৃত পদক্ষেপ’ নিচ্ছে।

ওয়াশিংটনের ‘ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ কেয়ার ম্যানেজমেন্ট (এনআইএইচসিএম) ফাউন্ডেশন’-এর এক প্রতিবেদন অনুসারে, ২০২০ সাল থেকে যুক্তরাষ্ট্রে শিশু ও টিনএজারদের মৃত্যুর প্রধান কারণ বন্দুক-সম্পর্কিত আঘাত।২০২২ সালে যুক্তরাষ্ট্রের শিশুদের বন্দুকের গুলিতে মারা যাওয়া বা আহত হওয়ার সংখ্যা রেকর্ড উচ্চতায় পৌঁছেছে।

‘টেক ট্রান্সপারেন্সি প্রজেক্ট’-এর পরিচালক কেটি পলের প্রশ্ন কেন প্ল্যাটফর্মটি একটি নতুন নীতি আনতে এত সময় নিয়েছে। পাশাপাশি পল এও বলেন, ইউটিউব তাদের নতুন নিয়মকে কতটা কার্যকরভাবে প্রয়োগ করে তা দেখবে তার দল।

“আগ্নেয়াস্ত্র আমেরিকায় শিশু ও টিনএজারদের মৃত্যুর এক নম্বর কারণ,” বলেছেন পল। পলের এ দলটি দীর্ঘদিন ধরে অনলাইন বন্দুকের ভিডিওতে বয়স নিয়ন্ত্রণের জন্য জোর দাবি করেছে।

“যতক্ষণ না বন্দুক ও বন্দুকের সহিংসতা সম্পর্কিত নানা ভিডিও ইউটিউব অপ্রাপ্তবয়স্কদের কাছে পৌঁছাতে বাধা দেওয়ার জন্য বাস্তব পদক্ষেপ না নেয় ততক্ষণ পর্যন্ত প্লাটফর্মটির এসব নীতিমালা কেবল শব্দই থেকে যায়।”

গত বছর ‘টেক ট্রান্সপারেন্সি প্রজেক্ট’-এর গবেষকরা বিভিন্ন ইউটিউব অ্যাকাউন্ট তৈরি করেন, যেখানে ভিডিও গেইমের প্রতি আগ্রহ রয়েছে এমন নয় বছর বয়সী আমেরিকান ছেলেদের আচরণের নকল করে ভিডিও আপ করা হয়।

গবেষকরা দেখেন, ইউটিউবের ‘রেকোমেন্ডেশন’ সিস্টেম স্কুলে গুলি চালানোর গ্রাফিক ভিডিও, কৌশলগত বন্দুক প্রশিক্ষণের ভিডিও এবং আগ্নেয়াস্ত্রকে সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে তৈরি করার পদ্ধতির নির্দেশাবলী সেইসব অ্যাকাউন্টে দেখাচ্ছিল।

এক ভিডিওতে প্রাথমিক স্কুলে যায় এমন এক মেয়ে হাতে একটি বন্দুক দেখা গেছে৷ আরেক ভিডিওতে দেখা যায়, কেউ একটি .৫০ ক্যালিবার বন্দুক ব্যবহার করে রক্ত ও মস্তিষ্কওয়ালা ডামি মাথায় গুলি চালাচ্ছে।

অনেক ভিডিও হিংসাত্মক বা রক্তাক্ত কনটেন্টের বিরুদ্ধে ইউটিউবের নিজস্ব নীতি লঙ্ঘন করেছে বলে গত মাসে ম্যানহাটনের জেলা অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগ বলেছিলেন।

ইউটিউব বলেছে, তাদের নীতির পরিবর্তন থ্রিডি প্রিন্টেড বন্দুকের আদলে ডিজাইন করা হয়েছে, যা সাম্প্রতিক বছরে আরও সহজলভ্য হয়ে উঠেছে।

“আমরা নিয়মিত আমাদের নীতিমালা পর্যালোচনা করি এবং আমরা সঠিক পথে রয়েছি তা নিশ্চিত করতে বাইরের বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে নিই,” বলেছেন কোম্পানির মুখপাত্র হাভিয়ের হার্নান্দেজ।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স