Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

১৬ জুন সৌদি আরবে পবিত্র ঈদুল আজহা

১৬ জুন সৌদি আরবে পবিত্র ঈদুল আজহা ছবি সংগৃহীত
সৌদি আরবের আকাশে বৃহস্পতিবার (৬ জুন) পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। এ কারণে ৭ জুন জিলহজ মাসের প্রথম দিন এবং ১৬ জুন দেশটিতে পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপিত হবে। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছে সৌদির চাঁদ দেখা কমিটি।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, জিলহজ মাসের চাঁদ ওঠায় আগামী ১৫ জুন সৌদিতে পবিত্র আরাফাহ দিবস (হজ) ও ১৬ জুন ঈদুল আজহা (কোরবানি) উদ্‌যাপিত হবে।

জিলহজ মাসের চাঁদ দেখার মাধ্যমে হজ ও পবিত্র ঈদুল আজহা কবে উদ্‌যাপন করা হবে তা নির্ধারণ করা হয়। সেই অনুযায়ী, ঈদুল আজহার প্রথম দিন জিলহজ মাসের দশম দিনে পড়ে। আর পবিত্র আরাফাহ দিবস পালন করা হয় জিলহজ মাসের নবম দিনে।

ঈদুল আজহা মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম উৎসব এবং ত্যাগের উৎসব। ঈদুল আজহার দিন বিশ্বব্যাপী মুসলমানরা পশু কোরবানি দেন। এ ছাড়া আরাফাহর দিন হজ পালনকারী মুসলমানরা মক্কার বাইরে অবস্থিত আরাফাতের ময়দানে সমবেত হন।

এদিকে সৌদি আরবের প্রতিবেশী ওমান দাবি করেছে, দেশটির কোথাও জিলহজের চাঁদ দেখা যায়নি। এর ফলে ৮ জুন শনিবারই হবে জিলহজ মাসের প্রথম দিন। এর ফলে দেশটিতে ১৭ জুন ঈদুল আজহা অনুষ্ঠিত হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, সাধারণত সৌদি আরবে ঈদ উদ্‌যাপনের এক দিন পরই বাংলাদেশে উদ্‌যাপন করা হয়। এবার সৌদি আরবে ১৬ জুন ঈদুল আজহা হওয়ায় বাংলাদেশে ঈদ হতে পারে ১৭ জুন। অন্যদিকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে যুক্তরাষ্ট্রে ঈদ উদ্‌যাপিত হয়। তাই যুক্তরাষ্ট্রে বসবাসরত মুসলমানরা আগামী ১৬ জুন পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপন করবেন।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স