Thikana News
১৮ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪


 
দুই লাখ গাড়ি ফিরিয়ে নিচ্ছে টেসলা

দুই লাখ গাড়ি ফিরিয়ে নিচ্ছে টেসলা

দুই লাখ গাড়ি ফিরিয়ে নিচ্ছে টেসলা


দুর্ঘটনার ঝুঁকি এড়াতে সম্প্রতি সিট বেল্ট সিস্টেমের সমস্যা ঠিক করতে সোয়া দুই লাখেরও বেশি গাড়ি ফিরিয়ে নিচ্ছে টেসলা।
টেসলা গাড়ির ‘সিট বেল্ট সতর্কীকরণ’ সিস্টেমটি চালকদের কানে শোনা ও চোখে দেখার মাধ্যমে সিট বেল্ট রিমাইন্ডার সংকেত দিয়ে থাকে। এর মাধ্যমে চালকদের সতর্ক করা হয় যে, তাদের সিট বেল্টটি বাঁধা হয়নি।

যুক্তরাষ্ট্রের সরকারি সংস্থা ‘ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেইফটি অ্যাডমিনিস্ট্রেশন বা এনএইচটিএসএ’ বলেছে, টেসলার নির্দিষ্ট কয়েকটি গাড়িতে কানে শোনা ও চোখে দেখার মাধ্যমে সিট বেল্টের বিভিন্ন রিমাইন্ডার সংকেত চালকদের নির্ধারিত সময়ে বন্ধ হচ্ছিল না। আর এই ত্রুটি হাইওয়েতে গাড়ি চালানোয় দেশটির ফেডারেল আইনের শর্ত পূরণ করে না।

নিয়ন্ত্রক সংস্থাটি বলেছে, মঙ্গলবার পর্যন্ত ১০৪টি গাড়ির মালিক বিশেষ এই ত্রুটির উল্লেখ করে ওয়ারেন্টি দাবি করেছেন। তবে, এর ফলে এখনও কোন সংঘর্ষ, প্রাণহানি বা আঘাতের কথা শোনা যায়নি।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, সরিয়ে নেওয়া গাড়িগুলোর মধ্যে রয়েছে– ২০১২-২০২৪ মডেল এস, ২০১৫-২০২৪ মডেল এক্স, ২০১৭০২০২৩ মডেল ৩ ও ২০২০-২০২৩ মডেল ওয়াই।

টেসলা প্রধান বিলিয়নেয়ার ইলন মাস্ক জুন মাস থেকে ত্রুটি থাকা গাড়িগুলোতে বিনামূল্যে একটি অনলাইন সফটওয়্যার আপডেট শুরু করার পরিকল্পনা করেছেন বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট।

এ আপডেটটি গাড়ির সফটওয়্যার থেকে চালকদের ‘সিট অকুপেন্সি সুইচে’র উপর নির্ভরশীলতা কমাবে ও সিট বেল্ট রিমাইন্ডার সংকেত সক্রিয় করতে কেবল ‘সিট বেল্ট বাকল’ ও ‘ইগনিশন স্ট্যাটাস’-এর উপর চালকদের নির্ভর করলেই চলবে।

গত মাসে ২০২৪ মডেলের সাইবারট্রাকগুলোর মধ্যে এক্সিলারেটর প্যাডেলে ত্রুটি খুঁজে পাওয়ার পর ৩৮৭৮টি ট্রাক ফিরিয়ে নিয়েছিল টেসলা। কারণ এইসব ট্রাকের এক্সিলারেটর প্যাডেল আটকে গিয়ে দুর্ঘটনার ঝুঁকি বাড়াতে পারে।

এর আগে ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া প্রায় ২২ লাখ টেসলা গাড়ি ফিরিয়ে নেওয়ার ঘোষণা করেছিল এনএইচটিএসএ। কারণ, গাড়ির প্যানেলে কোনো কোনো ‘ওয়ার্নিং লাইট’ খুব ছোট আকারের ছিল।

এপ্রিল মাসে নিয়ন্ত্রক সংস্থাটি বলেছে, গত বছর ‘অটোপাইলট ড্রাইভিং সিস্টেমে’ ত্রুটির কারণে ফিরিয়ে নেওয়া গাড়িতে চালকদের রাস্তার দিকে মনোযোগ দেওয়ার জন্য টেসলা যথেষ্ট কাজ করেছে কিনা তা তদন্ত করছে।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স