Thikana News
০৭ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৭ জুলাই ২০২৪

কোনো দলকে জোর করে নির্বাচনে আনার ক্ষমতা কমিশনের নেই : ইসি রাশেদা

কোনো দলকে জোর করে নির্বাচনে আনার ক্ষমতা কমিশনের নেই : ইসি রাশেদা ফাইল ছবি
নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেছেন, আমাদের দেশে ৪৪টি নিবন্ধিত দল আছে। প্রত্যেকটি দলের স্বাধীনতা রয়েছে নির্বাচন করা না করা। আমি একটি দল করি, আমার দল নির্বাচন করবে কি না, এটি নিতান্তই ওই দলের ব্যক্তিগত স্বাধীনতা, ওনাদের দলীয় স্বাধীনতা। এখানে কমিশনের হস্তক্ষেপ করার কোনো সুযোগ নাই। তবে আমরা কমিশন সবসময় চাই যে সব দল আসুক, সব দল অংশগ্রহণ করুক।

২৬ মে (রবিবার) দুপুরে দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ্যে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেন। 

তিনি বলেন, দলের এখন যে পরিস্থিতি দাঁড়িয়ে গেছে একটা রাজনৈতিক বিরোধ হয়ে গেছে এটা দূর করার মতো ক্ষমতা, এখতিয়ার কোনটাই কমিশনের হাতে দেয়া নেই। সংবিধান বা নির্বাচনী আইন কোনটাতেই এই ক্ষমতা দেয়া নাই যে, বিন্যাস করেন, তাদেরকে ডাকেন, বসেন, একটা মধ্যস্থতা করে দিয়ে এই সমস্যাগুলো সমাধান করেন। এটা করে দেয়ার কোনো সুযোগ কমিশনের হাতে নেই। এটা রাজনৈতিকভাবে উদ্বুদ্ধ এবং রাজনৈতিকভাবেই এটাকে শেষ করতে হবে, আমাদের শেষ করে দেয়ার কোন সুযোগ নাই। 

ইসি রাশেদা আরও বলেন, আমরা সবসময় আহ্বান জানাচ্ছি, আমরা তাদেরকে বিভিন্নভাবে জাতীয় নির্বাচনে ডেকেছি যে আপনারা আসেন, আমাদের সঙ্গে বসেন, এককাপ চা খান, আমরা বসে দেখি কি হয়েছে আমাদের কাছে বলেন। আমরা ডাকছি কিন্তু ওনারা আসছেন না। কিন্তু আমরা যে নোটিশ করে ওনাদের বসাবো এটি করার কোন সুযোগ, কোন ক্ষমতা, কোন এখতিয়ার আইন আমাদেরকে দেয় নাই। এই কারনে এ জায়গাতে আমরা আর এগুতে পারছি না। কেউ যদি নির্বাচনে আসতে চান, মোষ্ট ওয়েলকাম। নিবন্ধিত দল যারা আসবেন, অবশ্যই তারা আসবেন। আমাদের কোনো বাধা নাই। আসুক, আমরা অবশ্যই তাদেরকে ওয়েলকাম জানাব। এটাই হলো সোজা কথা।

রংপুর বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) আবু জাফরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা প্রশাসক শাকিল আহমেদ, পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ, উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী বিভিন্ন প্রার্থীসহ প্রমূখ। 

ঠিকানা/এএস 

কমেন্ট বক্স