Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 
টুনা কেলেঙ্কারি

মোজাম্বিকের সাবেক অর্থমন্ত্রীকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর

মোজাম্বিকের সাবেক অর্থমন্ত্রীকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর ছবি সংগৃহীত



দুর্নীতির অভিযোগে আটক মোজাম্বিকের সাবেক অর্থমন্ত্রী ম্যানুয়েল চ্যাংকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হয়েছে। তাকে দেশটির একটি আদালতে হাজির করা হবে বলে জানিয়েছে ভয়েস অব আমেরিকা। তার ওই দুর্নীতির ফলে মোজাম্বিকে আর্থিক সংকট সৃষ্টি হয় এবং তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

গত মঙ্গলবার একটি মার্কিন বিমানে দক্ষিণ আফ্রিকা থেকে নিউইয়র্কে নিয়ে আসা হয় সাবেক অর্থমন্ত্রীকে। এখানেই তার বিরুদ্ধে জালিয়াতি এবং অর্থ পাচারের অভিযোগ আনা হবে।

মোজাম্বিককে আর্থিক সংকটে ফেলে দেওয়া ২০০ কোটি ডলারের দুর্নীতি কেলেঙ্কারির সঙ্গে জড়িত থাকার অভিযোগে চ্যাংকে ধরার জন্য খোঁজা হয়েছিল। ২০১৮ সালে যুক্তরাষ্ট্র সরকারের গ্রেপ্তারি পরোয়ানার পরিপ্রেক্ষিতে দক্ষিণ আফ্রিকায় চ্যাংকে আটক করা হয়।

চ্যাংয়ের বিরুদ্ধে রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থাগুলোর জন্য আন্তর্জাতিক ব্যাংক থেকে অবৈধভাবে ঋণ পেতে কয়েক মিলিয়ন ডলার ঘুষ নেওয়ার অভিযোগ রয়েছে। ওই ঋণগুলো সামুদ্রিক নানা প্রকল্পের জন্য ছিল। যেমন টুনা মাছ ধরার যান, যা পরে ‘অদৃশ্য ঋণ’ বা ‘টুনা’ কেলেঙ্কারি হিসেবে পরিচিতি লাভ করে।

যুক্তরাষ্ট্র সরকার বলছে, যারা ওই জালিয়াতির শিকার হয়েছেন তাদের মধ্যে মার্কিন বিনিয়োগকারীরাও রয়েছেন। ২০১৬ সালে ঋণের পরিমাণ যখন জানা যায় তখন বিশ্বব্যাংক এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিল বিশ্বের অন্যতম দরিদ্র দেশ মোজাম্বিককে সহায়তা দেওয়া প্রত্যাহার করে নেয়।

প্রায় অর্ধ বিলিয়ন ডলারের হিসাব এখনো পাওয়া যায়নি এবং ঘুষ দেওয়া হয়েছে বলে অভিযোগ রয়েছে। তবে চ্যাং কোনো অন্যায় করার কথা অস্বীকার করেছেন। চ্যাংকে হস্তান্তরের আগে মোজাম্বিক সরকার আবার বলেছে তারা চায় চ্যাংয়ের বিচার স্বদেশেই হোক।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স